উত্তপ্ত রাজনীতির মাঠ

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩; সময়: ১১:২৯ অপরাহ্ণ |
উত্তপ্ত রাজনীতির মাঠ

পদ্মাটাইমস ডেস্ক : কয়েক বছর পর হঠাৎ করেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতির মাঠ। সরকার পদত্যাগের এক দফা দাবিতে বিএনপির পদযাত্রা কর্মসূচির প্রথমদিনেই রাজধানীসহ দেশের বেশ কয়েকটি জেলায় সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন দেড় শতাধিক।

আহতদের মধ্যে রাজনৈতিক দলের নেতাকর্মী ছাড়াও রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কোথাও কোথাও অতিরিক্ত পুলিশ ও বর্ডার গার্ড অব বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

লক্ষ্মীপুরে নিহত হয়েছেন কৃষক দলের এক কর্মী। সেখানে আহতের সংখ্যা অর্ধশতাধিক। এছাড়া খাগড়াছড়ি, বগুড়া, ফেনী ও কিশোরগঞ্জসহ বেশ কয়েকটি জেলায় সংঘর্ষের খবর পাওয়া গেছে।

পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মঙ্গলবার সকাল থেকেই মাঠে নামে বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। পদযাত্রার কর্মসূচির নামে এদিন মাঠে নামেন বিএনপির নেতাকর্মীরা। আর আওয়ামী নেতাকর্মীরা নামেন শান্তি সমাবেশ ও মিছিলের কর্মসূচি নিয়ে।

পদযাত্রার প্রথমদিন মঙ্গলবার রাজধানীর মিরপুরে বিএনপির নেতাকর্মীরা সংঘর্ষে জড়ালে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় একটি মোটরসাইকেল ও বাইসাইকেলে আগুন দেওয়া হয়। এক দফা আন্দোলনের প্রথম কর্মসূচি হিসেবে ঢাকার গাবতলী থেকে শুরু হয় বিএনপির পদযাত্রা।

বেলা সাড়ে ১১টার দিকে পদযাত্রাটি মিরপুর টেকনিক্যাল মোড়ে পৌঁছালে নেতাকর্মীদের ওপর ইট পাটকেল ছুড়ে মারে একদল যুবক। পদযাত্রায় অংশ নেয়া নেতাকর্মীরাও পাল্টা জবাব দিলে শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে পদযাত্রাটি আবারো নির্ধারিত রুটে ফিরে যায়।

খাগড়াছড়িতে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত হয়েছেন অন্তত ৫০ জন নেতাকর্মী। এছাড়া ওসিসহ আহত হয়েছেন তিন পুলিশ।

সকাল সাড়ে ১০টায় শাপলা চত্বর ও এর আশপাশের এলাকায় শুরু হয় সংঘর্ষ। চলে দুই ঘণ্টারও বেশি সময় ধরে। একপর্যায়ে বিএনপি কর্মীরা পৌরসভা কার্যালয়ে ঢুকে তাণ্ডব চালায়, বেশ কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করে ও পুড়িয়ে দেয়। পরে বিজিবি সদস্যরা মাঠে নামলে পরিস্থিতি শান্ত হয়।

বগুড়া শহরের সাতমাথা এলাকায় বিএনপির পদযাত্রা থেকে পুলিশের উপর হামলা চালিয়েছে নেতাকর্মীরা। এসময় পুলিশও তাদের ওপর রাবার বুলেট ও টিয়ার শেল ছুঁড়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করলে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এতে আহন হন ২৪ জন। এছাড়া শহরের আরো কয়েকটি পয়েন্টে পুলিশ ও বিএনপির সংঘর্ষ হয়েছে।

লক্ষ্মীপুরে বিএনপির সমাবেশ ও আওয়ামী লীগের শান্তির সমাবেশকে ঘিরে তৈরি হয় উত্তেজনা। এসময় বেশ কয়েকটি প্রতিষ্ঠানে ভাঙচুর চালায় নেতাকর্মীরা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি চালায় পুলিশ। এ সংঘর্ষে গুলিবিদ্ধ ২০জনসহ আহত হন অন্তত ৭০ জন। পরে হাসপাতালে মারা যান কৃষক দলের এক কর্মী।

ফেনীতে পদযাত্রা শেষ করে যাওয়ার সময় শহরের ইসলামপুর রোডের সামনে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এ সময় পুলিশ সাংবাদিকসহ শতাধিক মানুষ আহত হন।

কিশোরগঞ্জ শহরে বিএনপির পদযাত্রা কর্মসূচির সময় পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১৩ পুলিশসহ অর্ধশতাধিক মানুষ আহত হন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিচার্জসহ, রাবার বুলেট ও টিয়ার শেল ছোড়ে পুলিশ।

রাজবাড়ীতে বিএনপির দুই গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন আহত হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে