মহাকাশ সহযোগিতা নিয়ে ইতালির বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা সই

প্রকাশিত: জুলাই ৯, ২০২৩; সময়: ১১:২৪ পূর্বাহ্ণ |
মহাকাশ সহযোগিতা নিয়ে ইতালির বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা সই

পদ্মাটাইমস ডেস্ক : বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি (বিএসএমআরএএইউ) এবং স্কুল অব অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং অব লা সাপিয়েনজা ইউনিভার্সিটি অব রোমের (এসআইএ) মধ্যে শিক্ষা সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

গত ২৯ মে বিএসএমআরএএইউ ও এসআইএয়ের মধ্যে এ চুক্তি সই হয়। অ্যাভিয়েশন এবং অ্যারোস্পেস শিক্ষায় গুণগত মানসম্পন্ন সেবা প্রদান এবং বাংলাদেশে ক্ষেত্রটির সম্প্রসারণে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়াই এই সমঝোতার লক্ষ্য।

সমঝোতা স্মারকটির (এমওইউ) লক্ষ্য হবে মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষণ, শিক্ষকতা এবং গবেষণা ও উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সমন্বয় সাধন এবং সমন্বিত উদ্যোগ গ্রহণ।

থেইলস অ্যালেনিয়া স্পেস ইউরোপে কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটভিত্তিক ব্যবস্থার নকশা ও নির্মাণকাজে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে ৫০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন। প্রযুক্তি ও দক্ষতা বিনিময় পরিকল্পনার মাধ্যমে স্থানীয় সামর্থ্য বৃদ্ধিতে তাদের দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে।

এমওইউ সই অনুষ্ঠানটি ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। এতে ইতালির থেইলস অ্যালেনিয়া স্পেস এক্সপোর্ট সেলস ডিরেক্টর জিয়োর্জিও স্পাদা, রোমের লা সাপিয়েনজা ইউনিভার্সিটির স্কুল অব অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর পাওলো তেওফিলাত্তো, বিএসএমআরএএইউর রেজিস্ট্রার এয়ার কমোডর মোহাম্মদ মনিরুল ইসলাম।

বাংলাদেশে ইতালির দূতাবাসের সম্মানিত উপপ্রধান ড. মাত্তিয়া ভেনচুরা এবং সংশ্লিষ্ট একাধিক স্বনামধন্য প্রতিষ্ঠানের অন্যান্য বিদেশি সদস্যরা লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে সরাসরি অনুষ্ঠানটিতে যোগ দেন।

এছাড়া থেইলস বাংলাদেশের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার সাজিদ আব্দুর রহমান এবং থেইলস অ্যালেনিয়া স্পেসের বাংলাদেশ শাখার এক্সপোর্ট সেলস ম্যানেজার রবার্তো সিগিসমোন্দির সঙ্গে এমওইউটি বিনিময় করেন বিএসএমআরএএইউর উপাচার্য এয়ার ভাইস মার্শাল এএসএম ফখরুল ইসলাম।

থেইলস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বেনোয়াট নালিন বলেন, এ এমওইউ ইতালি ও বাংলাদেশের মহাকাশ এবং অ্যারোস্পেস ডোমেইনে নতুনত্ব আনয়ন ও ধারণা বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সহায়তাকে জোরদার করবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে