ডেঙ্গু সচেতনতায় রাজশাহীতে প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে মশারি বিতরণ

প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩; সময়: ২:৫৩ অপরাহ্ণ |
ডেঙ্গু সচেতনতায় রাজশাহীতে প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে মশারি বিতরণ

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গু সচেতনতায় রাজশাহীতে আদিবাসী শিক্ষার্থী ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে মশারি ও লিফলেট বিতরণ করা হয়েছে।

সোমবার ২১ আগস্ট সকাল ১১টায় রাজশাহী পবা উপজেলার সুতাকাটা আল আবরার একাডেমি মিলনায়তনে সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়।

আদিবাসী শিক্ষার্থী ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ডেঙ্গু জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রোটারি ক্লাব অফ ঢাকা কারওয়ান বাজারের উদ্যোগে এবং বরেন্দ্র ইয়ুথ ফোরাম এ কর্মসূচির আয়োজন করে। কর্মসূচিতে ডেঙ্গুর বিভিন্ন দিক ও প্রতিরোধে করনীয় বিষয়ক আলোচনা শেষ আদিবাসী শিক্ষার্থী ও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে মশারি ও লিফলেট বিতরণ করা হয়।

কর্মসূচিতে সচ্ছলতা এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক ও বরেন্দ্র ইয়ুথ ফোরামের সদস্য সালমান ফারসি সঞ্চালনায় এবং বরেন্দ্র যুব ফোরামের সাধারণ সম্পাদক সাবিত্রী হেমব্রমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরসিসি-আমনুরা সভাপতি এবং ন্যাশনাল এজেন্সী ফর গ্রিন রিভুলেশন (এনএজিআর) এর প্রোগ্রাম অফিসার প্রদীপ হেমব্রম। বিশেষ অতিথি ছিলেন ইয়ুথ অ্যাকশন ফর সোশ্যাল চেঞ্জ-ইয়্যাস এর সভাপতি শামীউল আলীম শাওন।

আলোচনা সভায় বক্তারা বলেন, মূলত এডিস মশা কামড় দিলে মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। ফেলে রাখা টায়ার, প্লাস্টিকের ড্রাম, ফুলের টব, ডাবের খোসা, দীর্ঘদিন পাত্রে জমে থাকা পানির মধ্যে এডিস মশা বংশ বিস্তার করে। ফলে এসব স্থান সব সময় পরিষ্কার রাখতে হবে।

এছাড়াও ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয় এ বলেন, ফুলের টব, ডাব ও নারিকেলের খোসা, প্লাস্টিক পাত্র, ভাঙ্গা হাড়ি/পাতিল, এয়ার কন্ডিশন ও রেফ্রিজারেটরের তলায় পানি জমতে দিবেন না। বাসার বিভিন্ন স্থানে জমে থাকা স্বচ্ছ পানি নিয়মিত পরিষ্কার করুন। অন্তত সপ্তাহে একদিন বসত বাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন করুন।

এডিস মশা দিনের বেলায় কামড়ায়। তাই দিনের বেলায় ঘুমাতে হলে মশারি বা মশা নিরোধক ব্যবহার করুন। ডেঙ্গু জ্বরের মূল চিকিৎসা প্রচুর পরিমাণে তরল খাবার বা পর্যাপ্ত পানি গ্রহণ করা এবং পর্যাপ্ত বিশ্রাম গ্রহণ । ঘুমানোর সময় এমন পোশাক পরবেন না যাতে আপনার হাত-পা উন্মুক্ত থাকে।

এসময় আল আবরার একাডেমির শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে