সবজির বাজারে স্বস্তি, দাম বাড়ছে টমেটো আর কাঁচামরিচের

প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩; সময়: ১২:৪৫ অপরাহ্ণ |
সবজির বাজারে স্বস্তি, দাম বাড়ছে টমেটো আর কাঁচামরিচের

পদ্মাটাইমস ডেস্ক : টমেটো ও কাঁচা মরিচ ছাড়া বেশিরভাগ সবজির দাম গত সপ্তাহের তুলনায় কেজিতে ১০ থেকে ১৫ টাকা করে কমেছে। অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের দাম। আর ইলিশের কারণে অন্যান্য মাছের দাম ৩০ থেকে ৫০ টাকা কমেছে।

রাজধানীর রায়েরবাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহে যেখানে পটল বিক্রি হয়েছে ৬০ টাকা কেজি দরে, এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৪০/৫০ টাকায়, ৮০ টাকার বরবটি বিক্রি হচ্ছে ৭০ টাকায়, ৮০ টাকার ঝিঙে ৬০ টাকায়, ৮০ টাকার করলা ৭০ টাকায়, ৭০ টাকার কাঁকরোল রকমভেদে ৬০ টাকা, ৮০ টাকার কচুরমুখি ৭০ টাকা, ৫০ টাকার লাউ ৬০ টাকা, করলা ৮০ টাকা থেকে নেমে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া ঢেঁড়স আগের মতোই ৪০ টাকা, পেঁপে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৩০ টাকায় (কাটা পিস), ফুলকপি ৫০ টাকা, মূলা ৫০ টাকা কেজি, চাল কমুড়া প্রতি পিস ৫০ টাকা, সিম ২০০ টাকা কেজি, লম্বা বেগুন ৮০ টাকা থেকে কমে ৬০ টাকা, ধনিয়া পাতা ১৬০ টাকা কেজি, বাঁধাকপি ৬০ টাকা পিস দরে বিক্রি হচ্ছে।

তবে দাম বেড়েছে টমেটোর। ভারতীয় টমেটো বিক্রি হচ্ছে ৪০০ টাকা কেজি দরে আর দেশি টমেটো বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজিতে। কাঁচা মরিচ ২০০ টাকা থেকে বেড়ে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এ ছাড়া গাজর ১৪০ টাকা কেজি, আলু ৪০ টাকা কেজি, দেশি পেঁয়াজ ৭০ টাকা কেজি, ভারতীয় পেঁয়াজ ৪৫ টাকা কেজি করে বিক্রি করছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ী মফিজুর ইসলাম বলেন, গত সপ্তাহের তুলনায় সবজির দাম কিছুটা কমেছে। টমেটো আর কাঁচা মরিচ ছাড়া অন্যান্য সবজির দাম ১০ থেকে ১৫ টাকা কমেছে।

ক্রেতা আজাদ হোসেন বলেন, সবজিতের স্বস্তি বলা যাবে না। ৫০ টাকার নিচে কোনো সবজি নেই। তবে গত সপ্তাহের তুলনায় দাম কিছুটা কম।

এই বাজারে মাছের দামও গত সপ্তাহের চেয়ে কম দেখা গেছে। মাছ ব্যবসায়ী ওয়াসিম চৌধুরী বলেন, বাজারে ইলিশ পাওয়া যাচ্ছে। তবে ইলিশের দাম একটু বাড়তি। বাজারে ইলিশ এলে অন্যান্য মাছে দাম কমে যায়। এখন ইলিশ আছে তাই অন্যান্য মাছের দাম কমে যাচ্ছে।

বাজার ঘুরে দেখা গেছে- বর্তমানে টেংরা মাছ ৮০০ টাকা কেজি, পাবদা ৫৫০ টাকা কেজি, শিং ৫৫০, তেলাপিয়া ২৪০ থেকে ২৬০ টাকা কেজি, রুই ৪০০ থেকে ৪৫০, মীরকার্প ৩২০ টাকা কেজি, ইলিশ (৫০০ গ্রামের নিচে) ৯০০ টাকা কেজি, (৫০০ গ্রামের উপরে ১০০০ টাকা, ১ কেজি ওজনের বড় ১৬০০টাকা কেজি।

মাছ ব্যবসায়ী তারা মিয়া ,গত সপ্তাহের তুলনায় মাছের দাম কমেছে। এখন চিটাগাংয়ের মাছ আসছে, টেকনাফ, পাথরঘাটা থেকে মাছ আসছে। সেখানে মাছের দাম কমছে। ইলিশ মাছ পাওয়া যাচ্ছে, তাই ছোট মাছের দাম কমেছে।

রায়ের বাজারের ডিম বিক্রেতা তাকওয়া ট্রেডার্সের মালিক মাওলানা রফিকুল ইসলাম বলেন, ব্রয়লার লাল ডিমের বাজারটা ওঠানামা করছে। বাকি সব ডিমের দাম ঠিক আছে। ব্রয়লার লাল ডিমের দাম ডজনে ১০ টাকা বেড়েছে।

বাজার ঘুরে দেখা যায়, হাসের ডিম বিক্রি হচ্ছে হালি ৭০ টাকা, ডজন ২১০ টাকায়, দেশি মুরগির ডমের হালি ৮০ টাকা, ডজন ২৪০ টাকা। ব্রয়লার সাদা হালি ৪৫ টাকা, ডজন ১৩৫ টাকা, ব্রয়লার লাল হালি ৫০ টাকা, ডজন ১৫০ টাকায় বিক্রি হচ্ছে।

গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। রাজধানীর রায়ের বাজার মাংস ব্যবসায়ী কামরুল ইসলাম বলেন, গরুর মাংস ৭৮০ টাকা কেজি দরে আমরা বিক্রি করছি। খাসির মাংসও ১১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে একই দাম ছিল।

তবে গত দুই সপ্তাহে ব্রয়লার ও সোনালি মুরগির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। গত এক সপ্তাহে কেজিতে ১০ টাকা বেড়ে ব্রয়লার বিক্রি হচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায় এবং সোনালির দাম বেড়েছে কেজিতে ২০ টাকা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে