জিআই স্বীকৃতি পেল চাঁপাইয়ের ল্যাংড়া-আশ্বিনা

প্রকাশিত: জুলাই ৫, ২০২৩; সময়: ১০:৫০ অপরাহ্ণ |
জিআই স্বীকৃতি পেল চাঁপাইয়ের ল্যাংড়া-আশ্বিনা

জ্যেষ্ঠ প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : ভৌগলিক নির্দেশক (জিআই) হিসেবে স্বীকৃতি পেল চাঁপাইনবাবগঞ্জের ল্যাংড়া ও আশ্বিনা আমসহ চারটি পণ্য।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান প্যাটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তরের (ডিপিডিটি) ২৫ জুনের সভায় এ অনুমোদন দেওয়া হয়। জিআই স্বীকৃতি পাওয়া অন্য পণ্যগুলো হলো শেরপুরের তুলসীমালা ধান ও বগুড়ার দই। এর আগে খিরশাপাত এবং রাজশাহীর সাথে যৌথভাবে ফজলি আম স্বীকৃতি পেয়েছে। এ নিয়ে দেশের ১৫টি পণ্য জিআই স্বীকৃতি পেল।

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান প্যাটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) ডেপুটি রেজিস্টার মো. জিল্লুর রহমান বলেন, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের আবেদন পরীক্ষা-নিরীক্ষা ও যাচাই-বাছাই শেষে ২৫ জুন চাঁপাইনবাবগঞ্জের ল্যাংড়া ও আশ্বিনা আমসহ চারটি পণ্যকে জিআই পণ্য হিসেবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে এবং ওইদিনই আম দুইটির পক্ষে জিআই সনদ ইস্যু করা হয়। অনুমোদন পাওয়া এসব পণ্যের পক্ষে আবেদনকারীদের ডেকে দ্রুত সনদ বুঝিয়ে দেয়া হবে।

আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র সূত্রে জানা গেছে, ২০১৭ সালে ডিপিডিটিতে ল্যাংড়া ও আশ্বিনা আমকে জিআই পণ্য করার জন্য আবেদন করে আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের পক্ষে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা। আবেদনের প্রায় সাড়ে চার বছর পর ফল দুইটির জিআই সনদ প্রাপ্তির জন্য গত ২২ জুন পণ্য দুইটির বিপরীতে ৬ হাজার টাকা ব্যাংক ড্রাফট করা হয়।

এ ব্যাপারে আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোখলেসুর রহমান জানান, সদ্য স্বীকৃতি পাওয়া দুই জাতেরসহ চাঁপাইনবাবগঞ্জের চার জাতের আম স্বীকৃতি পাওয়ায় চাঁপাইনবাবগঞ্জবাসীর পাশাপাশি আমরাও আনন্দিত। জিআই পণ্যের মর্যাদা পাওয়ায় আনুষ্ঠানিকভাবে আমগুলো বিদেশে রপ্তানির সুযোগও তৈরি হলো। এক্ষেত্রে জিআই ট্যাগ যাতে পণ্যের গায়ে দ্রুত লাগানো যায়, তার ব্যবস্থাও করতে হবে।

আন্তর্জাতিক মেধাস্বত্ববিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল প্রপার্টি রাইটস অর্গানাইজেশনের (ডব্লিউআইপিও) নিয়ম মেনে শিল্প মন্ত্রণালয়ের অধীনে ডিপিডিটি জিআই পণ্যের স্বীকৃতি ও সনদ দিয়ে থাকে। ২০১৩ সালে ভৌগলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন হয়। ২০১৫ সালে আইনের বিধিমালা তৈরির পর জিআই পণ্যের নিবন্ধন নিতে আহ্বান জানায় ডিপিডিটি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে