আবারও মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩; সময়: ১১:৫৬ অপরাহ্ণ |
আবারও মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি

পদ্মাটাইমস ডেস্ক : দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির দিনক্ষণ ও স্থান পরিবর্তনের মধ্য দিয়ে শেষ হলো সমাবেশ, মহাসমাবেশ।

শুক্রবার রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করে বিএনপি। আর বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগের তিন সংগঠন করে শান্তি সমাবেশ।

এর আগেও দুই দলের সমাবেশের ২৩ শর্ত আরোপ করা হয়েছিল। গত ১২ জুলাই নয়াপল্টনে বিএনপি এবং বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগ সমাবেশ করে। সেদিন দুই দলকেই ২৩টি শর্ত দিয়েছিল ডিএমপি।

দুই দলের সমাবেশ নিয়ে বুধবার থেকেই চলেছে স্থান পরিবর্তন ও নানা জল্পনা। বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করার অনুমতি চেয়েছিল বিএনপি। কিন্তু পুলিশ তাদের গোলাপবাগে যেতে বলে।

যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ বৃহস্পতিবার বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করার অনুমতি চেয়েছিল। এরপর জায়গা পরিবর্তন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে করার ঘোষণা আসে।

কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বেঁকে বসলে আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাবেশ করার সিদ্ধান্ত নেয়।

এদিকে পুলিশ বিএনপিকে গোলাপবাগে যেতে বললে তা না মেনে দলটির নেতারা বুধবার রাতে দফায় দফায় বৈঠকের পর শুক্রবার নয়াপল্টনে সমাবেশ করার সিদ্ধান্ত ঘোষণা করে।

এরপর বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগ নেতারা জানান, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাষ্ট্রপতির পূর্বনির্ধারিত কর্মসূচি থাকায় তারা বায়তুল মোকাররমের দক্ষিণ গেটেই সমাবেশ করবে। এমন সব পরিস্থিতির মধ্য দিয়ে দল দুটি তাদের নির্ধারিত কর্মসূচি শান্তিপূর্ণভাবে শেষ করে।

এদিকে শুক্রবার নয়া পল্টনে বিএনপির মহাসমাবেশে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঘোষণা দেন, শনিবার সকাল ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত ঢাকার সব প্রবেশ পথে অবস্থান কর্মসূচি পালন করা হবে।

কর্মসূচি ঘোষণার সময় ফখরুল বলেন, ভোটাধিকার হরণকারী কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন ও ইসি পুনর্গঠন, খালেদা জিয়ার মুক্তিসহ এক দফা দাবিতে শনিবার (২৯ জুলাই) বেলা ১১টা থেকে বিকেল চারটা পর্যন্ত ঢাকার সব প্রবেশ পথে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি ঘোষণা করা হলো।

তিনি বলেন, আমাদের এই কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ। এটা আমাদের সাংবিধানিক অধিকার। আমরা আশা করবো প্রশাসন এই কর্মসূচিকে শান্তিপূর্ণভাবে পালন করতে দিয়ে তাদের সাংবিধানিক দায়িত্ব পালন করবে।

অপরদিকে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে আওয়ামী লীগের তিন সংগঠন আয়োজিত শান্তি সমাবেশে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি ঢাকার সব প্রবেশ পথ বন্ধ করতে এলে তাদেরও সব রাস্তা বন্ধ করে দেওয়া হবে।

বিএনপি কর্মসূচি থেকে ভাঙচুর করতে এলে তাদের কঠোরভাবে প্রতিহতেরও ঘোষণা দেন ওবায়দুল কাদের। বলেন, শপথ নিচ্ছি ভাঙচুর করতে এলে হাত ভেঙে দেবো। আওয়ামী লীগের নেতাকর্মীরা জনগণের জানমালের নিরাপত্তায় অতন্দ্র প্রহরী হয়ে থাকবে।

রাতেই ঢাকার সব প্রবেশমুখে শান্তি সমাবেশ ও অবস্থান কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগ ও যুবলীগ। জানানো হয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ নেতাকর্মীরা শনিবার সকাল থেকেই রাজধানীতে প্রবেশের সব মুখে অবস্থান নেবেন।

আর রাজধানীর চার প্রবেশ পথ- আব্দুল্লাহপুর, টঙ্গী, গাবতলী ও আমিনবাজারে সকাল ১১টা থেকে শান্তি সমাবেশ করার ঘোষণা দিয়েছে যুবলীগ।

বিএনপির অবস্থান কর্মসূচি প্রতিহত করার ঘোষণা দিয়েছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। মহানগরীর প্রবেশমুখে শনিবার অবস্থান নেবেন সংগঠনের নেতাকর্মী ও সমর্থকেরা। ডেমরা, যাত্রাবাড়ী, বাবু বাজার, শ্যামপুর, কমলাপুর অবস্থান নিয়ে শান্তি সমাবেশ করবেন তারা।

এরই মধ্যে রাত সাড়ে ৯টার দিকে খবর আসে দুই দলের এই কর্মসূচিতে কঠোর অবস্থানে থাকবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক সাংবাদিকদের জানান, রাজনৈতিক কর্মসূচির নামে কাউকে রাস্তা আটকাতে দেওয়া হবে না। যদি কেউ আটকায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে