জার্মানি ‘অধিকৃতই’ রয়ে গেছে : পুতিন

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩; সময়: ২:৪৩ অপরাহ্ণ |
জার্মানি ‘অধিকৃতই’ রয়ে গেছে : পুতিন

পদ্মাটাইমস ডেস্ক : রুশ টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে পুতিন আরও বলেন, ইউরোপের নেতারা চাপে থেকে তাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বোধ হারিয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, নর্থ সি-র পাইপলাইনে বিস্ফোরণের ঘটনায় জার্মানির সাড়া দেখিয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মসমর্পণের কয়েক দশক পরও দেশটি ‘অধিকৃতই’ রয়ে গেছে এবং স্বাধীনভাবে কাজ করতে অক্ষম।

রুশ টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে পুতিন আরও বলেন, ইউরোপের নেতারা চাপে থেকে তাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বোধ হারিয়েছেন।

গত বছর রাশিয়ার নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে আঘাত হানা বিস্ফোরণের তদন্ত নিয়ে জার্মানিসহ পশ্চিমা দেশগুলো সতর্কভাবে প্রতিক্রিয়া জানিয়েছে।

ওই বিস্ফোরণ পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে বলে তারা বিশ্বাস করে, এমনটি জানালেও এর জন্য কারা দায়ী বলে মনে করে তা জানাতে অস্বীকার করে তারা।

“ঘটনা হচ্ছে, ইউরোপীয় রাজনীতিবিদরা নিজেরাই প্রকাশ্যে বলেছেন যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জার্মানি কখনোই পুরোপুরি সার্বভৌম রাষ্ট্র ছিল না,” রাষ্ট্রায়ত্ত রোশিয়া-১ টেলিভিশন চ্যানেলকে পুতিন এমনটি বলেছেন বলে তাকে উদ্ধৃত করে জানিয়েছে রুশ বার্তা সংস্থাগুলো।

“সোভিয়েত ইউনিয়ন এক পর্যায়ে তাদের বাহিনীগুলো প্রত্যাহার করে দেশটিতে দখলদারিত্বের অবসান ঘটায়। কিন্তু যেটি ভালোভাবেই জানা, আমেরিকানদের ক্ষেত্রে এমনটি ঘটেনি। তারা জার্মানিতে দখলদারিত্ব চালিয়ে যায়।”

সাক্ষাৎকার গ্রহণকারীকে পুতিন জানান, নর্ড স্ট্রিমে বিস্ফোরণটি ‘রাষ্ট্রীয় পর্যায়’ থেকে ঘটানো হয়েছে। এ বিস্ফোরণের জন্য ইউক্রেইনপন্থি স্বায়ত্তশাসিত কোনো গোষ্ঠী দায়ী এমন ধারণাকে ‘পুরোপুরি ভিত্তিহীন’ বলে উড়িয়ে দেন তিনি।

ওই পাইপলাইন দিয়ে রাশিয়ার গ্যাস জার্মানিতে নেওয়ার পরিকল্পনা ছিল, যদিও ইউক্রেইনে মস্কোর আক্রমণ শুরু হওয়ার পর থেকে রাশিয়ার হাইড্রোকার্বনের ওপর বার্লিন তাদের নির্ভরতা কমিয়ে আনার পদক্ষেপ নিয়েছিল ।

ওই বিস্ফোরণের দায় কাউকে দেয়ার বিষয়ে বার্লিনের নেতারা সতর্ক আছেন। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী গত সপ্তাহে বলেছেন, ইউক্রেইনকে ‘দায় দেওয়ার জন্য’ অন্য কেউ বিস্ফোরণটি ঘটিয়ে থাকতে পারে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে