বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের আয়োজনে ফ্যাক্ট-চেকিং কর্মশালা

প্রকাশিত: জুলাই ২০, ২০২৩; সময়: ১০:২৯ অপরাহ্ণ |
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের আয়োজনে ফ্যাক্ট-চেকিং কর্মশালা

নিজস্ব প্রতিবেদক : আধুনিক সাংবাদিকতায় জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করতে এবং সঠিক উপায়ে যাচাইয়ের মাধ্যমে সঠিক তথ্য জানা ও তা পরিবেশনের লক্ষ্যে রাজশাহীতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন এ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের আয়োজনে ফ্যাক্ট চেকিং বিষয়ক কর্র্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে ম্যানেজমেন্ট এ্যান্ড রিসোর্স ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই)- এর সহযোগিতায় বিভাগের বিভিন্ন ব্যাচের ২০ জন শিক্ষার্থীদের নিয়ে দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালার উদ্বোধনী ও সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন এ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের কো-অর্ডিনেটর শাতিল সিরাজ। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিভাগের সহকারি অধ্যাপক ছালমা জান্নাত উর্মি ও প্রভাষক রমজান আলী।

প্রশিক্ষক হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী কর্মশালা পরিচালনা করেন, বিভাগের প্রভাষক সাজ্জাদ হোসেন ও মোহাম্মদ রাকিব হোসাইন।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগের কো-অর্ডিনেটর শাতিল সিরাজ বলেন, ‘বর্তমানে আমরা এমন একটি যুগে বসবাস করছি যেখানে পারমাণবিক বোমার চেয়েও শক্তিশালী অস্ত্র হচ্ছে তথ্য। আর বর্তমানে এই ইন্টারনেট দুনিয়ায় ঘুরে বেড়াচ্ছে অজস্র তথ্য। যার মধ্যে বিভিন্ন তথ্য যেমন উপকারে আসছে, আবার অনেক তথ্য মহাবিপদও ডেকে নিয়ে আসছে।’

তিনি বলেন, ‘বর্তমানে ভুল তথ্য, কু তথ্য- এসকল থেকে বেরিয়ে আসতে আমাদের সঠিক উপায়ে তথ্য যাচাই করতে হবে। সেই সাথে যাচাই করেই সঠিক এবং সত্য তথ্য পরিবেশন করতে হবে। আর সেই তথ্য সঠিকভাবে যাচাই করে পরিবেশন করার লক্ষ্যেই মূলত আজকের এই আয়োজন।’

এছাড়াও প্রশিক্ষকরা জানান, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে সবচেয়ে বেশি গুজব ও ভুয়া বা ভুল তথ্য মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। এগুলো এমনভাবে প্রকাশ করা হচ্ছে যে, শুধু অসচেতন মানুষই নন, সচেতন মানুষও এসকল মিথ্যা তথ্য, ভুল সংবাদ অনায়াসে বিশ্বাস করছেন। তাই সঠিক তথ্য জানা ও তা মানুষের কাছে তুলে ধরার ক্ষেত্রে ‘ফ্যাক্ট-চেকিং’ সম্পর্কে সঠিক জ্ঞান ও ধারণা অর্জন করা অত্যন্ত জরুরি।

কর্মশালা শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট তুলে দেওয়া হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে