বাণিজ্য বাড়াতে বাংলাদেশ-জাপানের ব্যবসায়ীদের ১১ সমঝোতা

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩; সময়: ২:৩১ অপরাহ্ণ |
বাণিজ্য বাড়াতে বাংলাদেশ-জাপানের ব্যবসায়ীদের ১১ সমঝোতা

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশ ও জাপানের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের উদ্যোগে দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে ১১টি সমঝোতা স্মারকে সই করা হয়েছে।

বৃহস্পতিবার টোকিওতে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অ্যান্ড কমার্স অব ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং জাপান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (জেসিসিআই) উদ্যোগে এইসব সমঝোতা হয়েছে।

এদিনই টোকিওতে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশের বিনিয়োগ সম্মেলন ‘দ্যা রাইজ অব বেঙ্গল টাইগার: ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ বিটুইন বাংলাদেশ অ্যান্ড জাপান’। সম্মেলনেই এসব সমঝোতা স্মারক সই করা হয়।

দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগের অভিন্ন বাধা চিহ্নিত করা, ব্যবসায়িক গ্রুপের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ ও পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে সমঝোতা স্মারকে সই করেছে এফবিসিসিআই ও জেসিসিআই।

সমঝোতা স্মারক সই করাদের মধ্যে রয়েছে:

# জাপানের মারুবেনি করপোরেশন এবং বাংলাদেশ জাপান ইনফরমেশন টেকনোলজি বা বিজেআইটি।

# বাংলাদেশে বসানো ২০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রের ভাসমান ও গ্রাউন্ডের যৌথ উন্নয়নে জাপানের সুমিতোমো কর্পোরেশন ও পার্কার বাংলাদেশ।

# বাংলাদেশে একটি নতুন সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ কেন্দ্র গড়ার লক্ষ্যে জাপানের পাইপলাইন এবং বাংলাদেশের ইরো ভিজিল।

# বাংলাদেশে জ্বালানি অবকাঠামো নির্মাণের জন্য একটি যৌথ উদ্যোগ গঠনে জাপানের জেরা এবং বাংলাদেশের সামিট গ্রুপ।

টোকিওতে বাংলাদেশের বিনিয়োগ সম্মেলনে বৃহস্পতিবার বক্তব্য দেন জাপান সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে দেয়া বক্তৃতায় তিনি বলেন, জাপানসহ বিশ্বের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ এখন উপযুক্ত স্থান।

প্রধানমন্ত্রী বলেন, ভৌগলিক দিক দিয়ে বাংলাদেশ ভালো অবস্থানে আছে। এর সুবিধা নিয়ে বিনিয়োগকারীরা আশপাশের দেশে পণ্য রপ্তানির সুবিধা নিতে পারবেন।

‘জাপানের ব্যবসায়ীদের জন্য বাংলাদেশের প্লাটফর্মে উচ্চপর্যায়ের ফোরাম আছে। কোম্পানিগুলোর মধ্যে বিনিময় হওয়া সমঝোতা দুই দেশের সমৃদ্ধি বয়ে আনবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের অগ্রযাত্রার পথে জাপানের বিনিয়োগ সমৃদ্ধি আনবে। নারায়ণগঞ্জের আড়াইহাজারে ইপিজেড স্থাপন বড় অগ্রগতি। জাপান চাইলে সারাদেশে আরও ইপিজেড স্থাপনে জায়গা দেওয়া হবে। এজন্য নিশ্চিত করা হবে সব ধরনের সুবিধা ও নিরাপত্তা।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে