এই সময়ে ত্বকের যত্ন

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩; সময়: ৫:১৬ অপরাহ্ণ |
এই সময়ে ত্বকের যত্ন

পদ্মাটাইমস ডেস্ক : আবহাওয়ার সঙ্গে ত্বকেরও পরিবর্তন হচ্ছে। গরমের সঙ্গে সঙ্গে চারদিকে দূষণও বেড়েই চলেছে। দূষণের কারণে প্রতিদিন আমাদের ত্বক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

শরীর, স্বাস্থ্যের পাশাপাশি তাই ত্বকেরও যত্ন নিতে হবে সমানভাবে। না হলে দেখা যাবে ত্বকের নানা সমস্যা। আর সেই সমস্যা কীভাবে দূর করবেন তা জানাচ্ছেন শাহিনুর আলম কলি।

রূপবিশেষজ্ঞদের মতে, প্রতিদিনই বাইরে থেকে ফিরে ত্বকের যত্ন নিতে হবে। কেননা এ সময়ের বাতাসে ধুলার ভাগ বেশি থাকে। সে কারণে ত্বক পরিষ্কার রাখা দরকার। ত্বকের ধরন বুঝে এখন থেকেই যত্ন নেওয়া শুরু করা উচিত।

ত্বক

তৈলাক্ত ত্বকের যত্ন

বিশেষ করে তৈলাক্ত ত্বকে ধুলা বেশি জমে। তিন-চারবার পানির ঝাপটা দিতে পারেন মুখে। এতে ক্লান্তি দূর হওয়ার পাশাপাশি অতিরিক্ত তেল দূর হবে। ফলে ব্রণ হওয়ার প্রবণতা কমে যাবে।

এছাড়া তুলার সাহায্যে টোনার দিয়ে মুখ মুছে ফেলতে হবে। তেলমুক্ত ক্লেনজিং ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। আলতো করে মুখ মুছে নিয়ে ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে। এছাড়া বাড়িতে আগে থেকে ফেসপ্যাক বানিয়ে ফ্রিজে রাখতে পারেন।

মসুরের ডাল অথবা মটরে ডালের বেসন, শসার রস ও সামান্য পরিমাণ টকদই দিয়ে প্যাক তৈরি করুন। এ প্যাকে শসার রস পরিমাণে বেশি রাখতে হবে। সম্ভব হলে প্রতিদিনই এ প্যাক ব্যবহার করতে পারেন। এতে ত্বকের ঔজ্জ্বল্য বাড়বে। তৈলাক্ত ভাব কমে যাবে।

মিশ্র ত্বকের যত্ন

এ ধরনের ত্বকে কোনো অংশ তৈলাক্ত আবার কোনো অংশ স্বাভাবিক বা শুষ্ক হয়ে থাকে। তাই মিশ্র ত্বকে প্রতিদিন টোনার ব্যবহার করার প্রয়োজন নেই। সপ্তাহে দুই দিন ব্যবহার করতে পারেন, যাতে ত্বকের তৈলাক্ত ভাব কমে যায়।

প্রতিদিন যেকোনো ম্যাসাজ ক্রিম দিয়ে প্রথমে ত্বক পরিষ্কার করতে হবে। আপনার প্রয়োজনমতো ত্বক মালিশ করুন। হালকা গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মুখ মুছে নিন।

এরপর বাড়িতে বানানো প্যাক লাগাতে পারেন। এ ক্ষেত্রে তৈলাক্ত ত্বকের প্যাকে শসার রসের পরিমাণ একই রেখে সয়াবিন পাউডার দিয়ে প্যাক বানিয়ে নিন। টক দই ব্যবহার করবেন না।

শুষ্ক ত্বকের যত্ন

এ ধরনের ত্বকে টোনার ব্যবহার করার প্রয়োজন নেই। প্রতিদিনের ব্যবহারের ক্লেনজিং ফেসওয়াশ দিয়ে মুখ, ত্বক পরিষ্কার করে নিন। দুধ, মধু, সামান্য পরিমাণ টক দই মিশিয়ে মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন।

রাতে ঘুমানোর আগে অবশ্যই ভালো মানের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করুন। এ ছাড়া তিলের তেল, দুধ ও মধু একত্রে মিশিয়ে লাগালে ত্বকে উজ্জ্বলতা আসবে। মনে রাখবেন, টমেটো, আলুর রস ভালো ক্লেনজার হিসেবে কাজ করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে