চারঘাটে এসএমই ফাউন্ডেশনের ক্লাস্টারভিত্তিক কমন ফ্যাসিলিটি সেন্টার স্থাপন

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩; সময়: ৫:০৪ অপরাহ্ণ |
চারঘাটে এসএমই ফাউন্ডেশনের ক্লাস্টারভিত্তিক কমন ফ্যাসিলিটি সেন্টার স্থাপন

নিজস্ব প্রতিবেদক, চারঘাট : পণ্যের মানোন্নয়নে স্বল্প খরচে উদ্যোক্তাদের আধুনিক প্রযুক্তির সেবা দিতে বাংলাদেশে প্রথমবারের মতো রাজশাহীর চারঘাটের কালুহাটি পাদুকা শিল্প ক্লাস্টারে কমন ফ্যাসিলিটি সেন্টার (সিএফসি) স্থাপন করেছে এসএমই ফাউন্ডেশন। শুক্রবার দুপুরে কালুহাটি পাদুকা শিল্প ক্লাস্টারে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আলম, ফাউন্ডেশনের পরিচালক পর্ষদ সদস্য মির্জা নূরুল গণী শোভন, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং অতিরিক্ত জেলা প্রশাসক অসীম কুমার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন রাজশাহীর চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহরাব হোসেন।

এসএমই ফাউন্ডেশন সূত্রে জানা যায়, ফাউন্ডেশনের উদ্যোগে সারাদেশ ব্যাপি পরিচালিত ২০১৩ সালের স্টাডি অনুযায়ী ১৭৭টি ক্লাস্টার এর মধ্যে উদ্যোক্তাদের পণ্যের গুণগত মানোন্নয়ন, বহুমুখী পণ্যের উৎপাদন, উৎপাদন হার বৃদ্ধি এবং সামগ্রিক ব্যবসায়িক উন্নয়নে কালুহাটি পাদুকা ক্লাস্টারে ১৩টি অত্যাধুনিক মেশিনসহ প্রথম কমন ফ্যাসিলিটি সেন্টার (সিএফসি) স্থাপন করা হয়।

ইতিমধ্যে উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি, পণ্যের গুণগত মানোন্নয়ন, বহুমুখী পণ্য উৎপাদন, মার্কেটিং, আইসিটির ব্যবহার নিশ্চিতকরণ, আধুনিক প্রযুক্তির ব্যবহার বিষয়ে ১৫টি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ক্রেডিট হোলসেলিং কার্যক্রমের আওতায় ক্লাস্টারের ৮৫জন উদ্যোক্তার মাঝে ৩ ধাপে সহজ শর্তে প্রায় ২.৫ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে।

কালুহাটি পাদুকা শিল্প মালিক সমবায় সমিতির সহ-সভাপতি ও এনএফ সুজ এর সত্বাধিকারী আরিফুল বলেন, কালুহাটিতে প্রায় ৬০টি ছোট বড় জুতার কারখানায় প্রায় ৫ শতাধিক কর্মসংস্থানের সহিত জড়িত। সিএফসি স্থাপনের ফলে এসকল কারখানার উৎপাদিত পন্যেও গুনগত মান ও উৎপাদন বৃদ্ধি পাবে পাশাপাশি উৎপাদিত পন্যের উৎপাদন খরচ কমবে এবং পন্যে দাম ক্রেতাদের নাগালের মধ্যে থাকবে বলে তিনি মনে করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে তরুন প্রজন্মকে উদ্যোক্তা হিসেবে নিজেদের তৈরি হওয়ার পরামর্শ দেন। প্রায় এক কোটি টাকা ব্যয়ে সিএফসি স্থাপনের ফলে উৎপাদিত পন্য স্থানীয় চাহিদা মিটিয়ে বিদেশের বাজারে স্থান করে নিবে বলে তিনি মনে করেন। তিনি আরও বলেন দারিদ্র বিমোচনের মাধ্যমে দেশের সাধারন জনগোষ্ঠীকে অর্থনৈতিক উন্নয়নের মূল স্রোতধারায় এগিয়ে নিবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে