সংস্কার হওয়ায় খেলাধুলায় প্রাণ ফিরে পাবে নওগাঁ’র এ-টিম মাঠ

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৩; সময়: ১২:১৮ অপরাহ্ণ |
সংস্কার হওয়ায় খেলাধুলায় প্রাণ ফিরে পাবে নওগাঁ’র এ-টিম মাঠ
নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : সংস্কার করা হচ্ছে নওগাঁ শহরের এ-টিম মাঠ। বছরের বেশির ভাগ সময় জলাবদ্ধতা থাকায় খেলাধুলা নেই বললেই চলে। মাঠ উঁচু নিচু এবং জলাবদ্ধতা থাকায় খেলাধুলার নানান প্রতিবন্ধকতা সৃষ্টি হতো।
আর এই প্রতিবন্ধকতা দূর করতে এবার জেলা ক্রীড়া সংস্থা ও নওগাঁ চেম্বারে যৌথ উদ্যোগে শুরু হয়েছে সংস্কার কাজ। প্রাণ ফিরে পাবে আবার মাঠের আর খেলাধুলার পাশাপাশি নানান সামাজিক ও সাংকৃতিক চর্চায় ব্যবহৃত হবে মাঠটি।

পৌর শহরের খেলাধুলার জন্য এই একটি মাত্র মাঠ। পুর্বে মাঠটি খেলাধুলার পাশাপাশি নানান কাজে ব্যবহৃত হতো। সংস্কারের অভাবে দীর্ঘদিন বড় বা ছোট কোন ট্রুনামেন্টের আয়োজন করা সম্ভব হয় নি। বর্তমানে সংস্কারের পর ক্রিকেট, ফুটবল এবং ভলিবল এর মত বিভিন্ন জাতীয় খেলার প্রতিযোগিতা করা সম্ভব ।

দায়িত্ব গ্রহণের কিছুদিনের মধ্যে মাঠ সংস্কারের কাজে মাঠে নেমেছে বর্তমান নওগাঁ জেলা ক্রিড়া সংস্থার নির্বাচিত কর্মকর্তারা। একসময় এক্সজিবিশন মেলা ( করনেশন মেলা ) থেকে শুরু করে বৈশাখী মেলা, বানিজ্য মেলা বিভিন্ন ধরনের ফুটবল এবং ক্রিকেটের লীগ পরিচালনা করা হতো। দীর্ঘদিন সংস্কার না করার ফলে অযত্নে অবহেলায় মাঠটি পড়েছিলো।

কিন্তু বর্তমানে নওগাঁ জেলা চেম্বার এবং জেলা ক্রিড়া সংস্থার উদ্যোগে সংস্কারের কাজ শেষ হলে পুনরায় আবারও খেলা ও সংস্কৃতিক চর্চা সম্ভব।
ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর পরিচালক, নওগাঁ জেলা চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি এবং জেলা ক্রিড়া সংস্থা’র নির্বাচিত সাধারণ সম্পাদক ইকবাল শাহারিয়ার রাসেল এর উদ্যোগে মাঠ সংস্কার কাজ চলমান রয়েছে।

তিনি জানান, দীর্ঘদিন সংস্কারের অভাবে এই মাঠটি ছোট হয়ে এসেছে। বছরের বেশির ভাগ সময়ে কৃত্রিম জ্বলাবদ্ধতা থাকে। মাঠের বিভিন্ন দিক দখলদারদের কাছে চলে যাচ্ছিলো। যুবসমাজকে মাদকের ভয়াল থাবা থেকে মুক্ত করতে খেলাধুলার কোন বিকল্প নেই।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় শিশুদের বেড়ে উঠতে পড়াশুনার পাশাপাশি নানামুখী খেলাধুলার প্রয়োজন রয়েছে। তাই সকলের সম্মিলিত প্রচেষ্টায় নওগাঁ জেলাকে আবারও ক্রিড়ামুখী করতে এমন উদ্যোগ তারা নিয়েছেন বলে তিনি জানান।

এদিকে মাঠটি সংস্কার হওয়ায় বেশ খুশি এবং উচ্ছসিত খেলাপ্রেমীরা। পুর্বে মাঠে উচু নিচু এবং জ্বলাবদ্ধতা থাকায় খেলাধুলার নানান সমস্যার সৃষ্টি হতো ।

কিন্তু সংস্কারের ফলে এখন থেকে মাঠটিতে তারা নির্বিঘ্নে খেলাধুলা করতে পারবেন। এই জন্য তারা সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন খেলাপ্রেমিরা।

এদিকে জেলা ক্রীড়া সংস্থার সভাপতি এবং নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানিয়েছেন, এ-টিম মাঠটি সংস্কার করে খেলাধুলার সুন্দর পরিবেশ তৈরী করা তাদের মূল লক্ষ্য। যাতে করে এখানে সব বয়সের খেলাপ্রেমীরা খেলাধুলা ও শরীর চর্চা করতে পারে।

এছাড়া মাঠ সংস্কার করে বিভিন্ন ট্রুনামেন্ট এর ব্যবস্থা করে পুনরায় যুব সমাজকে খেলাধুলা প্রেমী করার লক্ষ্যে জেলা ক্রিড়া সংস্থা কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

মাদকের ভয়াল থাবা থেকে যুব সমাজকে রক্ষা করতে খেলাধুলার বিকল্প কিছু নাই। জেলা থেকে পুর্বে জাতীয় পর্যায়ে বিভিন্ন খেলোয়ার তৈরি হতো।

বর্তমানে জেলার মাঠগুলো সংস্কার করে খেলা উপযোগী করে তুলে জাতীয় পর্যায়ে খেলোয়ার তৈরীর জন্য জেলা ক্রিড়া সংস্থা নানামুখী ব্যবস্থা গ্রহণ করেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে