প্রথম জয়ের খোঁজে আর্জেন্টিনা

প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩; সময়: ১২:০৭ অপরাহ্ণ |
খবর > খেলা
প্রথম জয়ের খোঁজে আর্জেন্টিনা

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্ব ফুটবলে আর্জেন্টিনা বেশ দাপুটে এক নাম। যুগে যুগে ম্যারাডোনা, বাতিস্তুতা, ক্রেসপো, মেসিদের মত তারকার জন্ম দিয়েছে এই দেশ। কদিন আগেও জয় করেছে নিজেদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা। কিন্তু, প্রসঙ্গ যখন নারী ফুটবল, তখন আর্জেন্টিনা যেন বেশ অসহায়।

এখন পর্যন্ত শিরোপা জয় তো করাই হয়নি, এমনকি নারীদের বিশ্বকাপে কখনো নকআউট পর্বেই যেতে পারেনি আর্জেন্টিনার মেয়েরা।

খেলার সুযোগ পেয়েছে মোটে ৪ বিশ্বকাপে। তবে, বিষ্ময়কর ব্যাপার এখন পর্যন্ত বিশ্বকাপে কোন ম্যাচেই জয় পায়নি তারা। ২০২৩ আসরের প্রথম ম্যাচে তাই জয় পেতে মরিয়া লা আলবিসেস্তেরা

নারীদের বিশ্বকাপে আগের তিন আসরে আর্জেন্টিনার মেয়েরা খেলেছে মোট ৯ ম্যাচ। তাতে সবচেয়ে ভাল ফলাফল ছিল ২০১৯ আসরে। দুই ড্র আর এক হার নিয়ে বিশ্বকাপ পর্ব শেষ করেছিল তারা। এর আগের দুই বিশ্বকাপে ফলাফল ছিল আরও শোচনীয়।

২০০৩ সালে নিজেদের প্রথম বিশ্বকাপ আসরে তিন ম্যাচে ১৫ গোল হজম করে দলটি। পরেরবার ২০০৭ আসরে হজম করেছে ১৮ গোল। অবশ্য ২০১৯ আসরে কিছুটা হলেও আশার আলো দেখিয়েছিল আর্জেন্টিনার মেয়েরা।

র‍্যাঙ্কিংয়ে ২৮তম স্থানে থাকলেও তাই এবার কিছুটা আশাবাদী তারা। নিজেদের বিশ্বকাপ মিশনের প্রথম ম্যাচে আজ ইউরোপের দল ইতালির মুখোমুখি হবে আর্জেন্টিনার নারী দল।

এবারের বিশ্বকাপে গ্রুপ ‘জি’তে খেলছে আর্জেন্টিনা। গ্রুপে তাদের সঙ্গী সুইডেন, ইতালি এবং দক্ষিণ আফ্রিকা। নারীদের ফুটবলে বেশ শক্ত অবস্থানেই আছে সুইডেন এবং ইতালি।

সবশেষ তালিকা অনুযায়ী র‍্যাঙ্কিংয়ে ৩য় স্থানে আছে সুইডিশ নারীরা। আর ইতালি আছে ১৬তম স্থানে। আর্জেন্টিনা আছে ২৮তম স্থানে। আর দক্ষিণ আফ্রিকার অবস্থান ৫৪তম।

তবে বিশ্ব ফুটবলে নাজুক দশা হলেও, মহাদেশীয় পর্যায়ে সাফল্য আছে তাদের। ২০০৬ সালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জিতেছিল আর্জেন্টিনা নারী দল। দেশটির মেয়েদের ফুটবল ইতিহাসে এটাই সবচেয়ে বড় সাফল্য।

১৯৯৩ সালে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল আর্জেন্টিনা নারী জাতীয় দল। কিন্তু তারপরেও এখন পর্যন্ত বেশ অনেকখানিই পিছিয়ে আছে তারা।

এখন পর্যন্ত সেখানে নারীদের ফুটবল পূর্ণ পেশাদারের মর্যাদা পায়নি। সেই দলটিই এবার স্বপ্ন দেখছে অন্তত একটি জয় নিয়ে দেশে ফেরার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে