ওয়ার্ল্ড ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এ প্রথমবারের মতো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: জুলাই ৪, ২০২৩; সময়: ২:৩৭ অপরাহ্ণ |
ওয়ার্ল্ড ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এ প্রথমবারের মতো বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : প্রতিষ্ঠার ১২তম বছরে প্রথমবারের মত ওয়ার্ল্ড ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং -এ স্থান পেলো উত্তরবঙ্গের গর্ব বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।

যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন কর্তৃক প্রকাশিত ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং -এ সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের মাত্র ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এ বিষয়ে টাইমস হায়ার এডুকেশন তাদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।(https://www.timeshighereducation.com/world-university-rankings/2023/young-university-rankings)

টাইমস হায়ার এডুকেশন ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং শুরু করে। প্রসঙ্গত, যে সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বয়স ৫০ বছরের নিচে, শুধুমাত্র তাদের মধ্যে গুনগত মান নিয়ামক -এই র‌্যাঙ্কিং করা হয়।

এ বছর ১৩টি মানদণ্ডকে বিবেচনায় রেখে বিশ্ববিদ্যালয়গুলোর মৌলিক লক্ষ্য, পাঠদান, গবেষণা ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি বিচার করা হয়েছে।

প্রকাশিত তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের সেরা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে যথাক্রমে নর্থ-সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস স্টাডিজ এন্ড টেকনোলজি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।

এই ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এ স্থান পাওয়া ১১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিষয়ভিত্তিক তুলনায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে চলমান ১১টি বিভাগের র‌্যাঙ্কিং-এ ব্যবসায় প্রশাসন ৮ম, ফার্মেসি ও আইন ৬ষ্ঠ, সিএসই ও ইইই ১০ম, রাষ্ট্র বিজ্ঞান ও জার্নালিজম ৭ম, ইংরেজি ও অর্থনীতি ৯ম এবং সমাজ বিজ্ঞান ৪র্থ স্থান অর্জন করে সকলের দৃষ্টি আকর্ষণ করেছে।

এছাড়া শিক্ষার্থী-শিক্ষক অনুপাতে ২য় ও ছাত্র-ছাত্রীদের অনুপাতে ৩য় স্থান অর্জন করে প্রশংসিত হয়েছে।

বর্তমানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় তার অগ্রযাত্রার ১২তম বছরেই ৬০০০-এর অধিক শিক্ষার্থীসহ এই ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এ জায়গা করে নিলো।

বিশ্ববিদ্যালয়টি ইতোমধ্যেই আন্তর্জাতিক মানের স্থায়ী ক্যাম্পাসে একাডেমিক কার্যক্রম শুরু করেছে এবং ইউজিসি -এর শর্তানুযায়ী আউটকাম বেজড কারিকুলাম অনুসরণ করে বছরে দুই সেমিস্টার ভিত্তিতে পাঠদান করা হচ্ছে।

উল্লেখ্য, এই ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-এ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের ১১টি, ভারতের ৬৯টি, পাকিস্তানের ৪৮টি ও শ্রীলঙ্কার মাত্র ২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

 

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে