রাজশাহীতে বিরোধ নিষ্পত্তির মাধ্যমে টাকা দেড় কোটি টাকা ক্ষতিপূরণ আদায়

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩; সময়: ১০:০৬ অপরাহ্ণ |
রাজশাহীতে বিরোধ নিষ্পত্তির মাধ্যমে টাকা দেড় কোটি টাকা ক্ষতিপূরণ আদায়

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে জেলা লিগ্যাল এইড কমিটি মাধ্যমে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য (এডিআর) আবেদন করেছেন এক হাজার ২৬২ জন। এর মধ্যে নিস্পত্তি হয়েছে এক হাজার ১০৮ টি মামলা। চলমান রয়েছে ১৫৪ টি।

এডিআর এর মাধ্যমে টাকা আদায় করা হয়েছে এক কোটি ৫০ লাখ ৭৫হাজার ৫১১টাকা। শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

দিবসটি উপলক্ষে রাজশাহী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্ত্বরে শুক্রবার সকালে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, ফ্রি মেডিকেল ক্যাম্প, রক্তদান কর্মসুচির আয়োজন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনী সহায়তার দ্বার উন্মোচন।

রাজশাহীর সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান আব্দুর রহিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মহানগর দায়রা জজ আল আসাদ মো. আসিফুজ্জামান।

অনুষ্ঠানে জানানো হয়, রাজশাহী জেলা লিগ্যাল এইড অফিস হতে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ১৩ হাজার ৯৩৩টি মামলায় সহায়তা প্রদান করা হয়েছে। এর মধ্যে ১০ হাজার ৯০৩ টি মামলা নিস্পত্তি হয়েছে। তবে মামলা চলমান আছে ৩ হাজার ৩০টি মামলা।

২০১৭ সাল হতে এ পর্যন্ত বিনামূল্যে আইনি পরামর্শ গ্রহণ করেছেন এক হাজার ৬৫৫ জন। ২০১৬ সাল হতে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য (এডিআর) আবেদন করেছেন এক হাজার ২৬২ জন। এর মধ্যে নিস্পত্তি হয়েছে এক হাজার ১০৮ টি মামলা। চলমান রয়েছে ১৫৪ টি। এডিআর এর মাধ্যমে টাকা আদায় করা হয়েছে এক কোটি ৫০ লাখ ৭৫হাজার ৫১১টাকা। তবে আদালতে মামলার জট নিরসনে আপোষ মীমাংসার মাধ্যমে বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলেও জানানো হয় সভায়।

অনুষ্ঠানে বিনামূল্যে আইনী সহায়তা দেয়ায় ২০২২ সালের সেরা প্যানেল আইনজীবীদের ক্রেস্ট প্রদান করেন। এ বছর সেরা প্যানেল আইনজীবী নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট আদীব ইমাম ডালিম। এছাড়া বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে প্যানেল আইনজীবী অ্যাডভোকেট নীলিমা বিশ্বাসকে। অনুষ্ঠানে সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে