ভারতে পরীক্ষায় অকৃতকার্য হয়ে নিজেকে শেষ করলেন ৯ শিক্ষার্থী

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৩; সময়: ১১:৩৮ পূর্বাহ্ণ |
ভারতে পরীক্ষায় অকৃতকার্য হয়ে নিজেকে শেষ করলেন ৯ শিক্ষার্থী

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্রে একাদশ ও দ্বাদশ শ্রেনীর চুড়ান্ত পরীক্ষায় অকৃতকার্য হয়ে নিজেকে শেষ করে দিয়েছেন ৯ জন শিক্ষার্থী। এছাড়া আরও দু’জন শিক্ষার্থী এই চেষ্টা করেছিলেন, তবে তারা ব্যর্থ হয়েছেন।

শনিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, পরীক্ষার ফলাফল প্রকাশের ৪৮ ঘণ্টার মধ্যে ঘটেছে আত্মহননের এসব ঘটনা।

ভারতে একাদশ শ্রেনী থেকে দ্বাদশ শ্রেনীতে উঠতে হলে চুড়ান্ত পরীক্ষায় অন্তত ৬১ শতাংশ নম্বর পেতে হয়, আর দ্বাদশ শ্রেনীর চুড়ান্ত পরীক্ষার ন্যুনতম পাসনম্বর ৭২ শতাংশ।

এনডিভির প্রতিবেদন অনুসারে, একাদশ ও দ্বাদশ শ্রেনীর চুড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশের কয়েক ঘণ্টা পরই অন্ধ্র রাজ্যের শ্রিকাকুলাম জেলায় বি তরুণ নামের এক ১৭ বছরের এক কিশোর ট্রেনের তলায় ঝাঁপ দিয়ে আত্মহত্যা করে।

একাদশ শ্রেনী চুড়ান্ত পরীক্ষার প্রায় সবগুলো বিষয়ে সে অকৃতকার্য হয়েছিল বলে জানা গেছে।

রাজ্যের বিশাখাপত্তম জেলায় ১৬ বছরের এক কিশোরীও একই কারণে নিজ বাসভবনে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করে। সেও একাদশ শ্রেনীর শিক্ষার্থী ছিল।

একই জেলায়র কাঞ্চারাপালেম এলকায় দ্বাদশ শ্রেনীর চুড়ান্ত পরীক্ষায় অকৃত কার্য হয়ে নিজ বাড়িতে ফাঁস নিয়ে আত্মহত্যা করেছে ১৮ বছর বয়সী এক কিশোর।

বাকি ৬ আত্মহননকারীর মধ্যে একজন বাসভবনের ছাদ থেকে লাফিয়ে, একজন হ্রদ ঝাঁপ দিয়ে, একজন বিষপান করে এবং ৩ জন ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছে বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতে সম্প্রতি পরীক্ষায় অকৃতকার্য হয়ে শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে।

চলতি বছর ভারতের শীর্ষস্থানীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) বিভিন্ন ক্যাম্পাসে পরীক্ষায় অকৃতকার্য হয়ে আত্মহত্যা করেছেন ৪ জন শিক্ষার্থী।

গত ফেব্রুয়ারিতে শিক্ষার্থীদের মধ্যে ক্রমবর্ধমান এই আত্মহত্যা প্রবণতায় উদ্বেগ জানিয়েছিলেন ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচুড়।

তিনি বলেছিলেন, ‘আমাদের প্রতিষ্ঠানগুলোর কোন কোন ভুলের কারণে শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে, এটা এখনও আমার কাছে অস্পষ্ট।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে