কলকাতা থেকে টাকা পাবেন সাকিব?

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৩; সময়: ১১:০৫ পূর্বাহ্ণ |
খবর > খেলা
কলকাতা থেকে টাকা পাবেন সাকিব?

পদ্মাটাইমস ডেস্ক : চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা হচ্ছে না সাকিব আল হাসানের। আনুষ্ঠানিকভাবে সাকিবের বদলি হিসেবে নতুন ক্রিকেটারের নামও ঘোষণা করেছে ফ্রাইঞ্চাইজিটি। সাকিবের ভিত্তিমূল্য থেকে আরো ১ কোটি ৩০ লাখ রুপি বেশি মূল্যে, ২ কোটি ৮০ লাখ রুপিতে কলকাতা দলে ভিড়িয়েছে ইংলিশ ওপেনার জেসন রয়কে।

আইপিএলে এবারের আসর শুরু হতেই ছিটকে গেছেন অনেক ক্রিকেটার। শ্রেয়স আইয়ার, জাসপ্রিত বুমরাহ আসর শুরুর আগেই চোটের জন্য ছিটকে গেছেন। প্রথম ম্যাচ খেলার পর ছিটকে গেছেন গুজরাট টাইটান্সের হয়ে খেলতে নামা নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন। অন্যদিকে সাকিব নিজেই সরে দাঁড়িয়েছেন আইপিএল থেকে। অনেকের মনে প্রশ্ন উঠছে, ইনজুরিতে ছিটকে যাওয়া কিংবা দল পাওয়ার পরেও সরে যাওয়া ক্রিকেটাররা ফ্রাইঞ্চাইজির কাছ থেকে বেতন পাবেন কি?

দেখা যাক আইপিএল নিয়ম। আইপিএলের নিয়ম অনুযায়ী টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ালে ওই ক্রিকেটারের বেতন দিতে হবে না ফ্রাইঞ্চাইজির। ফ্রাইঞ্চাইজি তখনই ক্রিকেটারদের বেতন দিতে বাধ্য থাকবে, যখন সে ক্রিকেটাররা ম্যাচ খেলতে মাঠে নামবে। যদি টুর্নামেন্ট চলাকালীন কোনও ক্রিকেটার চোট পায়, তাঁর চিকিৎসার সম্পূর্ণ বর্তাবে ফ্র্যাঞ্চাইজির উপর। আর চোটের জন্য সেই ক্রিকেটার যদি আর খেলতে না পারেন, তাহলে ওই ক্রিকেটারকে নিলামের চুক্তিবদ্ধ বেতন দিতে হবে।

যদি কোনও ক্রিকেটার টুর্নামেন্ট চলাকালে জাতীয় দলে খেলতে চলে যান, তাহলে যে কয়টা ম্যাচ খেলেছেন সেই ম্যাচ অনুসারে বেতন পাবেন। যদি পরেও যোগ দেয়, তাহলে ওই ক্রিকেটারদের ক্ষেত্রেও তাই প্রযোজ্য হবে। আর যদি কোনও ক্রিকেটার পুরো আসরে খেলার জন্য উন্মুক্ত থাকেন, কিন্তু কোনো ম্যাচে খেলার সুযোগ না পান তাহলে ফ্রাইঞ্চাইজিকে চুক্তির পুরো টাকা দিতে হবে। অর্থাৎ পুরো আসরে দলের সাথে ডাগআউটে বসে থাকলেও চুক্তির পুরো টাকাটাই পাবেন সে ক্রিকেটার।

এখন প্রশ্ন হলো সাকিব আল হাসান, কেন উইলিয়ামসন কি চুক্তির পুরো টাকা পাবেন?‌ সাকিব আল হাসান নিজ থেকেই আইপিএল থেকে সরে দাঁড়ানোর ফলে কলকাতা নাইট রাইডার্স থেকে টাকা পাবেন না। কলকাতার সাথে দীর্ঘদিনের সুসম্পর্ক থাকার কারণে, দুই পক্ষের আলোচনাতে এই সিদ্ধান্ত আসে। সাকিব নিজে নাম প্রত্যাহার করায় সাকিবকে আর টাকা দিতে হবে না দলটির। বদলি অন্য খেলোয়াড়কে কেনার পেছনে সে অর্থ ব্যয় করবে কলকাতা।

অন্যদিকে, এবারের আসরের উদ্বোধনী ম্যাচেই গুজরাট টাইটান্সের কেন উইলিয়ামসন গুরুতর চোট পেয়ে পুরো আসর থেকেই ছিটকে পড়েন। তাঁর পরিবর্তে শ্রীলঙ্কার সাদা বলের অধিনায়ক দাসুন শানাকাকে দলে নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স। উইলিয়ামসন বাকি ম্যাচগুলো খেলতে না পারলেও তাঁর চিকিৎসার ভার বহন করতে হবে গুজরাটকে। পাশাপাশি চুক্তির ২ কোটি টাকার পুরো বেতনটাই পাবেন উইলিয়ামসন।

আইপিএলে গত ডিসেম্বরে অনুষ্ঠিত নিলামে শেষ দিকে দল পান বাংলাদেশ টি-টোয়েন্টি ও টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। ১ কোটি ৫০ লাখ রুপির ভিত্তিমূল্য সাকিবকে দলে নেয় কলকাতা। আইপিএল শুরু হয়ে গেলেও আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলছেন সাকিক। পরে জাতীয় দলের খেলায় আয়ারল্যান্ডেও যেতে হবে সাকিবকে। দেশের খেলা বাদ দিয়ে আইপিএলে ক্রিকেটারদের ছাড়তে চায় না বিসিবি। সব মিলিয়ে সেই কারণে কলকাতা তাঁকে ছেড়ে দিয়ে বদলি ক্রিকেটার হিসেবে জেসন রয়কে নেওয়ার সিদ্ধান্ত নেয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে