অ্যাম্বুলেন্স থেকে ব্যক্তিগত গাড়ির মতো কর না নেওয়ার দাবি

প্রকাশিত: জুলাই ১০, ২০২৩; সময়: ২:৫৪ অপরাহ্ণ |
খবর > জাতীয়
অ্যাম্বুলেন্স থেকে ব্যক্তিগত গাড়ির মতো কর না নেওয়ার দাবি

পদ্মাটাইমস ডেস্ক : সেবাখাত হিসেবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) অ্যাম্বুলেন্স থেকে প্রাইভেটকারের মতো আয়কর (এটিআই) না নেওয়াসহ ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি।

সোমবার (১০ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

সমিতির অন্যান্য দাবিগুলো হচ্ছে- অনতিবিলম্বে অ্যাম্বুলেন্সের জন্য জাতীয় নীতিমালা প্রণয়ন করা; অবিলম্বে প্রধানমন্ত্রীর ঘোষিত অ্যাম্বুলেন্সের টোল ফ্রি বাস্তবায়ন; দেশের প্রত্যেকটি হাসপাতালে অ্যাম্বুলেন্সের পার্কিং সুবিধা দেওয়া; রোগী থাকা অবস্থায় প্রতিটি পাম্পে সিরিয়াল ছাড়া তেল-গ্যাস নিতে দেওয়া এবং সড়কে হয়রানিমুক্ত অ্যাম্বুলেন্সের চলাচল।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সাধারণ সম্পাদক বাদল মাতব্বর বলেন, নানা দুর্যোগে দুঃসময়ে আমরা মানুষের পাশে থাকলেও বিভিন্ন সময়ে নানা সমস্যা নিয়ে মুখ বুঝে সহ্য করে আসছি।

করোনা মহামারির সময় দেশের মানুষ যখন জীবন বাঁচাতে ঘরে নিরাপদে অবস্থান করেছে, তখন মৃত্যুভয় উপেক্ষা করে জীবনের ঝুঁকি নিয়ে আমাদের সহকর্মীরা নিরবচ্ছিন্নভাবে অ্যাম্বুলেন্স সেবা দিয়ে গেছেন।

করোনা সংক্রমণের ভয়ে পরিবার প্রিয়জনকে ঘরে রেখে আমাদের সহকর্মীদের থাকতে হয়েছে হোটেল কিংবা গাছতলায়।

তিনি বলেন, রানা প্লাজা দুর্ঘটনা কিংবা চুড়িহাট্টা, সোহরাওয়ার্দী হাসপাতালে আগুন, চট্টগ্রামের বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা থেকে শুরু করে দেশের যেকোনো দুর্যোগ দুঃসময়ে অ্যাম্বুলেন্সের কর্মীরা অতন্দ্র প্রহরীর মতো সেবা দিয়ে যেতে কোনোদিন কার্পণ্য করেনি। কিন্তু এর বিনিময়ে কোনোদিন প্রতিদান চাইনি আমরা।

তিনি আরও বলেন, জাপান থেকে আমরা অ্যাম্বুলেন্স আমদানি করি অ্যাম্বুলেন্স হিসেবে। বিআরটিএ রেজিস্ট্রেশন করি অ্যাম্বুলেন্স হিসেবেই, অথচ আয়কর দেওয়ার সময় দিতে হয় প্রাইভেট গাড়ি হিসেবে।

হাসপাতাল এবং ট্রাস্টি বোর্ডের অ্যাম্বুলেন্সের ক্ষেত্রে আয়কর নেওয়া হয় মাত্র ৫২ টাকা। অথচ বেসরকারি অ্যাম্বুলেন্স রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আগে নেওয়া হতো ৩০ হাজার টাকা, এ বছর থেকে ৫০ হাজার টাকা নেওয়া হবে বলে জানতে পেরেছি।

সেবাখাতে একই দেশে দুই ধরনের আইন কি করে হয় সেটা আমাদের বোধগম্য নয়। সেবার ধারা অব্যাহত রাখতে আমরা এমন হটকারী সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানাই।

বাদল মাতব্বর বলেন, যদিও জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর সেবায় আমাদের অ্যাম্বুলেন্স অর্ন্তভুক্ত হয়ে সেবা দিয়ে আসছি আমরা। মুজিববর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন, অ্যাম্বুলেন্স টোল ফ্রি থাকবে।

প্রধানমন্ত্রীর ঘোষণার প্রায় ২ বছর পার হয়ে গেলেও তা বাস্তবায়ন হয়নি অদৃশ্য কারণে। আমাদের টোল ট্যাক্স অ্যাম্বুলেন্সের নেওয়া হলেও মানি রিসিট দেওয়া হয় মাইক্রোবাসের।

আমরা দীর্ঘদিন ধরে জাতীয় নীতিমালা বাস্তবায়নের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে ঘুরেও আমরা এর কোনো প্রতিকার পাইনি।

জাতীয় নীতিমালার দাবিতে ৬৪ জেলায় মানববন্ধন করা হলেও হয়নি সুরাহা। উচ্চ আদালতে একটি রিট করা হলেও সমাধান হয়নি। তাই আমরা অ্যাম্বুলেন্সের জন্য জাতীয় নীতিমালা প্রণয়নসহ ৬ দফা দাবি জানাচ্ছি।

অনতিবিলম্বে দাবি আদায় না হলে ভবিষ্যতে ধর্মঘটসহ কঠোর কর্মসূচি নেওয়ার হুঁশিয়ারি দেন সমিতির নেতারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সভাপতি গোলাম মোস্তফা, সহ-সভাপতি দবির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক উজ্জল হোসেন চৌধুরী, উপদেষ্টা চাঁন মিয়া, সমিতির ঢাকা জেলার সভাপতি আবু সালেহ খান রিপন প্রমুখ।

 

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে