বিভিন্ন দেশে কোরআন বিষয়ক মিউজিয়াম চালুর পরিকল্পনা

প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩; সময়: ১১:৩৪ পূর্বাহ্ণ |
খবর > ধর্ম
বিভিন্ন দেশে কোরআন বিষয়ক মিউজিয়াম চালুর পরিকল্পনা

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশে কোরআন বিষয়ক মিউজিয়াম চালুর পরিকল্পনা গ্রহণ করেছে মক্কাভিত্তিক আন্তর্জাতিক সংস্থা মুসলিম ওয়ার্ল্ড লিগ (এমডব্লিউএল)।

এসব মিউজিয়ামে মুসলিম ও অমুসলিম সব দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে এবং সেখানে কোরআন বিষয়ক জ্ঞান অর্জনের সুযোগ থাকবে।

গত ৬ আগস্ট মক্কায় কোরআন বিষয়ক আন্তর্জাতিক মিউজিয়াম প্রকল্প উদ্বোধনকালে সংস্থাটির মহাসচিব ড. আবদুল করিম আল-ঈসা এসব কথা জানান।

উদ্বোধন অনুষ্ঠানে ড. আল-ঈসা বলেছেন, পবিত্র কোরআন ও সুন্নাহর সেবার লক্ষ্যে মুসলিম ওয়ার্ল্ড লিগ অত্যাধুনিক এ প্রকল্প নিয়ে দীর্ঘ গবেষণা করেছে।

বিষয়বস্তু ও উদ্দেশ্যের দিক থেকে প্রথম বারের মতো এ প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে। মক্কায় এমডব্লিউএল-এর সদর দপ্তরে প্রকল্পটি উদ্বোধন হয়েছে; যা পবিত্র কোরআন প্রথমে অবতরণস্থল এবং যেখানে সারাবিশ্বের মুসলিমদের কিবলা রয়েছে।

তিনি আরও বলেছেন, এমডব্লিউএল-এর সদর দপ্তরে এসে যে কেউ কোরআন বিষয়ক প্রদর্শনীটি দেখতে পারবে। তা ছাড়া বিভিন্ন দেশেও এ প্রদর্শনীর শাখা খোলা হবে।

সেখানে গিয়েও দর্শনার্থীরা কোরআন বিষয়ক নানা বিষয় জানতে পারবে। আন্তর্জাতিক প্রদর্শনীর সবচেয়ে আকর্ষনীয় বৈশিষ্ট্য হলো, পবিত্র কোরআনে বর্ণিত বিধি-বিধান, বৈজ্ঞানিক তথ্যসমৃদ্ধ অলৌকিক বিষয়াবলি ও নৈতিক মূল্যবোধ সংক্রান্ত বিষয় জানা যাবে।

তিনি বলেন, এর আরেকটি বৈশিষ্ট্য হলো, কোরআন সংশ্লিষ্ট অমুসলিমদের নানা প্রশ্ন ও জিজ্ঞাসার জবাবও এ প্রদর্শনীতে থাকবে।

তা হয়ত আগ থেকেই প্রস্তুত করা থাকবে কিংবা দর্শকদের অনুসন্ধান বা জিজ্ঞাসার পর তাদের সঙ্গে যোগাযোগ করে উত্তর দেওয়া হবে। প্রশ্নের ধরন অনুসারে মিউজিয়াম শাখায় কর্মরত বিশেষজ্ঞ ও গবেষক বা সায়েন্টিফিক কমিটির মাধ্যমে উত্তর প্রস্তুত করা হবে।

ড. আল-ঈসা বলেছেন, এ মিউজিয়ামে আন্তর্জাতিক ক্ষেত্রে প্রভাবশালী অমুসলিম ব্যক্তিত্বদের কোরআন বিষয়ক বিভিন্ন গবেষণা ও চিন্তা-ভাবনাও সংযুক্ত থাকবে। বহির্বিশ্বে এর শাখাগুলোতে নিজ ভাষায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে কোরআনের তথ্যাবলি উপস্থাপন করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে