বাজারে আসার আগেই মারুতি জিমনি কিনতে সাড়ে ২৪ হাজার বুকিং

প্রকাশিত: মে ১১, ২০২৩; সময়: ১০:৪৬ পূর্বাহ্ণ |
বাজারে আসার আগেই মারুতি জিমনি কিনতে সাড়ে ২৪ হাজার বুকিং

পদ্মাটাইমস ডেস্ক : মারুতি জিমনি গাড়ির প্রথম ঝলক প্রকাশ হয় সেই জানুয়ারি মাসে ২০২৩ অটো এক্সপো অনুষ্ঠানে। গ্রাহকদের বেশি অপেক্ষায় না রেখে গাড়ির বুকিংও শুরু করে দেয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান।

গাড়িটি এপ্রিল-মে মাসে আনুষ্ঠানিক লঞ্চ হওয়ার কথা থাকলেও তা আর হয়ে ওঠেনি। জানা গেছে, আগামী জুন মাসে ভারতে লঞ্চ হবে এই গাড়ি।

অন্যদিকে গাড়ির বুকিং ক্রমশ বেড়েই চলেছে। লঞ্চ না হয়েই বাজারে রীতিমতো সাড়া ফেলেছে গাড়িটি। এখনো অবধি ২৪ হাজার ৫০০ বুকিং জমা পড়েছে গাড়িটির জন্য।

মারুতি সুজুকি জিমনি সংস্থার লেটেস্ট এসইউভি এবং একটি প্রিমিয়াম গাড়ি হতে চলেছে। পাঁচ দরজার এই গাড়ি দুটি ভেরিয়েন্টের পাওয়া যাবে বলে জানা গেছে।

একদিকে যেমন গাড়ির বুকিং বেড়ে চলেছে, তেমনই ওয়েটিং পিরিয়ডও লাফিয়ে বৃদ্ধি পেতে শুরু করেছে। ৬ থেকে ৮ মাস গাড়ির ডেলিভারির অপেক্ষায় থাকতে হতে পারে গ্রাহকদের। এই সময় নির্ভর করবে ওই গ্রাহক কোন ভেরিয়েন্ট বুক করেছেন।

মারুতি জিমনি রাফ অ্যান্ড টাফ লুকের একটি এসইউভি তা অনেকদিন আগেই জানিয়েছিল সংস্থা। অফ-রোডিংয়ের ক্ষেত্রে জিমনি সেরা পারফরম্যান্স দেবে বলে দাবি করা হয়েছে।

গাড়িতে ফিচার্সও রয়েছে অনেক। যেমন ৯ ইঞ্চি টাচস্ক্রিন, ৬টি এয়ারব্যাগ, ক্রুজ কন্ট্রোল, স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, হিল হোল্ড অ্যাসিস্ট, রিয়ার ভিউ ক্যামেরা ও অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম ইত্যাদি।

ইঞ্জিনের ক্ষেত্রে এই গাড়িতে থাকবে ১.৫ লিটার হাইব্রিড ইঞ্জিন সঙ্গে ৫ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন। এই ইঞ্জিন সর্বোচ্চ ১০৫ হর্সপাওয়ার শক্তি তৈরি করতে সক্ষম।

অফ-রোডিংয়ের জন্য গাড়িতে রয়েছে সুজুকি অলগ্রিপ প্রো ৪×৪ সিস্টেম। যা অনুর্বর রাস্তা বা পাথুরে জমিতে গাড়ির নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে।

মারুতি সুজুকি জিমনির দাম সম্পর্কে কোনো তথ্য জানায়নি সংস্থা। তবে সম্ভবত এক্স-শোরুম মূল্য ১২ লাখ টাকা থেকে শুরু হতে পারে গাড়ির দাম। বুকিং করার জন্য টোকেন মূল্য রয়েছে ২৫ হাজার টাকা।

রঙের ক্ষেত্রে বিকল্প পাওয়া যাবে কাইনেটিক ইয়েলো, পার্ল আর্কটিক হোয়াইট ও ব্লুইশ ব্ল্যাক। ভারতীয় বাজারে এই গাড়ির মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকবে মাহিন্দ্রা থার ও ফোর্স গুরখা।

জানা গেছে, এই গাড়ি গুরুগ্রামে অবস্থিত প্লান্টে তৈরি করবে মারুতি। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাহিদার কথা মাথায় রেখে প্রতি মাসে ৭ হাজার জিমনি উৎপাদন করার লক্ষ্যমাত্রা রেখেছে মারুতি সুজুকি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে