নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির নতুন উপাচার্য হলেন ড. বিধান চন্দ্র দাস

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩; সময়: ২:০১ অপরাহ্ণ |
নর্থ বেঙ্গল ইউনিভার্সিটির নতুন উপাচার্য হলেন ড. বিধান চন্দ্র দাস

নিজস্ব প্রতিবেদক : নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এনবিআইইউ) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস।

মঙ্গলবার (১১ জুলাই, ২০২৩) রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোহাম্মদ সাহাবুদ্দিনের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ড. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে উপাচার্য নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়।

তিনি আগামী ৪ বছরের জন্য এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস ১৯৭৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স, ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি (১৯৮৮) এবং ইংল্যান্ডের ইস্ট অ্যংলিয়া বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল (কমনওয়েলথ ফেলো ২০০৫-৬) করেছেন।

তিনি পিএইচডি, এমফিল ও মাস্টার্স পর্যায়ে অনেকের গবেষণা কাজ তত্ত্বাবধান করার পাশাপাশি ইংল্যন্ড, ওয়েলস, ঘানা ও জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের (জার্মানির একটি ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াসসহ) সাথে সম্মিলিতভাবে গবেষণা প্রকল্পের প্রধান সমন্বয়কারী হিসাবে কাজ করেছেন এবং ব্যঙ্গুর বিশ্ববিদ্যালয় (ওয়েলস)-এ ভিজিটিং ফেলো হিসেবেও ছিলেন।

এক ডজনেরও বেশি নতুন প্রাণী প্রজাতির আবিষ্কর্তা এই অধ্যাপকের দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে বহু গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন।

তাছাড়া এশিয়া, আফ্রিকা, ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার কয়েকটি দেশে প্রবন্ধ উপস্থাপন করেছেন এই অধ্যাপক।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি (২০২১-২২), রাবি কেন্দ্রীয় গ্রন্থাগারের প্রশাসক (২০১০-১৩), বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (২০১৩-১৬) এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেটর (১৯৯৭-২০০১) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. বিধান চন্দ্র দাস পরিবেশ বিষয়ক বেতার ও দৈনিক সংবাদপত্রে নিয়মিত লিখালেখি করেন। হিমালয় ও সুন্দরবন তাঁর গবেষণার প্রিয় ক্ষেত্র।

২০০৯ সালে ঘুর্ণিঝড় আইলার আঘাতে দক্ষিণ উপকূলীয় অঞ্চল লণ্ডভণ্ড হলে সেই মর্মান্তিক ঘটনার উপর একটি ডকুড্রামার (Living With Disaster)- স্ক্রিপ্ট লিখেছিলেন।

এটি যুক্তরাজ্য, জার্মানি, ভারত ও ঘানাতে প্রদর্শিত হয়। আগামী ১৬ জুলাই তিনি নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্যের দায়িত্ব গ্রহণ করবেন।

উল্লেখ্য, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্টাতা উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক দুই মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করেন বর্তমানে তিনি ইউনিভার্সিটির উপদেষ্টার দায়িত্ব পালন করবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে