ঘূর্ণিঝড় মোখা : পেছাতে পারে তিন বোর্ডের পরীক্ষা

প্রকাশিত: ১৩-০৫-২০২৩, সময়: ১২:০২ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : দেশজুড়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে চলছে ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা। এরমধ্যেই বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, শনিবার রাত থেকেই ঝড়ের প্রভাব পড়বে উপকূলীয় এলাকাগুলোতে। আর এটি প্রবল শক্তি নিয়ে পরের দিন রোববার (১৪ মে) আঘাত হানবে।

ফলে শক্তিশালী এ ঘূর্ণিঝড়টি যতই এগিয়ে আসছে, দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোর পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে এ নিয়ে ততই বাড়ছে শঙ্কা। রোববার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নির্ধারিত এ পরীক্ষার কী হবে তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ কাজ করছে।

এরমধ্যে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের একটি সূত্র জানিয়েছে, পরিস্থিতির ওপর নির্ভর করে প্রয়োজনে চট্টগ্রাম, বরিশাল ও যশোর শিক্ষা বোর্ডের রোববারের নির্ধারিত পরীক্ষার তারিখ পেছানো হতে পারে। তবে এ ব্যাপারে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এর আগে বৃহস্পতিবার (১১ মে) দুপুরে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার ঢাকাপোস্টকে বলেছিলেন, ‘অনেক অভিভাবক-শিক্ষার্থীরা জানতে চাইছেন ঘূর্ণিঝড় মোখার কারণে চলমান এসএসসি পরীক্ষা স্থগিত করা হবে কি না। আসলে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। তবে আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

পরিস্থিতি খারাপ হলে পরীক্ষা কী শুধু উপকূলীয় অঞ্চলে স্থগিত হবে, নাকি সারাদেশে স্থগিত হবে? এমন প্রশ্নে বোর্ড চেয়ারম্যান বলেন, ‘এটিও পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।’

রোববার কোন বিষয়ে পরীক্ষা: পরীক্ষাসূচি অনুসারে, রোববার সকাল ১০টা থেকে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান, মানবিক বিভাগের পরীক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষা হওয়ার কথা রয়েছে। আর পরদিন সোমবার রয়েছে গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়), সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা।

ঘূর্ণিঝড় মোখা আগামী ২-১ দিনের মধ্যে দেশের উপকূলে আঘাত আনতে পারে। এমন পরিস্থিতিতে চলমান এসএসসি পরীক্ষার সরঞ্জাম নিরাপদ ও সতর্কতার সঙ্গে সংরক্ষণের নির্দেশ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। ট্রেজারি, থানা ও পরীক্ষা কেন্দ্রে রক্ষিত পরীক্ষার সব গোপনীয় মালামাল নিরাপদ ও সতর্কতার সঙ্গে সংরক্ষণের জন্য শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. তপন কুমার সরকার স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

উপরে