ঢাকার সড়কে এখনো ঈদের স্বস্তি

প্রকাশিত: জুলাই ৫, ২০২৩; সময়: ৪:০৪ অপরাহ্ণ |
খবর > জাতীয়
ঢাকার সড়কে এখনো ঈদের স্বস্তি

পদ্মাটাইমস ডেস্ক : ঈদুল আজহার ছুটি শেষ হওয়ার পর আজ (বুধবার) চতুর্থ দিন কর্মদিবস। ইতোমধ্যে সরকারি থেকে বেসরকারিসহ সব ধরনের অফিসই চালু হয়ে গেছে। ছুটি শেষে কর্মজীবীরাও ফিরেছেন কর্মস্থলে। এরপরও এখনো অনেকটা ফাঁকাই রয়েছে রাজধানী ঢাকার রাজপথগুলো।

বুধবার (৫ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর প্রধান প্রধান সড়ক ঘুরে এমন চিত্র দেখা গেছে। সড়কগুলো যানজটমুক্ত রাখতে নির্বিঘ্নে কাজ করে যাচ্ছেন ট্র্যাফিক পুলিশের সদস্যরা। এদিকে সড়কে যানজট কম থাকায় স্বস্তি জানিয়েছেন চলাচলকারী যাত্রীরা।

সকালে মহাখালির শহীদ তাজউদ্দিন আহমেদ অ্যাভিনিউ ঘুরে দেখা গেছে, সেখানে কোনো যানজট নেই। প্রতিটি গাড়িই রয়েছে চলমান। সড়কে দাঁড়িয়ে গাড়ি চলমান রাখতে কাজ করছেন ট্র্যাফিক পুলিশের সদস্যরা।

বাস থেকে যাত্রী নামানো-ওঠানো ছাড়া কোনো গাড়িকেই দাঁড়াতে দেওয়া হচ্ছে না। তবে আমতলি মোড়ে ইন্টারসেকশন থাকায় সেখানে গাড়ির কিছুটা জটলা দেখা গেছে।

এছাড়া বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, মগবাজার ও বাংলামোটরে সড়ক ফাঁকাই পরিলক্ষিত হয়েছে। তবে গাড়ি চলাচলে কিছুটা ধীরগতি দেখা গেছে। মোড়গুলো পার হতে গাড়িগুলোকে একটির বেশি সিগন্যাল প্রয়োজন হয়নি।

অফিস আওয়ারে মতিঝিলে কিছুটা গাড়ির ধীরগতি থাকলেও সড়কে চলতে গাড়িগুলোকে তেমন কোনো বেগ পোহাতে হয়নি। পল্টন এলাকাও ছিল অনেকটাই ফাঁকা। তবে গুলিস্তান রোড়ে এখনো রয়েছে গাড়ি চাপ।

রাজধানীর সড়কগুলো ফাঁকা থাকায় স্বস্তি জানিয়েছেন যাত্রীরা। তারা বলছেন, কোনো উৎসব হলে বা লম্বা ছুটি থাকলে রাজধানী ফাঁকা হয়ে যায়। তখন চলাচল করে বেশ স্বস্তি পাওয়া যায়।

ঈদের ছুটি চারদিন আগে শেষ হলেও প্রয়োজনের বাইরে কোনো মানুষ হয়ত এখন ঢাকায় নেই। তাই রাজধানীর সড়কগুলো এখনো ফাঁকা আছে। হয়ত আগামী রোববার থেকে এমন থাকবে না, যানজট থাকতে পারে।

রাজধানীর সায়েন্সল্যাব থেকে কুড়িলে এসে অফিস করেন নিশাত রহমান। তিনি বলেন, ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরে ভেবেছিলাম রাস্তায় ব্যাপক যানজট হবে।

কিন্তু আজ অফিস করলেও রাস্তা একেবারে ফাঁকা পেয়েছি। একই অফিসে আগে যেতে সময় লাগত এক থেকে দেড় ঘণ্টা। কিন্তু কয়েকদিন ধরে ৩০ মিনিটের মধ্যেই অফিসে পৌঁছাতে পারছি।

মিরপুর থেকে বাংলামোটরে অফিস করেন এসকেএম আজাদ। তিনি বলেন, আমি মিরপুর-১২ থেকে মেট্রোরেলে করে আগারগাঁও পর্যন্ত আসি। এরপর সেখান থেকে বাসে চড়ে কারওয়ান বাজার যাই।

আগে আগারগাঁও থেকে কারওয়ান বাজার আসতে ৩০-৪৫ মিনিটের মতো সময় লাগত। এখন ১০-১৫ মিনিটের মধ্যেই পৌঁছাতে পারছি। হয়ত আগামী রোববার থেকে এটি আর সম্ভব হবে। ততদিনে ঢাকায় মানুষজন চলে আসবে।

ডি. লিংক পরিবহনের চালক শামীম বলেন, যাত্রী একেবারেই নেই। ঈদের পর এখনো বাসভর্তি যাত্রী হয়নি।বাসে মাত্র ২০-২৫ জন যাত্রী হয়। ঈদের ছুটি শেষে এখনো হয়ত সব মানুষ ঢাকায় এসে পৌঁছায়নি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার মো. সাকিব হোসাইন বলেন, ঈদের ছুটির পর এখনো স্কুল খোলেনি। এর ফলে মানুষের তেমনভাবে এখনো বাইরে চলাচল করছে না।

আমরা যতটুকু জানি, আগামী রোববার থেকে স্কুল খুলবে। তখন অফিস-আদালতের পাশাপাশি মানুষের দৈনন্দিন কর্মকাণ্ড পুরোদমে শুরু হবে।

বর্তমানে ঢাকার রাস্তায় কোথাও তেমন কোনো যানজট নেই। আমাদের ট্র্যাফিক বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ নির্দেশনা দেওয়া আছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে