আদালত চত্বরে মুখোমুখি দুই দলের আইনজীবীরা

প্রকাশিত: আগস্ট ২, ২০২৩; সময়: ৩:২২ অপরাহ্ণ |
আদালত চত্বরে মুখোমুখি দুই দলের আইনজীবীরা

পদ্মাটাইমস ডেস্ক : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জুবাইদা রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা মামলার রায়কে কেন্দ্র করে আদালত চত্বরে মুখোমুখি অবস্থানে বিএনপি ও আওয়ামী লীগপন্থী আইনজীবীরা।

ঢাকার মহানগর দায়রা জজ আদালতে বুধবার (২আগস্ট) বেলা তিনটায় রায় ঘোষণার সময় ধার্য আছে। তবে এর আগেই দুই পক্ষের আইনজীবীরা কাছাকাছি দূরত্বে মিছিল করছেন।

আওয়ামী লীগপন্থী আইনজীবীরা বেগম খালেদা, তারেক রহমানের বিরুদ্ধে নানা স্লোগান দিচ্ছেন। অন্যদিকে বিএনপিপন্থী আইনজীবীরা সরকারবিরোধী নানা স্লোগান দিচ্ছেন।

এদিকে আদালত প্রাঙ্গণে সকাল থেকেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। আদালত চত্বরের বাইরে রাখা হয়েছে চলকামান, রায়টকার। বেলা ৩টায় ঢাকার মহানগর দায়রা জজ ও সিনিয়র বিশেষ জজ মো. আছাদুজ্জামান এই রায় ঘোষণা করার কথা রয়েছে।

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তারেক রহমান ও জুবাইদা রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলার গত ২৭ জুলাই যুক্তিতর্ক শুনানি শেষ হয়। রাষ্ট্রপক্ষে দুর্নীতি দমন কমিশনের বিশেষ পিপি মোশারফ হোসেন কাজল শুনানি শেষ করেন। এরপর আদালত রায়ের তারিখ ধার্য করেন।

তারেক ও জুবাইদা আদালতের দৃষ্টিতে পলাতক থাকায় তাদের পক্ষে কোনো আইনজীবী মামলার শুনানিতে অংশ নিতে পারছেন না।

বিশেষ পিপি মোশারফ হোসেন কাজল যুক্তিতর্ক শুনানিতে দাবি করেন, জোবায়দা রহমান ও তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সাক্ষীরা অভিযোগ প্রমাণে সক্ষম হয়েছেন। তাই দুর্নীতি দমন কমিশন আইনে দুই আসামির সর্বোচ্চ শাস্তি কামনা করেন পিপি।

এই মামলায় অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ শাস্তি ১০ বছরের কারাদণ্ড এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

আর সম্পদের তথ্য অর্জন ও গোপনে সহযোগিতা করার অভিযোগ প্রমাণিত হলে তিন বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।

বিএনপিন্থী আইনজীবীরা বলছেন, সরকারের নির্দেশে মিথ্যা মামলায় তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে রায় দিতে যাচ্ছে আদালত। তারা এই রায় মানবেন না।

অন্যদিকে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা বলছেন, জিয়া পরিবারের সবাই দুর্নীতি অনিয়মে জড়িত। আদালতের রায়ের মাধ্যমে আবারও তা প্রমাণিত হবে। যাতে করে রায়কে কেন্দ্র করে কেউ বিশৃঙ্খলা করতে না পারে সেজন্য তারা মাঠে রয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে