আরিফের পথেই হাঁটলেন নতুন মেয়র

প্রকাশিত: জুলাই ৫, ২০২৩; সময়: ১১:১৪ পূর্বাহ্ণ |
আরিফের পথেই হাঁটলেন নতুন মেয়র

পদ্মাটাইমস ডেস্ক : সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান নয়, বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীর দেখানো পথে হাঁটলেন নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

শপথ গ্রহণের জন্য জনপ্রতিনিধিরা সিটি করপোরেশনের খরচে রাজধানীর ব্যয়বহুল হোটেলে থেকেছেন। ৫৬ জন কাউন্সিলরের সঙ্গে সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান প্রকৌশলীসহ তিন কর্মকর্তা থাকেন পাঁচ তারকা হোটেল সোনারগাঁওয়ে। নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা সোমবার শপথ নিয়েছেন। তবে শনিবার তারা হোটেলে উঠেন। নবনির্বাচিত জনপ্রতিনিধি ও কর্মকর্তাদের প্রতিষ্ঠানের খরচে শপথ অনুষ্ঠানে যোগদান প্রধানমন্ত্রীর ব্যয় সংকোচ নীতির পরিপন্থি বলে মনে করছেন অনেকেই।

শপথ নেওয়া একাধিক কাউন্সিলর জানান, মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের সময় নিজস্ব খরচে সবাই ঢাকায় গিয়ে শপথ নিয়েছেন। তবে মেয়র আরিফুল হক চৌধুরীর সময় সিসিকের খরচে ঢাকায় যাওয়া ও হোটেলে থাকার ব্যবস্থা করা হয়। এবারও সিসিকের খরচে ঢাকায় হোটেলে প্রতিনিধিদের থাকার ব্যবস্থা করা হয়। তাদের জন্য নেওয়া হয় ৫৯টি রুম। ৫০ ভাগ ছাড়ে প্রতি রুমের ভাড়া ছিল ৭ হাজার ৭০০ টাকা।

দুই রাতে সিসিকের ভাড়া দিতে হয়েছে ৯ লাখ ৮ হাজার ৬০০ টাকা। জনপ্রতি ১০ হাজার টাকা আপ্যায়নসহ আনুষঙ্গিক খরচ বরাদ্দ থাকলেও ৩২ জন কাউন্সিলর এ খরচ নিয়েছেন। আপ্যায়ন ও আনুষঙ্গিক ব্যয় ৩ লাখ ২০ হাজার টাকা। মোট ১২ লাখ ২৮ হাজার ৬০০ টাকার খরচ হয়েছে সিসিকের। তবে নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী এবং তার সঙ্গে থাকা কয়েকজনের সব খরচ ব্যক্তিগতভাবে বহন করেছেন বলে জানান সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান।

এ বিষয়ে নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী জানান, ২০১৮ সালেও সিলেট সিটি করপোরেশনের বিবিধ খাতে ব্যয় হিসাবে চলে এসেছে, এবারও হয়েছে। তবে আমি এবং আমার সঙ্গে থাকা নেতাকর্মী ও স্বজনদের হোটেল কক্ষ থেকে শুরু করে সব ব্যয় আমি ব্যক্তিগতভাবে বহন করেছি। সিসিক থেকে একটি পয়সাও আমার নিজের জন্য খরচ করতে দিইনি।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বদরুল হক জানান, সিসিকের নবনির্বাচিত মেয়র কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে যাতায়াত ব্যয় সিসিক বহন করবে আইনে এমনটা না নেই। সিটি করপোরেশনের নিজস্ব এখতিয়ার থেকে বিবিধ খরচ হিসাবে ২০১৮ সাল থেকে ব্যয় হয়ে আসছে। প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান জানান, ২০১৮ সালের মেয়র কাউন্সিলরদের শপথ অনুষ্ঠানে ব্যয় ছিল এক দিনে ৬ লাখ টাকা। এবার দুই দিনে প্রায় ১২ লাখ টাকা খরচ হয়েছে। আগেরবারের মতো এবারও সিসিকের বিবিধ খরচ হিসাবে তা মেটানো হবে। এসব বিষয়ে বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

উল্লেখ্য, সোমবার সিলেটসহ পাঁচ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র-কাউন্সিলররা ঢাকায় শপথ নেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে মেয়রদের শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে