বাঘায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন

প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩; সময়: ৭:১৭ অপরাহ্ণ |
বাঘায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাঘা : বাঘায়, যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ উদযাপন করা হয়েছে।

শুক্রবার (১৭ মার্চ) উপজেলা প্রশাসন, বাংলাদেশ আওয়ামীলীগ উপজেলা কমিটি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পৃথক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ,কেক কেটে ও আলোচনা সভা করে দিবসটি উদযাপন করেন তারা।

উপজেলা প্রশাসন কর্তৃক গৃহিত কর্মসূচির মধ্যে ছিল,সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন,সকাল ৯টার দিকে উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা,পুরুস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাদ যোহর মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং অন্যান্য উপাসনালয়ে প্রার্থনা করা হয়। এর আগে ১৫ মার্চ রচনা প্রতিযোগিতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার অয়োজন করা হয়। ১৭ মার্চ শুক্রবার আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহি অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে শিশুদের নিয়ে কেক কেটে আলোচনা সভায় অংশ নেন ।

এতে অংশগ্রহণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. লায়েব উদ্দিন লাভল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল,বাঘা পৌর মেয়র আক্কাছ আলী, আড়ানি পৌর মেয়র মুক্তার আলী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ আশাদুজ্জামান আশাদ, অফিসার ইনচার্জ খায়রুল আলম, বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম প্রমুখ ।

আলোচনা সভায় বক্তারা বলেন, চিরন্তন প্রেরণার উৎস, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল বাঙালি জাতির নন, তিনি বিশ্বে নির্যাতিত, নিপীড়িত ও শোষিত মানুষের স্বাধীনতার প্রতীক, মুক্তির দূত।

মুক্তিযুদ্ধের এই মহানায়ক ১৯২০ সালের এই দিনে ফরিদপুর জেলার তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। শিশুকালে ‘খোকা’ নামে পরিচিত সেই শিশুটি পরবর্তী সময়ে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারি।

গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ ও জনগণের প্রতি অসাধারণ মমত্ববোধের কারণেই পরিণত বয়সে হয়ে ওঠেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা।

সদ্য স্বাধীন বাংলাদেশকে যখন অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে পরিচালিত করছিলেন, তখনই ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা কর্মকর্তার হাতে সপরিবারে নিহত হন স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । তাঁর কর্ম ও আদর্শ চিরকাল দেশের মানুষের মাঝে বেঁচে থাকবে।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ,ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ দলীয় নের্তৃবৃন্দ, সরকারি দপ্তরের কর্মকতা, শিক্ষক-শিক্ষার্থী ও গনমাধ্যম কর্মী ।

এদিকে, ইসলামি ফাউন্ডেশন” বাঘা উপজেলা কর্তৃক আয়োজিত রচনা প্রতিযোগিতায় প্রথম হয়েছেন-মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের একাদশ শ্রেণীর মেহেরীন খাতুন, দ্বিতীয় হয়েছে বাঘা হযরত আব্দুল হামিদ দানিশ মন্দ (রহঃ) ফাজিল মাদ্রাসার একাদশ শ্রেণীর শিক্ষার্থী সানজিদা খাতুন।

সাংস্কৃতিক প্রতিযোগিতায়, “ইসলামী একাডেমী উচ্চ বিদ্যালয়, কারিগরি ও কৃষি কলেজ” হতে ৫ টি ইভেন্টে অংশগ্রহণকারী ১২ জন কৃতিত্বের সাথে প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করেছে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে