বুরকিনা ফাসোতে সামরিক পোস্টে হামলায় ৩৩ সেনা নিহত

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩; সময়: ১০:৪২ পূর্বাহ্ণ |
বুরকিনা ফাসোতে সামরিক পোস্টে হামলায় ৩৩ সেনা নিহত

পদ্মাটাইমস ডেস্ক : সহিংসতায় বিধ্বস্ত পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সামরিক পোস্টে ভয়াবহ হামলায় ৩৩ জন সেনাসদস্য নিহত হয়েছেন।

এই ঘটনায় আহত হয়েছেন আরও ১২ জন। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) আফ্রিকার এই দেশটির পূর্বাঞ্চলে হামলায় হতাহতের এই ঘটনা ঘটে।

বুরকিনা ফাসোর সামরিক নেতৃত্বাধীন সরকারের বরাত দিয়ে শুক্রবার (২৮ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার বুরকিনা ফাসোর পূর্বাঞ্চলে একটি বিচ্ছিন্ন সামরিক পোস্টে হামলায় ৩৩ জন সেনাসদস্য নিহত এবং আরও ১২ জন আহত হয়েছেন বলে দেশটির সামরিক নেতৃত্বাধীন সরকার বলেছে।

সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো জিহাদি বিদ্রোহের বিরুদ্ধে লড়াইয়ে নিয়োজিত রয়েছে এবং বৃহস্পতিবারের ওই হামলা ও প্রাণহানি দেশটিতে সেই সহিংসতারই সর্বশেষ ঘটনা।

রয়টার্স বলছে, বৃহস্পতিবার সকালে বুরকিনা ফাসোর এস্ট অঞ্চলের ওগারউ-এর সামরিক পোস্ট লক্ষ্য করে এই হামলাটি চালানো হয়। অবশ্য হামলার শিকার অবরুদ্ধ সৈন্যরা কমপক্ষে ৪০ জন ‘সন্ত্রাসীকে’ হত্যা করেছে বলে সেনাবাহিনী এক বিবৃতিতে দাবি করেছে।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় রীতিমতো সংগ্রাম করছে বুরকিনা ফাসো। সশস্ত্র এসব গোষ্ঠীগুলোর বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএস’র সঙ্গে সম্পৃক্ত।

এছাড়া গত এক দশকে আফ্রিকার এই দেশটিতে সহিংসতা অনেক বেড়েছে এবং জোরালো হয়েছে। আর এতে প্রতি বছর হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছেন।

এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো, নাইজার এবং মালির বিস্তৃত এলাকাজুড়ে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা বৃদ্ধি পেয়েছে।

ফলে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চল থেকে কয়েক মিলিয়ন সাধারণ মানুষ তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ হয়েছেন।

এসব হামলা ও সহিংসতায় নিহত হয়েছেন হাজার হাজার বেসামরিক মানুষ। এছাড়া সাহারার দক্ষিণে সাহেল অঞ্চলে ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

রয়টার্স বলছে, সাম্প্রতিক মাসগুলোতে বুরকিনা ফাসোতে সহিংসতা বেড়েছে। মূলত দেশটির কর্তৃপক্ষ নিরাপত্তা কার্যক্রম বাড়ানো সত্ত্বেও সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে থাকা ভূমি ফিরে পেতে কার্যত সংগ্রাম করছে।

এরই মধ্যে সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ বিরোধী অভিযানের সময় নির্বিচারে বেসামরিক লোকদের হত্যার অভিযোগও আনা হয়েছে।

জাতিসংঘের মতে, গত সপ্তাহে উত্তর বুরকিনা ফাসোর একটি গ্রামে সেনাবাহিনীর ইউনিফর্ম পরিহিত ব্যক্তিরা অন্তত ১৫০ জনকে হত্যা করেছে।

সামরিক সরকার বৃহস্পতিবার সেই হামলার নিন্দা করেছে এবং ঘটনা তদন্ত করবে বলে জানিয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে