পেরুর প্রেসিডেন্টকে ‘পুতুল’ আখ্যা মেক্সিকোর

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩; সময়: ১০:৪৮ পূর্বাহ্ণ |
পেরুর প্রেসিডেন্টকে ‘পুতুল’ আখ্যা মেক্সিকোর

পদ্মাটাইমস ডেস্ক : পেরুর প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তেকে ‘পুতুল’ হিসাবে আখ্যা দিয়েছে মেক্সিকো। উত্তর ও দক্ষিণ আমেরিকান এই দুই দেশের মধ্যে সাম্প্রতিক মাসগুলোতে রাজনৈতিক উত্তেজনা চলছে এবং এর মধ্যেই সোমবার (২৭ ফেব্রুয়ারি) দিনা বলুয়ার্তেকে নিয়ে ওই মন্তব্য করেন স্বয়ং মেক্সিকান প্রেসিডেন্ট।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এতে বলা হয়েছে, দুই দেশের মধ্যে সাম্প্রতিক উত্তেজনা বৃদ্ধির পর পেরুর প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তেকে অলিগার্কদের ‘পুতুল’ হিসেবে আখ্যা দেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর।

আল জাজিরা বলছে, গত বছরের ডিসেম্বরে পেরুর সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে ক্ষমতা থেকে অপসারণের পর থেকে মেক্সিকো ও পেরুর মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করার পর অল্প সময়ের ব্যবধানে কাস্তিলোকে বন্দি করা হয়। আর এরপর থেকেই কার্যত রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে রয়েছে পেরু।

এরপর সোমবার সংবাদ সম্মেলনে কথা বলেন প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডোর। সেখানে তিনি কাস্তিলোর গ্রেপ্তার এবং কারাবরণ নিয়ে সমালোচনা করেন এবং দক্ষিণ আমেরিকার ওই দেশটির পরিস্থিতিকে ‘সম্পূর্ণ প্রহসন’ এবং ‘মহা অন্যায়’ বলেও অভিহিত করেন।

লোপেজ ওব্রাডোর বলেন, কাস্তিলোকে ক্ষমতা থেকে অপসারণের ‘শেষ লক্ষ্য’ ছিল ‘দেশের প্রাকৃতিক সম্পদ লুণ্ঠন’ বলে ধরণা করছেন তিনি। প্রেসিডেন্ট লোপেজ সংবাদ সম্মেলনে বলেন, ‘তাদের একটি পুতুল, তাদের নিজস্ব একটি ডামি গভর্নর থাকা দরকার।’

অবশ্য গত ডিসেম্বরে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত হওয়ার পরই মেক্সিকোর আশ্রয়ে চলে যেতে চেয়েছিলেন পেদ্রো কাস্তিলো।

তবে তার দেহরক্ষীরা তাকে রাজধানী লিমার মেক্সিকান দূতাবাসে আশ্রয় নিতে বাধা দেয়। এর মাত্র কয়েক ঘণ্টা পরে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ভাইস-প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে।

এর আগে পেরুর এখনকার সরকারকে ‘অসাংবিধানিক’ অ্যাখ্যা দিয়ে আগের প্রেসিডেন্ট কাস্তিলোর প্রতি সমর্থন জানায় মেক্সিকো। এর প্রতিক্রিয়ায় মেক্সিকো থেকে অনির্দিষ্টকালের জন্য রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় পেরু।

এছাড়া মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডোর পেরুর সাবেক প্রেসিডেন্টকে ‘অবৈধভাবে উৎখাত’ করা হয়েছে বলেও মন্তব্য করেন। এটিকে ‘অগ্রহণযোগ্য’ ও পেরুর ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ’ বলেও অ্যাখ্যা দেন পেরুর বর্তমান প্রেসিডেন্ট দিনা।

মেক্সিকোর প্রেসিডেন্টের কড়া সমালোচনা করে গত শুক্রবার দিনা বলুয়ার্তে বলেন, পারস্পরিক শ্রদ্ধা, বন্ধুত্ব, সহযোগিতার যে সম্পর্ক মেক্সিকো ও পেরুকে ঐতিহাসিকভাবে ঐক্যবদ্ধ রেখেছে, সেটির গুরুতর ক্ষতি করার সিদ্ধান্ত নিয়েছেন লোপেজ ওব্রাডোর।

এছাড়া রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পাশাপাশি দুই দেশের সম্পর্ক শুধুমাত্র ব্যবসায়িক পর্যায়ে অব্যাহত থাকবে বলে জানিয়ে দেন বলুয়ার্তে।

উল্লেখ্য, গত ৭ ডিসেম্বর পার্লামেন্টে অভিশংসনের মাধ্যমে সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে ক্ষমতাচ্যুত করার পর থেকে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

মূলত পেদ্রো কাস্তিলোর বিরুদ্ধে আগেই অভিশংসনের প্রস্তাব এনেছিলেন দেশটির আইনপ্রণেতারা। কিন্তু নিজেকে রক্ষা করতে পেদ্রো পার্লামেন্ট ভেঙে দেওয়ার চেষ্টা চালান। ক্ষমতাচ্যুত হওয়ার কয়েক ঘণ্টা আগে তিনি ডিক্রি জারি করে দেশ শাসনের কথা বলেন।

সেসময় টেলিভিশনে দেওয়া ভাষণে পেদ্রো জানান, তিনি অস্থায়ীভাবে পার্লামেন্ট ভেঙে দেবেন, ডিক্রির মাধ্যমে শাসনভার পরিচালনা এবং দেশে নতুন নির্বাচন আয়োজন করবেন।

তার এ ঘোষণাকে সুষ্পষ্ট অভ্যুত্থান হিসেবে উল্লেখ করেন তার নিজ দল ও বিরোধী দলের সদস্যরা। এরপর পার্লামেন্টে জরুরি অধিবেশন ডেকে তাকে অভিশংসিত করা হয়।

এরপরই পেদ্রোকে আটক করা হয় এবং এর মাত্র কয়েক ঘণ্টা পরে দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ভাইস-প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। ৬০ বছর বয়সী দিনা পেরুর ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট।

এদিকে পেদ্রো কাস্তিলোকে অভিশংসনের পর ছড়িয়ে পড়া বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে দক্ষিণ আমেরিকান এই দেশটিতে প্রায় ৬০ জন মারা গেছে বলে জানিয়েছে আল জাজিরা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে