২ উপজেলা ও ৪০ ইউনিয়নে নির্বাচন : যান চলাচলে নিষেধাজ্ঞ

প্রকাশিত: জুলাই ১২, ২০২৩; সময়: ১০:৫২ পূর্বাহ্ণ |
খবর > জাতীয়
২ উপজেলা ও ৪০ ইউনিয়নে নির্বাচন : যান চলাচলে নিষেধাজ্ঞ

পদ্মাটাইমস ডেস্ক : আগামী ১৭ ও ১৯ জুলাই দুই উপজেলা ও ৪০ ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষ্যে ১৬ ও ১৮ জুলাই থেকে নির্বাচনী এলাকায় যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কথা জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সহকারী সচিব মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়। উপজেলা ২টি হচ্ছে- রাজশাহী জেলার বাঘা ও চট্টগ্রাম জেলার স্বন্দীপ।

৪০টি ইউনিয়ন পরিষদ হচ্ছে- নীলফামারী জেলার ডিমলা উপজেলার গয়াবাড়ি, টেপাখড়িবাড়ি ও খগাখুড়ীবাড়ি; গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার চন্ডিপুর; জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার বড়াইল; রাজশাহী জেলার পবা উপজেলার হরিয়ান; যশোর জেলার মনিরামপুর উপজেলার হরিহরনগর।

চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার আন্দুলবাড়িয়া; পটুয়াখালী জেলার দুমকি উপজেলার লেবুখালী ও শ্রীরামপুর; বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার আলিমাবাদ; ভোলা জেলার চরফ্যাশন উপজেলার মুজিবনগর; ঝালকাঠি জেলার সদর উপজেলার পোনাবালিয়া; পিরোজপুর জেলার কাউখালী উপজেলার শিয়ালকাঠি; টাঙ্গাইল জেলার কালীহাটি উপজেলার বীরবাসিন্দা ও পারখী এবং সখিপুর উপজেলার হাতীবান্ধা, কালিয়া, হাতেয়া রাজাবাড়ি ও বড়চওনা।

এছাড়া সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার অলংকারী, রামপাশা, দৌলতপুর, বিশ্বনাথ, দেওকলস; চট্টগ্রাম জেলার সন্দীপ উপজেলার কালাপানিয়া; কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার ধলঘাটা; খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার বাবুছড়া, মানিকছড়ি উপজেলার যোগ্যছোলা; নীলফামারী জেলার জলঢাকা উপজেলার গোলনা; ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার আমগাঁও; গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার তালুককানুপুর।

ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলার হাকিমপুর; নওগাঁ জেলার সাপাহার উপজেলার তিলনা; বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার সাউথখালী; পটুয়াখালী জেলার সদর উপজেলার বদরপুর; পিরোজপুর জেলার নেছারবাদ উপজেলার গুয়ারেখা; মাদারীপুর জেলার শিবচর উপজেলার কাদিরপুর; সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার কসকসকপুর এবং কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার জোড়াকানন পশ্চিম।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নির্বাচন উপলক্ষ্যে সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী অনুষ্ঠিতব্য নির্বাচনে ভোটগ্রহণের জন্য দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৬ ও ১৮ জুলাই দিনগত মধ্যরাত (১২টা) থেকে ১৭ ও ১৯ জুলাই মধ্যরাত (১২টা) পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার এবং ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

একই সঙ্গে ১৫ ও ১৭ জুলাই মধ্যরাত থেকে ১৮ ও ২০ জুলাই মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেলের চলাচলের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

আরও বলা হয়েছে, নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যেকোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকের (পরিচয় পত্র থাকা সাপেক্ষে) ক্ষেত্রে শিথিলযোগ্য।

তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশে-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি যেমন: অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ রকম নিষেধাজ্ঞা শিথিল করতে পারবে।

আরও বলা হয়েছে, উল্লেখিত যানবাহন চলাচলের ওপর বর্ণিত সময়সূচি অনুযায়ী নিষেধাজ্ঞা আরোপের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসককে এতদ্বারা ক্ষমতা অর্পণ করা হলো।

এ নিষেধাজ্ঞা যথাযথভাবে বলবৎ করার জন্য এবং প্রয়োজনবোধে জনসাধারণের অবগতির জন্য ট্রাফিক সাইন প্রদর্শনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং প্রয়োজনের স্থানীয় কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা সম্পর্কে বহুল প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে