ডিএসইর দুঃখ প্রকাশ, গ্রাহকের দাবি পরিশোধে সময় চায় এক মাস

প্রকাশিত: জুন ২১, ২০২৩; সময়: ৭:৫২ পূর্বাহ্ণ |
ডিএসইর দুঃখ প্রকাশ, গ্রাহকের দাবি পরিশোধে সময় চায় এক মাস

পদ্মাটাইমস ডেস্ক : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার তোয়াক্কা করেনি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিলের ১৯ কোটি টাকার এক টাকাও দেয়নি ক্রেস্ট সিকিউরিটিজ, তামহা, বানকো সিকিউরিটিজ এবং শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোম্পানি লিমিটেডের ক্ষতিগ্রস্ত গ্রাহকদের।

তবে কী কারণে বিনিয়োগকারীদের পাওনা টাকা পরিশোধ করেনি তার কোনো প্রতিবেদনও দাখিল করেনি নির্ধারিত সময়ে।ডিএসইর এমন কাণ্ডে বিএসইসি হতবাক।

এরপর ক্ষুব্ধ হয়ে বিএসইসি ডিএসইকে আবারও ১৫ জুনের মধ্যে কারণ জানতে গত ১১ জুন চিঠি দিয়েছে। সেই চিঠিতে গ্রাহকদের পাওনা টাকার পরিশোধের বিষয়ের অগ্রগতি জানাতে বলা হয়। তারপর গত ১৫ জুন বিষয়টি নিয়ে বিএসইসির কাছে দুঃখ প্রকাশ করেছে ডিএসই।

একইসঙ্গে বিএসইসির কাছে প্রতিবেদন জমা দিতে আরও এক মাস সময় চেয়েছে ডিএসই। ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম সাইফুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলেন, নির্দিষ্ট সময়সীমার মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে না পারায় আন্তরিকভাবে দুঃখিত।

উল্লেখ্য, ডিএসইর সদস্যভুক্ত চারটি ব্রোকার হাউজের কাছে বিনিয়োগকারীদের প্রায় ২০০ কোটি টাকা পাওনা রয়েছে। কিন্তু তারা গ্রাহকদের টাকা না দিয়ে প্রতারণা করেছে। গ্রাহকদের এই ২০০ কোটি টাকার মধ্যে ১৯ কোটি টাকা ডিএসইর বিনিয়োগকারী সুরক্ষা তহবিল থেকে দিতে নির্দেশনা দেয়। এরপর পাশাপাশি বিনিয়োগকারীদের সব টাকা পরিশোধের অগ্রগতি জানানোর জন্য ২২ মে ২০২৩ সাল পর্যন্ত সময় বেঁধে দেয় বিএসইসি।

কমিশন সভায় সিদ্ধান্তের আলোকে ঢাকা স্টক এক্সচেঞ্জ ইনভেস্টরস প্রটেকশন ফান্ড হতে চারটি ট্রেকহোল্ডার কোম্পানির ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের পাওনা পরিশোধ পূর্বক অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে গত ১১ জুন বিএসইসির সহকারী পরিচালক মারুফ হাসান স্বাক্ষরিত চিঠিতে দেওয়া হয়।

এতে বলা হয়, উপযুক্ত বিষয়ে কমিশনের পর সূত্র নংঃ বিএসইসি/এসআরআই/ট্রেক মিটিং/২০২২/০৬ তারিখ- এপ্রিল ০৩, ২০২৩ এর মাধ্যমে কমিশনের ৮৬০তম সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক, ঢাকা স্টক এক্সচেঞ্জ ইনভেস্টরস প্রোটেকশন ফান্ডে জমাকৃত মোট ১৯ কোটি টাকা ক্রেস্ট সিকিউরিটিজ লিমিটেড, বানকো সিকিউরিটিজ লিমিটেড।

তানহা সিকিউরিটিজ লিমিটেড এবং শাহ মোহাম্মদ সগীর অ্যান্ড কোং লিমিটেড-এর বিও হিসাবধারীদের দাবীসমূহ যাচাইপূর্বক অবশিষ্ট (দাবীকৃত মোট টাকার পরিমাণ ইতোমধ্যে পরিশোধিত টাকার পরিমাণ) দাবির আনুপাতিক হারে পরিশোধ করতঃ অগ্রগতি প্রতিবেদন কমিশনে ৩০ (ত্রিশ) কার্যদিবস অর্থাৎ মে ২২, ২০২৩ তারিখের মধ্যে দাখিল করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডকে অনুরোধ করা হয়।

উল্লেখ্য, বিনিয়োগকারীদের দাবি পরিশোধপূর্বক অগ্রগতি প্রতিবেদন কমিশনে দাখিলের সময়সীমা ইতোমধ্যেই অতিবাহিত হয়েছে কিন্তু ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এতেসংক্রান্ত কোনো প্রতিবেদন কমিশনে দাখিল করেনি, যা অত্যন্ত দুঃখজনক ও অনাকাঙ্ক্ষিত।

এমতাবস্থায়, কমিশনের ৮৬০তম সভায় গৃহীত উপযুক্ত সিদ্ধান্ত বাস্তবায়নপূর্বক অগ্রগতি প্রতিবেদন আগামী জুন ১৫, ২০২৩ তারিখের মধ্যে কমিশনে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ডিএসইর চিঠিতে যা বলা হয়-

এরপর প্রেক্ষিতে ডিএসইর এমডি চিঠি পাঠায় বিএসইসকে। এ চিঠিতে বলা হয়, উপরোক্ত বিষয়ে প্রাপ্ত পত্র নং বিএসইসি/এসআরআই/ট্রেক-মিটিং/২০২২/৩৬৮, ৩ এপ্রিল, ২০২৩ এর মাধ্যমে কমিশনের ৮৬০তম সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নপূর্বক প্রতিবেদন আগামী ১৫ জুন ২০২৩ তারিখের মধ্যে কমিশনে দাখিল করার জন্য অনুরোধ করা হয়েছে।

উক্ত বিষয়টি ইনভেস্টরস প্রোটেকশন ফান্ডের ট্রাস্টি বোর্ডের ৩০শে এপ্রিল ২০২৩ তারিখের ৬৫তম সভায় আলোচনার মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ ইনভেস্টরস প্রোটেকশন ফান্ডে জমাকৃত অর্থ হতে ৪টি ট্রেকহোল্ডার কোম্পানির বিও হিসাবধারীদের দাবি নিষ্পত্তি করার জন্য উক্ত কোম্পানিগুলোর বর্তমান অডিট রিপোর্ট অনুযায়ী প্রকৃত সম্পদ ও দায় নির্ধারণ করার জন্য সিআরওকে অনুরোধ করা হয়। ইতোমধ্যে সংশ্লিষ্ট ডিভিশন কোম্পানিগুলোর বিও হিসাবধারীদের জমাকৃত দাবি যাচাই সম্পন্ন করেছে।

বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ ইনভেস্টরস প্রোটেকশন ফান্ডে ট্রাস্টি বোর্ডের আগামী সভায় (যথা শিগগিরই অনুষ্ঠিত হবে) উপস্থাপন করা হবে। বোর্ডের সিদ্ধান্ত এবং কমিশনের দিক নির্দেশনা অনুযায়ী ঢাকা স্টক এক্সচেঞ্জ ইনভেস্টরস প্রোটেকশন ফান্ডে জমাকৃত অর্থ স্থানান্তর করে ১৩ জুলাই, ২০২৩ তারিখের মধ্যে অবহিত করা হবে।

উক্ত বিষয়টি বাস্তবায়নের জন্য উপরোল্লিখিত সময় বর্ধিত করার জন্য বিনীত অনুরোধ করছি। নির্দিষ্ট সময়সীমার মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে না পারায় আন্তরিকভাবে দুঃখিত।

উপরোক্ত বিষয়টি আপনার সদয় অবগতি ও প্রয়োজনীয় সহযোগিতার জন্য উপস্থাপন করা হলো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে