পরীক্ষা গ্রহণের দাবিতে রুয়েট শিক্ষার্থীদের অবস্থান

প্রকাশিত: জুলাই ২২, ২০২৩; সময়: ১১:০৩ অপরাহ্ণ |
পরীক্ষা গ্রহণের দাবিতে রুয়েট শিক্ষার্থীদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক, রাবি : পরীক্ষা গ্রহণের দাবিতে অবস্থান কর্মসূচি করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। শনিবার (২২ জুলাই) বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত রুয়েটের প্রশাসন ভবনের ২১৭ নম্বর কক্ষের সামনে এই অবস্থান কর্মসূচি করেন তারা। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পরীক্ষা গ্রহণের আশ্বাসে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেন শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, উপাচার্য না থাকায় ক্লাস শেষ করার পরও পরীক্ষায় বসতে পারছেন না রুয়েটের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। ভারপ্রাপ্ত উপাচার্য থাকাকালীন কয়েকটি বিভাগ পরীক্ষা গ্রহণ করলেও ফল প্রকাশ করতে পারছে না। আবার চলতি মাসে পরীক্ষা নিতে কয়েকটি বিভাগে রুটিন প্রকাশ করলেও উপাচার্য না থাকায় তা স্তগিত হয়ে গেছে। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয়টির ১৩ টি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (১৭ সিরিজ) স্নাতক শেষ সেমিস্টারের শিক্ষার্থীরা।

এবিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়টির মেকাট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের (এমটিই) বিভাগের এক শিক্ষার্থী বলেন, আমাদের ১৭ সিরিজে প্রায় প্রতিটি বিভাগে ক্লাস শেষ। এখন আমাদের পরীক্ষা দেওয়ার সময়। কিন্ত আমরা শিক্ষকদের কাছে শুনেছি, রুয়েটের উপাচার্য পদটি শূন্য থাকায় আমাদের পরীক্ষা নেয়া সম্ভব না। এর মাঝে গত ১৯ তারিখে আমাদের একটি বিভাগে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার প্রেক্ষিতে আমাদের পরীক্ষায় নিয়ন্ত্রক একটি নোটিশের মাধ্যমে জানায় যে, রুয়েটে উপাচার্য না থাকায় পরীক্ষা নেয়া যাবে না।

তিনি বলেন, এমতাবস্থায় আমরা একটা অনিশ্চয়তার মধ্যে আছি। আমরা চাচ্ছি এটার একটা সহজ সমাধান আসুক। উপাচার্য না থাকলেও যেন আমাদের পরীক্ষাটা নেয়ার একটা উপায় বের করা হয়। এজন্য আমরা গত ১ সপ্তাহ যাবত শিক্ষক এবং ডিন স্যারদের বলার পাশাপাশি লিখিত আবেদনও দিয়েছি। কিন্তু এটা নিয়ে উনারা মিটিং করার পরও কোনো সমাধানে আসতে পারেননি। আজও আমাদের শিক্ষকরা এ বিষয়ে আলোচনায় বসেছিলেন। এসময় আমরা আমাদের পরীক্ষা গ্রহণের দাবিতে সেই সভা কক্ষের বাইরে অবস্থান কর্মসূচি পালন করেছি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শনিবার রুয়েটের সাবেক শিক্ষার্থীদের সংগঠন ‘রিওসা’ এবং ইঞ্জিনিয়ারর্স ইনস্টিটিউট, বাংলাদেশের (আইইবি) নেতৃবৃন্দের সঙ্গে রুয়েটে বিভিন্ন অনুষদের ডিন, সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় প্রধান এবং শিক্ষক ও রুয়েট প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় পরীক্ষা গ্রহণের বিষয়ে কথা হয়। এই আলোচনা চলাকালীন পরীক্ষা গ্রহণের দাবিতে সেই কক্ষের বাইরেই অবস্থান করছিলেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আলোচনা সভা শেষে রুয়েট কর্তৃপক্ষ শীঘ্রই পরীক্ষা গ্রহণের আশ্বাস দিলে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেন শিক্ষার্থীরা।

আলোচনা সভার সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক সেলিম হোসেন বলেন, আমরা আগামী ২ আগস্টের আগেই সকল বিভাগের পরীক্ষার রুটিন দিয়ে দিব। এরপরে যথারীতি তাদের পরীক্ষা শুরু হবে। পরীক্ষা চলাকালীন আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে সমস্যাগুলো সমাধান করে নিব। এবিষয়ে আগামীকালই (রোববার) শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে