রাজশাহী-৩ আসনে কার কেমন জনপ্রিয়তা?

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩; সময়: ৪:১৫ অপরাহ্ণ |
রাজশাহী-৩ আসনে কার কেমন জনপ্রিয়তা?

নিজস্ব প্রতিবদেক : নির্বাচন কমিশনের ঘোষনা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথমে। দেশের সবচেয়ে বড় এ নির্বাচন কেন্দ্র করে নানামুখি তৎপরতা শুরু হয়েছে রাজনৈতিক দলগুলোসহ নেতাকর্মীদের মধ্যে।

বিশেষ করে মাঠে সক্রিয় রয়েছেন মনোনয়ন প্রত্যাশীরা। একই সঙ্গে কে কে কোন দল থেকে মনোনয়ন চাইবেন, কে পেতে পারেন এবং দলে কার প্রভাব ও জনপ্রিয়তা বেশী এ নিয়ে কর্মী-সমর্থকদের মধ্যেও চলছে নানা জল্পনা-কল্পনা আলোচনা-সমালোচনা। আর এ নিয়ে পদ্মাটাইমসের বিশেষ আয়োজন ‘‘পদ্মাটাইমস জরিপ’’। পদ্মাটাইমের নিজস্ব ফেসবুক পেজে মতামত গ্রহন করে জানার চেষ্টা করা হয়েছে মনোনয়ন প্রত্যাশী কার কেমন জনপ্রিয়তা।

সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজের পোল অপশনে প্রশ্ন ছিল ‘‘রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী হিসাবে আপনি কাকে সমর্থন করবেন?’’ সেখানে পৃথকভাবে দুই দলের মনোনয়ন প্রত্যাশী ছয়জন করে ১২ জনের নাম দেয়া হয়। এই পোল অপশনটি ৪৮ ঘন্টা সক্রিয় থাকে। এ সময়ের মধ্যে টিকচিহ্ন দিয়ে নিজেদের সমর্থন জানান ফেসবুক ব্যবহারকারিরা।

আওয়ামী লীগ

রাজশাহী-৩ আসনে এবার আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সবচেয়ে বেশী সমর্থন পেয়েছেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। তাকে নৌকার প্রার্থী হিসেবে দেখতে চান জরিপে অংশ নেয়া ৭৭ শতাংশ ফেসবুক ব্যবহারকারি। গত নির্বাচনে তিনি এ আসন থেকে দলীয় মনোনয়ন চেয়েছিলেন।

এর পরের অবস্থানে রয়েছেন এ আসনের দুইবারের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আয়েন উদ্দিন। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তাকে চান জরিপে অংশ নেয়া ২১ শতাংশ ফেসবুক ব্যবহারকারি।

এছাড়াও এ আসনে নৌকার প্রার্থী হিসেবে পবা উপজেলার চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী এবং জেলা মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান মর্জিনা পারভীনকে চান জরিপে অংশ নেয়া ২ শতাংশ ফেসবুক ইউজার।

বিএনপি

রাজশাহী-৩ আসনে এবারও বিএনপির প্রার্থী হিসেবে দলের কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও নগরের সাবেক সাধারণ সম্পাদক শফিকুল হক মিলনকে চান জরিপে অংশ নেয়া ৬৪ শতাংশ ফেববুক ব্যবহারকারি। গত নির্বাচনে তিনি এ আসনে দলের মনোনয়ন পেয়েছিলেন।

তার পরের অবস্থানে রয়েছেন জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রায়হানুল হক রায়হান। তাকে ধানের শীষের প্রার্থী হিসেবে দেখতে চান জরিপে অংশ নেয়া ২১ শতাংশ ফেসবুক ইউজার। গত নির্বাচনেও তিনি দলীয় মনোনয়ন চেয়েছিলেন।

এছাড়াও জরিপে অংশ নেয়া ৮ শতাংশ ফেসবুক ব্যবহারকারি এবার বিএনপির প্রার্থী হিসেবে নাসির হোসেন অস্থিরকে চান। তিনি সাবেক এমপি ও মন্ত্রী এবং বিএনপির প্রবীন নেতা প্রয়াত কবীর হোসেনের ছেলে। অস্থির বর্তমানে রাজশাহী জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য।

আর ৫ শতাংশ করে ফেসবুক ইউজার চান বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সংগঠনিক সম্পাদক শাহীন শওকত ও জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মতিউর রহামান মুন্টুকে। এছাড়াও জরিপে অংশ নেয়া ২ শতাংশ ফেসবুক ব্যবহারকারি রাজশাহী-৩ আসনে বিএনপির প্রার্থী হিসেবে চান মোহনপুর উপজেলার সাবেক চেয়ারম্যান সামিউল ইসলাম মুনকে।

(এ জরিপ শুধুমাত্র সরকার নিবন্ধিত অনলাইন নিউজ পোটাল পদ্মাটাইমস টোয়েন্টিফোর ডটকম এর নিজস্ব। এতে অংশ নিয়েছে শুধুমাত্র ফেববুক ব্যবহারকারিরা। এ জরিপ কোন সংগঠন বা প্রতিষ্ঠানে সরবরাহ করা হবে না।)

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে