ইউক্রেইন জুড়ে রাশিয়ার তুমুল হামলা, মা-সন্তানসহ নিহত ৯

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩; সময়: ১:৫২ অপরাহ্ণ |
ইউক্রেইন জুড়ে রাশিয়ার তুমুল হামলা, মা-সন্তানসহ নিহত ৯

পদ্মাটাইমস ডেস্ক : রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র ইউক্রেইনের উমান শহরের একটি আবাসিক অ্যাপার্টমেন্ট ভবনে আঘাত হানলে সেটিতে আগুন ধরে যায়।

রাশিয়া শুক্রবার ভোররাতে ইউক্রেইনের রাজধানী কিইভসহ দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন নগরীতে ব্যাপক হামলা চালিয়েছে।

হামলায় এক মা এবং তার তিন বছরের সন্তানসহ নিহত হয়েছে বলে জানিয়েছেন মধ্যাঞ্চলের নগরী নিপ্রোর মেয়র বরিস ফিলাতোভ।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে তিনি নিহত হওয়ার খবর জানালেও এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে মধ্যাঞ্চলের শহর উমানে একটি অ্যাপার্টমেন্ট ভবনে আগুন জ্বলতে দেখা যায়।

রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র আবাসিক ওই ভবনটিতে আঘাত হানে বলে জানান, ওই অঞ্চলের সামরিক প্রশাসন বিভাগের প্রধান ইহর তাবুরেৎস। বলেন, এ ঘটনায় সাতজন নিহত এবং আরও ১৭ আহত হয়েছেন।

রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেইনের মধ্যাঞ্চলের নগরী উমানে একটি আবাসিক অ্যাপার্টমেন্ট ভবনে আগুন ধরে গেলে তা নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

শুক্রবার ভোররাতে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলায় বার বার কেঁপে উঠেছে কিইভ। পুরো ইউক্রেইন জুড়েই ক্ষেপণাস্ত্র হামলার সতর্কবার্তা হিসেবে সাইরেন বেজেছে এবং বিস্ফোরণের বিকট আওয়াজ পাওয়া গেছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন চ্যানেল খবর প্রকাশ করেছে।

ইন্টারফ্যাক্স ইউক্রেইনও একই খবর দিয়েছে। বলেছে, শুক্রবার প্রথম প্রহরের পর নিপ্রো, ক্রেমেনচাক, পোলতাভা এবং মাইকোলাইভে বিস্ফোরণ ঘটেছে।

কিইভ বা অন্যান্য নগরীতে হতাহতের সংখ্যা বা কী ধরণের ক্ষয়ক্ষতি হয়েছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। কিইভ প্রশাসন থেকে বলা হয়ছে, তাদের অ্যান্টি-এয়ারক্রাফ্ট ইউনিট সক্রিয় রয়েছে।

শুক্রবারের এই তুমুল হামলার একদিন আগেই ক্রেমলিন থেকে বলা হয়েছিল, যা কিছু এই যুদ্ধ অবসানের পথ প্রশস্ত করবে তারা সে সব কিছুকেই স্বাগত জানাবে।

গত বুধবার ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনালাপ হয়। পরদিন ক্রেমলিন হয়তো এ বিষয়টিকে ইঙ্গিত করেই ওই বিবৃতি দিয়েছিল।

গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসণ শুরুর পর এই প্রথম শি-জেলেনস্কি ফোনালাপ হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে