জুনে শেষ হচ্ছে ৩১৪ প্রকল্প

প্রকাশিত: মে ১৪, ২০২৩; সময়: ১১:৫১ পূর্বাহ্ণ |
জুনে শেষ হচ্ছে ৩১৪ প্রকল্প

পদ্মাটাইমস ডেস্ক : চলতি অর্থবছরে (২০২২-২৩) ৩১৪টি প্রকল্প সমাপ্ত হচ্ছে। ২০২২-২৩ অর্থবছরের এডিপিতে ৩৩৭টি প্রকল্প সমাপ্ত হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে ২৩টি প্রকল্প সমাপ্ত করা সম্ভব হচ্ছে না। সেই হিসেবে চলতি অর্থবছরে ৩১৪টি প্রকল্প চূড়ান্তভাবে এডিপি থেকে বিদায় নেবে।

এনইসি সভার সারসংক্ষেপ থেকে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা সচিব সত্যজিৎ কর্মকারসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় দুই লাখ ৬৩ হাজার কোটি টাকার এডিপি অনুমোদিত হয়। এর মধ্যে সরকারের তহবিল থেকে ১ লাখ ৬৯ হাজার কোটি টাকা, বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৯৪ হাজার কোটি টাকা। গত অর্থবছরের তুলনায় নতুন এডিপির আকার বেড়েছে ১৬ হাজার ৯৩৪ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছর এডিপির আকার ছিল ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা।

এডিপির সারসংক্ষেপ থেকে জানা যায়, চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত এডিপিতে অর্থাৎ আগামী জুনের মধ্যে ৩৩৭টি প্রকল্প সমাপ্ত হওয়ার লক্ষ্য ছিল। গত ১ মার্চ আরএডিপির ওপর অনুষ্ঠিত এনইসি সভায় এই ৩৩৭টি প্রকল্প আবশ্যিকভাবে সমাপ্ত করা এবং এসব প্রকল্পের মেয়াদ আর বৃদ্ধি করা যাবে না বলে সিদ্ধান্ত হয়।

জুনে সমাপ্তির জন্য নির্ধারিত এ ধরনের ২৩টি প্রকল্প (বিনিয়োগ প্রকল্প ১৯টি, কারিগরি সহায়তা প্রকল্প ৩টি এবং সংস্থার নিজস্ব অর্থায়নের প্রকল্প ১টি) ২০২৩-২৪ অর্থবছরের এডিপিতে পুনরায় অন্তর্ভুক্তির প্রস্তাব করা হয়।

এছাড়া ২০২১-২২ অর্থবছরের সংশোধিত এডিপিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ১টি করে মোট ৩টি প্রকল্প ২০২২ সালের জুনে সমাপ্তির জন্য নির্ধারণ ছিল। কিন্তু প্রকল্প ৩টি সমাপ্ত হয়নি এবং ২০২২-২৩ অর্থবছরের এডিপিতে এবং সংশোধিত এডিপি কোনটিতেই অন্তর্ভুক্ত করা হয়নি।

এরইধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রকল্পটির মেয়াদ চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধিতে একনেক থেকে সম্মতি নিয়েছে।

অপরদিকে, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রকল্প দুটির কিছু অসমাপ্ত কাজ সমাপ্ত করার লক্ষ্যে মেয়াদ বৃদ্ধির বিষয়ে প্রক্রিয়াধীন রয়েছে। প্রকল্পগুলোর গুরুত্ব, অবশিষ্ট কাজের পরিমাণ ও সমাপ্ত করতে না পারার যৌক্তিক কারণ থাকায় মোট ২৬টি প্রকল্প ২০২৩-২৪ অর্থবছরের এডিপিতে বরাদ্দসহ অন্তর্ভুক্ত করার প্রস্তাব এনইসি অনুমোদন করেছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে