রাসিক নির্বাচনে তিন দিনেও কেউ তোলেননি মনোনয়নপত্র

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩; সময়: ৮:৪০ অপরাহ্ণ |
রাসিক নির্বাচনে তিন দিনেও কেউ তোলেননি মনোনয়নপত্র

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে (রাসিক) ২৭ এপ্রিল থেকে মেয়র ও কাউন্সিলরদের জন্য মনোনয়নপত্র বিক্রির ঘোষণা দেওয়া হলেও গত তিনদিনে কেউ তা তোলেননি। মনোনয়নপত্র না তুললেও মহানগরীর পাড়া-মহল্লায় নির্বাচনি হাওয়া বইতে শুরু করেছে জোরেশোরে। সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা ভোটারদের কাছে দোয়া চাওয়া শুরু করেছেন।

অন্যদিকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বর্তমান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন পুরোপুরি গণসংযোগ শুরু করেছেন। প্রতিদিনই বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে মতবিনিময় করছেন। মূলত রাজশাহী সিটির আগামী নির্বাচনের প্রধান মুখ হয়ে উঠেছেন লিটন।

জানা গেছে, ২৬ এপ্রিল নির্বাচন কমিশন রাজশাহী সিটি নির্বাচনের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেছে। তিনদিনেও সম্ভাব্য কোনো মেয়র ও কাউন্সিলর প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ না করলেও জানা গেছে, মনোনয়নপত্র বিক্রির জন্য অপেক্ষায় আছে কমিশন। হাতে পর্যাপ্ত সময় থাকায় মনোনয়ন ফরম বিতরণ নিয়ে তারা চিন্তা করছেন না।

রাজশাহী সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, ১৯ এপ্রিল আমরা রাজশাহী মহানগরীর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছি। রাসিক নির্বাচনের মনোনয়নপত্র বিক্রি শুরুর ঘোষণা পর গত তিনদিনে সম্ভাব্য কোনো প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেননি। তবে এখনো অনেক সময় বাকি রয়েছে। যে কারণে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা তাড়াহুড়ো না করে অনেকটা সময় নিয়ে মনোনয়নপত্র উত্তোলন করবেন এমনটাই চিন্তাভাবনা করছেন।

এ নির্বাচন কর্মকর্তা আরও বলেন, নির্বাচন কমিশন অফিস সবসময় প্রার্থীসহ সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। প্রার্থীরা চাইলে যে কোনো সময় এসে মনোয়নপত্র উত্তোলন করতে পারবেন। তবে প্রার্থীদের মানতে হবে নির্বাচনি আচারণবিধি। কোনো অবস্থাতেই নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করা যাবে না।

রাজশাহী আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয় সূত্রে জানা গেছে, রাসিক নির্বাচনে মোট ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার রয়েছেন। এরমধ্যে নতুন ভোটার হয়েছেন ৩০ হাজার ১৫৭ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন নতুন ভোটার এবার প্রথমবারের মতো সিটি নির্বাচনে ভোট দেবেন। কমিশন সূত্র আরও জানায়, ২০১৮ সালে রাজশাহী মহানগরীতে মোট ভোটার ছিল ৩ লাখ ২২ হাজার। এবার সম্ভাব্য ১৫২টি ভোট কেন্দ্রের ১ হাজার ১৭৩টি বুথে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৩ মে মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। মনোনয়নপত্র প্রত্যাহার ২৫ মে। ২ জুন প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে