বোলিং শুরু করেছেন বুমরাহ

প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩; সময়: ১০:৫২ পূর্বাহ্ণ |
খবর > খেলা
বোলিং শুরু করেছেন বুমরাহ

পদ্মাটাইমস ডেস্ক : দীর্ঘ ১০ মাস মাঠের বাইরে আছেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। তার অনুপস্থিতি মোহাম্মদ শামি ও সিরাজরা বুঝতে না দিলেও তাকে নিশ্চয়ই মিস করেছে ভারত। কিছুদিন আগেই দ্বিতীয় আসরের ফাইনালে দলটি টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা খুইয়েছিল।

যদিও সেখানে ব্যাটাররাই বেশি ব্যর্থ ছিলেন, তবে ‍বুমরাহ থাকলে আরও চাপে থাকত চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এই পেসার বর্তমানে মাঠে ফেরার প্রক্রিয়ায় আছেন, ইতোমধ্যে তিনি দৌড় এবং হালকা দমে বোলিং শুরু করেছেন।

গত আগস্টে সর্বশেষ ক্রিকেট মাঠে দেখা গিয়েছিল বুমরাহকে। এরপর দীর্ঘ চোট সর্বশেষ আইপিএল থেকেও তাকে ছিটকে দেয়। তিনি যাতে পুরো ফিট হয়ে উঠতে পারেন, তার জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

জানা গেছে, অনুশীলনের সময় নেটে কোনো অস্বস্তি দেখা যাচ্ছে না এই পেসারের। তিনি প্রতিদিন প্রশিক্ষণ নিচ্ছেন। ধারণা করা হচ্ছে বিসিসিআইয়ের অধীন ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে (এনসিএ) কয়েকটি অনুশীলন ম্যাচও খেলতে পারেন বুমরাহ।

বর্তমানে ২৯ বছর এই পেসার বেঙ্গালুরুর এনসিএ-তেই পুনর্বাসন প্রক্রিয়া মেনে চলছেন। এশিয়া কাপের জন্য বুমরাহকে দলে চাইছেন নির্বাচক এবং টিম ম্যানেজমেন্ট। গত কয়েক সপ্তাহে তার যে ফিটনেসের উন্নতি হয়েছে, এর অর্থ হল তিনি পরের মাসে ভারতীয় দলের সঙ্গে আয়ারল্যান্ডে যেতে পারেন।

আগামী দিনে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে। তবে ভারতীয় দলের সাবেক ফিজিও রামজি শ্রীনিবাসন বলেছিলেন, ‘‌বুমরাহকে নিয়ে তাড়াহুড়ো করা উচিত হবে না। অনুশীলন ম্যাচ খেলুক। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে কিছু ঘরোয়া ম্যাচ খেলা উচিত বুমরাহর।’‌

গত মার্চে পিঠের অস্ত্রোপচার হয়েছিল বুমরাহের। পরবর্তীতে গত মাস থেকে তিনি বোলিং শুরু করেছেন। বর্তমানে ৮-১০ ওভারে করে বল করছেন তিনি। একইসঙ্গে মাঠে ফেরার প্রক্রিয়ায় আছেন শ্রেয়াস আইয়ার। তিনিও ব্যাট হাতে অনুশীলনে ফিরেছেন।

ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন লোকেশ রাহুলও। যদিও তিনি এশিয়া কাপের দলে ফিরতে পারবেন কিনা, সেই সম্পর্কে স্পষ্ট করে কিছু বলা হয়নি। তবে বিশ্বকাপের আগে তাদের এই ইতিবাচক প্রক্রিয়া নিশ্চয়ই ভারতকে শক্তিশালী করবে!

বর্তমানে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজ খেলছে ভারত। যেখানে অভিষিক্ত যশস্বী জয়সওয়ালের ১৭১ রানের ইনিংসে তারা স্বাগতিকদের বড় রান এবং ইনিংস ব্যবধানে হারিয়েছে।

সাদা পোশাকের পর তাদের সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে রোহিত শর্মার দলটি। অবশ্য রোহিত-কোহলির অনুপস্থিতিতে টি-টোয়েন্টিতে তাদের নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে