ঢাবির বাংলা বিভাগে হিজাববিরোধী নোটিশ বাতিলের দাবি

প্রকাশিত: জুন ৮, ২০২৩; সময়: ১১:৫০ পূর্বাহ্ণ |
ঢাবির বাংলা বিভাগে হিজাববিরোধী নোটিশ বাতিলের দাবি

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ধর্মীয় অনুশাসন মেনে স্বাধীনভাবে হিজাব পরিধানের অধিকার আদায়ের লক্ষ্যে নারী শিক্ষার্থীদের চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে মানববন্ধন করেছে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ।

মঙ্গলবার (৬ জুন) বিকেলে টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইয়াসিন আরাফাতের সভাপতিত্বে সাধারণ সম্পাদক খাইরুল আহসান মারজানের সঞ্চালনায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে হিজাব আন্দোলনে নারী শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে বাংলা বিভাগের নোটিশ বাতিলসহ ৬ দফা দাবি উত্থাপন করে সংগঠনটি।

দাবিগুলো হলো- বাংলা বিভাগের নোটিশ বাতিল করতে হবে; ড্রেসকোডের নামে বিশ্ববিদ্যালয়ে হিজাব নিকাবকে কেন্দ্র করে শিক্ষার্থীদেরকে হয়রানি বন্ধ করতে হবে; প্রয়োজন হলে হিজাব নিকাব পরিহিতাদের নারী শিক্ষক, নারী স্টাফ, অথবা নারী শিক্ষার্থীদের মাধ্যমে অথবা বায়োমেট্রিক পদ্ধতিতে শনাক্ত করতে হবে; কেউ অসৌজন্যমূলক আচরণ বা হয়রানি করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে; স্মার্ট ক্লাস রুম ও পরীক্ষার হলের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক মুহাম্মদ আল-আমীন বলেন, বাংলা বিভাগের শিক্ষার্থী শনাক্তকরণে চেহারা প্রদর্শনে বাধ্যকরণের প্রক্রিয়া একটি সনাতন ও অকেজো পদ্ধতি। এই সিদ্ধান্ত সংবিধান ও মানবাধিকারের স্পষ্ট লঙ্ঘন।

প্রযুক্তি ও বিজ্ঞানের এমন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত জায়গায় এমন আদিকালীন পদ্ধতির ওপর নির্ভরতা আমাদের হতবাক ও বিস্মিত করেছে। যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য সত্যিই লজ্জার৷ আপিল বিভাগ হাইকোর্টের স্থগিতাদেশ স্থগিত করে শিক্ষার্থীদের অধিকার চরমভাবে ক্ষুণ্ন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইয়াছিন আরাফাত ক্ষোভ প্রকাশ করে বলেন, ধর্ম পালন ও পোশাক পরার স্বাধীনতা একজন শিক্ষার্থীর মৌলিক অধিকার। প্রতিটি শিক্ষার্থীর মৌলিক অধিকার রক্ষা করা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অন্যতম দায়িত্বও। সাংবিধানিক অধিকার কোনো প্রশাসনই ক্ষুণ্ণ করার এখতিয়ার রাখে না। এমন ন্যাক্কারজনক সিদ্ধান্তের দায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই নিতে হবে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক আবু বকর সিদ্দীক, প্রশিক্ষণ সম্পাদক মোহাম্মদ আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফ মোহাম্মদ আলাউদ্দিন, অর্থ সম্পাদক ইয়াছিন আরাফাত, কার্যনির্বাহী সদস্য ইমরান হোসাইন প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে