চ্যাম্পিয়ন হয়েই রিয়ালকে গার্দিওলার হুমকি

প্রকাশিত: জুন ১১, ২০২৩; সময়: ১২:২১ অপরাহ্ণ |
খবর > খেলা
চ্যাম্পিয়ন হয়েই রিয়ালকে গার্দিওলার হুমকি

পদ্মাটাইমস ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা রীতিমতো ডালভাতে পরিণত করে ফেলেছিল পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। ছয় মৌসুমের মধ্যে পাঁচবারই ট্রফি উঁচিয়ে ধরেছে ম্যানচেস্টারের ক্লাবটি।

এবারও লিগ শিরোপার পর তারা নগর প্রতিদ্বন্দ্বী ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপে চ্যাম্পিয়ন হয়েছে। এরপর বাকি ছিল কেবল চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি।

একমাত্র সেই অধরা ট্রফিটি গতকাল রাতে নিজেদের করে নিয়েছে গার্দিওলার শিষ্যরা। এরপরই টুর্নামেন্টটিতে সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদকে হুমকি দিয়ে রেখেছেন এই স্প্যানিশ কোচ।

শনিবার (১০ জুন) ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়েছে সিটি। এর মাধ্যমে ইংলিশ চ্যাম্পিয়নরা ট্রেবল জয়ের ষোলোকলা পূর্ণ করেছে।

নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবলের রেকর্ড গড়ল সিটি। একইসঙ্গে ইতিহাদের দলটি যৌথভাবে ইউরোপের সর্বোচ্চ ৬টি ক্লাব প্রতিযোগিতার শিরোপা জিতে নিয়েছে।

সিটির হয়ে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতলেও, প্রথম কোনো কোচ হিসেবে গার্দিওলা দুবার ট্রেবল জিতেছেন। এর আগে তিনি ট্রেবল জিতেছিলেন বার্সেলোনার হয়ে। ৫২ বছর হয়ে গেলেও স্বাভাবিকভাবেই এই শিরোপা নিয়ে উন্মাদনায় ভেসেছেন গার্দিওলা।

হবেন নাইবা কেন! এতসব প্রতিযোগিতাপূর্ণ প্রিমিয়ার লিগকেও ডালভাতে পরিণত করা সিটি কোনোভাবেই চ্যাম্পিয়ন্স লিগে চূড়ান্ত সফলতা পাচ্ছিল না।

তাই তো বয়সকে থোড়াই কেয়ার করে বাঁধনহারা উদ্‌যাপন, ছোটাছুটি, আর্লিং হলান্ডের মতো প্রায় সাড়ে ছয় ফুট একজনকে কোলে নেওয়ার চেষ্টাও করেছেন গার্দিওলা।

তার আত্মবিশ্বাস ছিল দল জিতবে এবং শেষ পর্যন্ত যে জিতেছে, তাতেই তিনি খুশি। ফাইনাল যেমনই খেলুক সিটি, এই মৌসুমের চ্যাম্পিয়ন তার দলেরই প্রাপ্য, এমনটাই মনে করেন গার্দিওলা, ‘এটা নিয়তিই ঠিক করে রেখেছিল, আমরা জিতব এবার। পুরো টুর্নামেন্টেই আমরা দারুণ খেলেছি।’

সিটি কোচ আরও বলছেন, ‘(এখন আমি) ক্লান্ত। প্রশান্ত। তৃপ্ত। এই শিরোপা জেতা এত কঠিন! ইন্টার সত্যিই ভালো দল। মাঝবিরতিতে আমি বলেছিলাম, ধৈর্য ধরতে হবে।

আজকে আমরা সেরা চেহারায় ছিলাম। ভাগ্যকেও পাশে পাওয়া জরুরি ছিল। এই টুর্নামেন্ট অনেকটা মুদ্রা নিক্ষেপের মতো। আমাদের সাফল্যও ভাগ্যেই লেখা ছিল। এটা আমাদেরই প্রাপ্য ছিল।’

তবে একটা চ্যাম্পিয়ন্স লিগ জিতেই থামতে চান না গার্দিওলা, ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সেই কথাই বলেছেন তিনি। একইসঙ্গে হুমকি দিয়ে রেখেছেন রিয়াল মাদ্রিদকে। এই স্প্যানিশ জায়ান্টরা ধারেকাছে কাউকে না রেখে সর্বোচ্চ ১৪টি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে।

সেই প্রসঙ্গ টেনে মজাচ্ছলে গার্দিওলা বলছেন, ‘আমাদের আর মাত্র ১৩টা চ্যাম্পিয়ন্স লিগ লাগবে, মাত্র ১৩। সুতরাং রিয়াল মাদ্রিদ সাবধান, আমরা আসছি। একটু যদি গা ছাড়া দাও, আমরা তোমাদের ধরে ফেলব।’

ম্যাচের ৬৮ মিনিটে একমাত্র গোলটা করেছেন সিটির স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। ম্যাচ জয়ের পর তিনি জানিয়েছেন, ‘আমি খুবই আবেগাপ্লুত। স্বপ্ন সত্যি হলো আমাদের।

আমাদের এই সমর্থকেরা কেউ ২০ বছর, কেউ ৩০ বছর, কেউ ৪০ বছর ধরে এই দিনটার অপেক্ষায় ছিল। আমি তো মাত্র ৪ বছর হলো এসেছি। আমাদের সবার স্বপ্নপূরণ হলো আজ।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে