ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ ফের ডাগআউটে

প্রকাশিত: জুন ১৮, ২০২৩; সময়: ১১:২০ পূর্বাহ্ণ |
খবর > খেলা
ব্রাজিলের বিশ্বকাপজয়ী কোচ ফের ডাগআউটে

পদ্মাটাইমস ডেস্ক : কোচ লুইস ফেলিপে স্কলারির অধীনে ২০০২ সালে নিজেদের সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তার কোচিংয়ে দ্বিতীয় মেয়াদে সেলেসাওরা এরপর ২০১৩ সালের ফিফা কনফেডারেশন্স কাপও জিতে।

তবে তার সময়কালেই বড় ট্র্যাজেডি ঘটে দেশটির ফুটবলে। নিজেদের মাটিতে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ব্রাজিল ৭-১ গোলে বিব্রতকর পরাজয়ের শিকার হয়। সেই স্কলারি সাত মাস আগে কোচিং ছেড়েছিলেন। তবে অবসর ভেঙে তাকে আবারও দেখা যাবে ডাগআউটে।

ব্রাজিলের পর ২০০৪ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে স্কলারির কোচিংয়ে রানার্সআপ হয় পর্তুগাল। তার কোচিংয়ে ২০০৬ বিশ্বকাপে সেমিফাইনালেও খেলে দলটি। এরপর তিনি দায়িত্ব নেন চেলসির। পরে আবার দলের ব্যর্থতার কারণে সাত মাস বাদে তিনি বরখাস্ত হন।

৪০ বছরের দীর্ঘ ও বর্ণিল কোচিং ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দলের হয়ে অনেক সাফল্য পেয়েছেন ‘বিগ ফিল’ খ্যাত স্কলারি। তিনি সবচেয়ে বেশি স্মরণীয় হয়ে আছেন ব্রাজিলের হয়ে তার দুই মেয়াদের ভিন্ন অভিজ্ঞতার জন্য।

ক্লাব পর্যায়ে স্কলারি সাফল্য পেয়েছেন ব্রাজিল ও চীনে। গ্রেমিও ও পালমেইরাসের হয়ে জেতেন লাতিন আমেরিকার সর্বোচ্চ প্রতিযোগিতা কোপা লিবের্তাদোরেস।

ওই দুই দলের হয়ে স্বাদ পান ব্রাজিলিয়ান সিরি-আ শিরোপারও। চায়নিজ ক্লাব গুয়াংজু এভারগ্রান্দেকে জেতান চাইনিজ সুপার লিগ ও এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ।

২০২২ সালের মে মাসের শুরুতে স্বদেশি ক্লাব অ্যাথলেটিকো পারানায়েন্সের কোচ হন স্কলারি। তার হাত ধরে গত বছর কোপা লিবের্তাদোরেসের ফাইনালেও খেলে দলটি। নভেম্বরে এসে কোচিংকে বিদায় বলে তিনি দলটির টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব নেন।

তবে বেশিদিন ডাগআউটের টান উপেক্ষা করতে পারলেন না স্কলারি। টেকনিক্যাল ডিরেক্টরের পদ ছেড়ে অ্যাথলেটিকো মিনেইরোর দায়িত্ব নিয়ে এই ৭৪ বছর বয়সী আবারও কোচিংয়ে ফিরছেন। দলটির সঙ্গে তার চুক্তির মেয়াদ ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত।

আগামী ২১ জুন ফ্লুমিনেন্সের বিপক্ষে নতুন মেয়াদে স্কলারির প্রথম ম্যাচ। লিগে ১০ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে তার দল মিনেইরো। ফলে বিশ্বকাপজয়ী কোচকে শিগগিরই আবার ডাগআউটে অস্থির ছোটাছুটি করতে দেখা যাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে