‘সরকার নির্বাচনের দায়িত্ব জনতার’-জওয়ানে কী বার্তা দিলেন শাহরুখ

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩; সময়: ১১:২৫ পূর্বাহ্ণ |
খবর > বিনোদন
‘সরকার নির্বাচনের দায়িত্ব জনতার’-জওয়ানে কী বার্তা দিলেন শাহরুখ

পদ্মাটাইমস ডেস্ক : রান্নাঘর-চায়েরকাপ থেকে শুরু করে রুপালিপর্দায় রাজনীতি সর্বত্রই বিরাজমান। এই বিশ্বের কোনও কিছুই রাজনীতির বাইরে নয়।

তিন দশকের বেশি সিনেমার ক্যারিয়ারে এই প্রথমবার শাহরুখ খান বুক চাপড়ে রাজনীতির মুখোমুখি হলেন। সিনেমার মধ্যদিয়ে প্রশ্ন ছুঁড়লেন মরচে ধরা সিস্টেমকে।

এর আগে সিনেপর্দায় সমাজদর্শনের পাঠ পড়িয়েছেন কিং খান, কিন্তু দর্শক-অনুরাগীদের রাজনৈতিক চেতনাকে হয়তো নাড়া দেননি। এবার দিলেন।

‘জওয়ান’ -এর প্রতিটা প্লটে প্লটে সিস্টেমের মেরুদণ্ড কতটা মজবুত পরখ করে দেখার জন্য টোকা দিলেন! রোজকার ডাল-ভাতের চিন্তা করা আমজনতাকে শিখিয়ে দিলেন ‘পরিবর্তন পরিবর্তন’ করে চেঁচালেই হয় না, জনতাই আসল জনার্দন।

গণতন্ত্রের আওয়াজ কতটা শক্তিশালী, নির্বিকার জনতাকে তাদের ভাষাতেই বুঝিয়েছেন শাহরুখ। নেপথ্যের কারিগর নিশ্চয় অ্যাটলি। তবে ‘মাস হিরো’ শাহরুখের দৌলতেই এই বার্তা তিনি পৌঁছে দিয়েছেন আমজনতার কাছে।

কোনওরকম রেয়াত না করেই ‘জওয়ান’ -এ সরাসরি সাধারণ মানুষের কাছে প্রশ্ন রেখেছেন কিং খান- ‘দোকানে চাল-ডাল কিনতে গেলে ভালো না খারাপ প্রশ্ন করেন।

দরদাম করেন, কিন্তু ৫ বছরের জন্য যখন কাউকে সরকারে আনতে ভোট দেন, তখন কি তার কাছে যাচাই করতে যান যে, বেকারত্ব ঘুচবে কি না, শিক্ষার অধিকার পাওয়া যাবে কি না কিংবা পরিবারের সদস্যদের কেউ অসুস্থ হলে সঠিক চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে কি না? এরপর থেকে যাচাই করে ভোট দিন।’

সর্বোপরি, আমজনতাকে আঙুলের সদ্ব্যবহারের গুরুত্বপূর্ণ পাঠও দিয়েছে ‘জওয়ান’। চলতি ভাষায়- কাঠি না করে, গণতন্ত্রের মসনদে উপযুক্ত সরকার নির্বাচনের জন্য তর্জনী ব্যবহার করুন।

আর শাহরুখের এমন রগরগে সংলাপকেই নির্বাচনের আগে এক ধরনের বার্তা বলে মনে করছে নেটপাড়ার একাংশ। অনুরাগীদের দাবি, পরবর্তী সময়ে ভোট দেওয়ার আগে আমজনতা কিং খানের এই সংলাপগুলো মনে রাখবেন।

প্রসঙ্গত, জওয়ান ছবিতে শাহরুখ কখনও দেশের কৃষক আত্মহত্যার পরিসংখ্যান উল্লেখ করে নির্বিকার আমজনতাকে নাড়িয়ে দিয়েছেন, আবার কখনও বা গল্পের মোচড়ে আশির দশকের আগ্নেয়াস্ত্র কেলেঙ্কারির ঘটনাও মনে করিয়েছেন।

সরকারি হাসপাতালের হতদরিদ্র দশার ঝলকও তুলে ধরা হয়েছে ‘জওয়ান’-এ। উল্লেখ্য, ‘স্বদেশ’ ছবির পর বহুদিন বাদে পর্দায় ‘জওয়ান’-এর হাত ধরে দেশপ্রেমের গাঁথা বুনে দিয়ে গেলেন শাহরুখ।

হ্যাঁ, যিনি ‘স্বদেশ’-এর মোহন ভার্গব, ‘চক দে ইন্ডিয়া’র কবীর খান, তিনিই এবার ‘জওয়ান’-এর বিক্রম রাঠোর বা আজাদ হিসেবে আমজনতাকে তাদের প্রাথমিক অধিকারের বিষয়ে সচেতন করলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে