মেক্সিকো-যুক্তরাষ্ট্রে হারিকেন হিলারির আঘাত, বিপর্যয়কর বন্যার আশঙ্কা

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩; সময়: ১১:০৪ পূর্বাহ্ণ |
মেক্সিকো-যুক্তরাষ্ট্রে হারিকেন হিলারির আঘাত, বিপর্যয়কর বন্যার আশঙ্কা

পদ্মাটাইমস ডেস্ক : মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্রের উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন হিলারি। এর ফলে সংশ্লিষ্ট এলাকায় ভারী বর্ষণ শুরু হয়েছে। আগে থেকেই কর্মকর্তারা সতর্ক করেছেন যে, হারিকেনের ফলে বিপর্যয়কর বন্যা দেখা দিতে পারে।

এনবিসি নিউজের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার আঘাত হানা হারিকেন হিলারির কারণে মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপ এবং দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে ভারী বৃষ্টি শুরু হয়েছে।

খবরে বলা হয়েছে, ঝড়টি আঘাত হানার আগে ক্যাটাগরি ৪ থেকে আরও দুর্বল হয়ে ক্যাটাগরি ২ তে রুপান্তরিত হয়। তারপরও এটি এখনও ব্যাপক ক্ষতি করতে সক্ষম বলে জানিয়েছেন কর্মকর্তারা।

মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে যে, ঝড়ের পরিস্থিতি বাজা ক্যালিফোর্নিয়া উপকূলে রোববার পর্যন্ত অব্যাহত থাকবে। শনিবার বিকেলে হারিকেন হিলারির কারণে হাওয়ার বেগ ছিল ১৭৫ কিলোমিটার।

এনএইচসি জানিয়েছে, ভারী বৃষ্টিতে বাজা ক্যালিফোর্নিয়া ও দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশকে প্রভাবিত করছে। এসব অঞ্চলে বিপর্যয়কর এবং প্রাণঘাতী বন্যার সম্ভাবনা রয়েছে।

এনএইচসি বলেছে, ‘হিলারির কেন্দ্রটি স্থানীয় সময় শনিবার রাতে বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপের পশ্চিম-মধ্য উপকূলের কাছাকাছি চলে যাবে এবং রোববার রাত পর্যন্ত এটি যুক্তরাষ্ট্রে প্রভাব বিস্তার করবে।’

ঝড়টি দক্ষিণ ক্যালিফোর্নিয়া এবং দক্ষিণ নেভাদায় পৌঁছানোর আগে একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে দুর্বল হয়ে পড়বে বলে আশা করা হচ্ছে। তবে ভারী বৃষ্টিপাত এবং বন্যার সম্ভাবনা রয়েছে।

কাবো সান লুকাসের মেক্সিকান পর্যটন রিসর্টের বাসিন্দা এবং শ্রমিকরা প্রতিরক্ষামূলক বোর্ডিং স্থাপন করেছে এবং তীরে বড় ঢেউ আছড়ে পড়তে শুরু করার সাথে সাথে হাজার হাজার বালির ব্যাগ ফেলেছে। ওয়েদার চ্যানেলের হারিকেন এবং ঝড় বিশেষজ্ঞ গ্রেগ পোস্টেল বলেন, এ অঞ্চলে গ্রীষ্মমন্ডলীয় ঝড় ‘বিরল এবং প্রায় নজিরবিহীন’।

বার্তাসংস্থা এপি জানিয়েছে, গত ৮৪ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় প্রথম ঝড়ের দেখা মিলেছে।আবহাওয়াবিদরা সতর্কতা দিয়েছেন, এটির প্রভাবে সেখানে বন্যা, ভূমিধস এবং বিভিন্ন জায়গায় টর্নেডো দেখা যেতে পারে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে