ধান কাটার সময় বজ্রপাতে ৯ কৃষক নিহত

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৩; সময়: ১০:২৯ অপরাহ্ণ |
ধান কাটার সময় বজ্রপাতে ৯ কৃষক নিহত

পদ্মাটাইমস ডেস্ক : সুনামগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট জেলায় হাওরে ধান কাটার সময় বজ্রপাতে নয়জন নিহত হয়েছেন; আহত হয়েছেন তিনজন। এর মধ্যে সুনামগঞ্জের তিন উপজেলায় হাওরে কাজ করার সময় বজ্রপাতে ছয়জন নিহত এবং দুজন আহত হয়েছেন।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সদর ইউনিয়নের লালবাগের হাইল হাওরে একজন নিহত এবং একজন আহত হয়েছে। কমলগঞ্জ উপজেলার মঙ্গলপুর মাঠে একজন নিহত হয়েছে। এ ছাড়া সিলেটের বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের মোহাম্মদপুর এলাকায় এক কৃষক নিহত হয়েছেন।

সুনামগঞ্জ

পুলিশ জানিয়েছে, রোববার দুপুরে কালবৈশাখী ঝড়ের সময় বজ্রপাতে ছাতক উপজেলায় তিনজন, দোয়ারবাজারে দুজন এবং তাহিরপুরে একজন নিহত হয়েছেন। তাদের মধ্যে তিনজন কিশোর, দুজন বৃদ্ধ এবং একজন যুবক।

নিহতরা হলো- দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের মিলন মিয়া (১৪) ও তারা মিয়া (৩৫), ছাতক উপজেলার জাউয়াবাজার ইউনিয়নের দেবেরগাঁও গ্রামের মহিম মিয়া (১৩), বড়কাপন গ্রামের আরশ আলী (৬৫), ষাটার্ধ্বো চরমহল্লা গ্রামের আব্দুস সামাদ, তাহিরপুর উপজেলার বড়দল দক্ষিণ ইউনিয়নের রমজান মিয়া (১৪)।

সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাইদ সাংবাদিকদের বলেন, “আজ আবহাওয়া অধিদপ্তর থেকে বজ্রপাত ও বর্ষণের পূর্বাভাস দিয়েছিল। সকালে বজ্রপাতের সময় হাওরে ছয়জন মারা গেছে। তারা হাওরে ধান কাটা, মাড়াই ও শুকানোর কাজ করছিলেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ছাতক থানার ওসি খান মোহাম্মদ মাঈনুল জাকির সাংবাদিকদের বলেন, আব্দুস সামাদ ও মহিম মিয়া ধান কাটা সময় এবং আব্দুস সামাদ ধান মাড়াই কাজের সময় বজ্রপাতে মারা যান।

দোয়ারাবাজার থানার ওসি দেবদুলাল ধর বলেন, উপজেলার রণভূমি হাওরে ধান কাটার সময় বজ্রপাতে মিলন মিয়া এবং তারা মিয়া গুরুতর আহত হন। তাদের দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তাহিরপুর থানার ওসি সৈয়দ ইফতেখার হোসেন বলেন, মিলন মিয়া ধান কাটার সময় বজ্রপাতে মারা যান।

সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মকসুদ চৌধুরী বলেন, বজ্রপাতে নিহতদের পরিবারের সদস্যদের প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা দেওয়া হবে। এ সময় সবাইকে সাবধানে থাকার পরামর্শ দেন তিনি।

মৌলভীবাজার

পুলিশ জানিয়েছে, রোববার সকালে শ্রীমঙ্গল উপজেলার সদর ইউনিয়নের লালবাগের হাইল হাওরে এবং কমলগঞ্জ উপজেলার মঙ্গলপুর মাঠে বজ্রপাতে দুজনের মৃত্যুর ঘটনা ঘটে।

নিহতরা হলেন- শ্রীমঙ্গল উপজেলার লালবাগ আবাসিক এলাকার মবত মিয়ার ছেলে রিয়াজ আহম্মেদ (৩২) এবং কমলগঞ্জ উপজেলার মঙ্গলপুর গ্রামের জীতেন্দ্র শব্দকরের ছেলে সোম শব্দকর। আহত হায়দার মিয়াকে উদ্ধার করে মৌলভীবাজার সদর উপজেলা হাসপাতালে পাঠানো হয়েছে।

শ্রীমঙ্গল থানা ওসি জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, সকাল সাড়ে ৯টার দিকে রিয়াজ হাইল হাওরের পাড়ে ধান কাটার কাটতে যান। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। আহত হায়দারকে হাসপাতালে পাঠানো হয়েছে।

কমলগঞ্জ থানা ওসি সঞ্জয় চক্রবর্তী বলেন, সোম শব্দকর মঙ্গলপুর মাঠে গরু চড়াতে গিয়েছিলেন। এ সময় বজ্রপাতে তিনি ঘটোস্থলেই মারা যান।

এদিকে বজ্রপাতের সময় শিলা বৃষ্টিতে এলাকার পাকা ধান, আমসহ অনান্য ফসলের ক্ষতি হয় হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। শ্রীমঙ্গল উপজেলার সবুজবাগ এলাকার কৃষক অর্জুন মালাকার জানান, সকালে শিলাবৃষ্টিতে তাদের ফসলের ক্ষতি হয়েছে।

সিলেট

বালাগঞ্জ থানার ওসি রামপ্রসাদ চক্রবর্তী জানান, সকালে দেওয়ান বাজার ইউনিয়নের মোহাম্মদপুর এলাকার মৃত দুদু মিয়ার ছেলে আনছার আলী (৭০) সকালে জমিতে ধান কাটতে যান। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তিনি মারা যান। পরে স্থানীয়রা তার মরদেহ উদ্ধার করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে