ঢাবির বাজেটে গবেষণায় বরাদ্দ বাড়েনি

প্রকাশিত: জুন ১৬, ২০২৩; সময়: ১১:৪৬ পূর্বাহ্ণ |
ঢাবির বাজেটে গবেষণায় বরাদ্দ বাড়েনি

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার বাজেট প্রাথমিক অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট। মোট বাজেট প্রায় ছয় শতাংশ বাড়লেও আগের বছরের মতো এবারও গবেষণায় ১৫ কোটি ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের ১.৬৪ শতাংশ। আলাদাভাবে গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা উন্নয়ন প্রভৃতি খাতেও বিশেষ গুরুত্ব দেওয়া হয়নি।

বৃহস্পতিবার সন্ধ্যায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেটের এ সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন। ২১ জুন অনুষ্ঠিতব্য বার্ষিক সিনেট অধিবেশনে বাজেট চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

একাধিক সিন্ডিকেট সদস্য সমকালকে জানিয়েছেন, সিন্ডিকেটে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের পাশাপাশি চলতি অর্থবছরের সংশোধিত বাজেট পেশ করেন কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ।

বাজেটে শিক্ষক কর্মকর্তা কর্মচারীর বেতন-ভাতায় বরাদ্দ বেড়েছে। বেতনে খরচ দেখানো হয়েছে ২৭৯ কোটি ৯০ লাখ টাকা যা মোট বাজেটের ৩০.৬৩ শতাংশ। বিভিন্ন ভাতাবাবদ ২১০ কোটি ৬৪ লাখ টাকা, পণ্য ও সেবা খাতে ২০৮ কোটি ৪ লাখ টাকা ব্যয় দেখানো হয়েছে যা যথাক্রমে বাজেটের ২৩.০৪ শতাংশ ও ২২.৭৬ শতাংশ। অর্থাৎ বাজেটের ৭৬.৪৬ শতাংশই এই খাতগুলোতে ব্যয় হবে। গত বছর এসব খাতে ৭০.৬১ শতাংশ খরচ দেখানো হয়েছিল।

নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার বাজেটে ৭৬৮ কোটি ৮০ লাখ টাকা আয় হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান থেকে যা মোট আয়ের ৮৪.১২ শতাংশ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ আয় দেখানো হয়েছে ৮৫ কোটি টাকা (বাজেটের ৯.৩০ শতাংশ), যা গতবার ছিল ৮৩ কোটি টাকা।

ফলে বাজেটে ঘাটতির পরিমাণ কিছুটা বেড়েছে। ২০২২-২৩ অর্থবছরে ঘাটতি ছিল ৫৮ কোটি ৪১ লাখ টাকা যা মোট বাজেটের ৬.৩২ শতাংশ। এবার ঘাটতি ৬০ কোটি ৯ লাখ ৮৭ হাজার টাকা যা মোট বাজেটের ৬.৫৮ শতাংশ।

বাজেট বিশ্লেষণ করে দেখা গেছে, এবারের বাজেটে পেনশন বাবদ ১৩৩ কোটি ৫৮ লাখ টাকা ব্যয় দেখানো হয়েছে যা গত অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ৫৬ কোটি ৯৪ লাখ টাকা কম। ফলে গত অর্থবছরের বাজেটের তুলনায় এবার মোট বাজেটের পরিমাণ বাড়লেও আকারে ১৪ কোটি সাড়ে ৬০ লাখ টাকা কমেছে।

সার্বিক বিষয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ সমকালকে বলেন, আগে বিশ্ববিদ্যালয়ে চাকরিরতদের অবসর ৩০ জুন ধরা হতো। এখন থেকে জন্ম তারিখ অনুযায়ী হিসেব হবে, ফলে পেনশনে বরাদ্দ কমেছে। পেনশন বাদে হিসেব করলে অনেক বাড়েনি তবে বাজেট প্রায় ৬ শতাংশ বেড়েছে। তিনি জানান, গবেষণায় ১৫ কোটি টাকা ও উদ্ভাবনের জন্য ৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে