প্রেসিডেন্ট বেছে নিতে ভোট দিচ্ছেন মালদ্বীপের জনগণ

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩; সময়: ৪:৪০ অপরাহ্ণ |
প্রেসিডেন্ট বেছে নিতে ভোট দিচ্ছেন মালদ্বীপের জনগণ

পদ্মাটাইমস ডেস্ক : প্রেসিডেন্ট বেছে নিতে ভোটগ্রহণ হচ্ছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র মালদ্বীপে। শনিবার স্থানীয় সময় সকাল থেকে বিকেল পর্যন্ত দেশটির অভ্যন্তরীণ এবং প্রবাসী ভোটাররা ভোট দিচ্ছেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

মালদ্বীপের বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহের জন্য এই নির্বাচন তার দ্বিতীয় মেয়াদ নিশ্চিত করার চ্যালেঞ্জ। অন্যদিকে, তার প্রধান প্রতিদ্বন্দ্বী ও রাজধানী মালের সাবেক মেয়র মোহামেদ মুইজ্জু এই প্রথম প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোটের ময়দানে উভয় প্রার্থীর মধ্যে শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া গেছে। এশিয়ার আঞ্চলিক রাজনীতিতেও আলাদা গুরুত্ব বহন করছে এই নির্বাচন।

কারণ, ভারত মহাসাগরের বুকে জেগে থাকা ক্ষুদ্র আয়তনের এই দ্বীপরাষ্ট্রটিতে ভারত অথবা চীন কোন দেশের প্রভাব বজায় থাকবে, তা নির্ভর করছে নির্বাচনের ভোটের ফলাফলের ওপর।

প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরেই দক্ষিণ এশিয়ার আঞ্চলিক রাজনীতিতে নিজেদের প্রাধান্য বিস্তার করতে চাইছে দুই প্রতিদ্বন্দ্বী দেশ ভারত এবং চীন। এক্ষেত্রে দুই দেশেরই বড় লক্ষ্য ভারত মহাসাগারের তীরবর্তী দুই প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা ও মালদ্বীপ।

প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহ বরাবরই ভারতপন্থী রাজনীতিক হিসেবে পরিচিত। ২০১৮ সালে ইব্রাহিম সোলিহ প্রথমবার মালদ্বীপের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ‘ইন্ডিয়া ফার্স্ট’ নীতি মেনে চলছে দেশটি।

অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী এবং কট্টর চীনঘেঁষা রাজনীতিক মোহামেদ মুইজ্জু বিশেষভাবে পরিচিত তার ‘ইন্ডিয়া আউট’ নীতির জন্য। নির্বাচনের প্রচারাভিযান চালানোর সময়ে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন ভোটে জিতলে দ্বীপটি থেকে ভারতের একমাত্র সামরিক ঘাঁটিটি উচ্ছেদ করা হবে।

৭৫জন সেনাসদস্য ও কর্মকর্তা অধ্যুষিত সেই ঘাঁটিতেতে বেশ কিছু নজরদারী বিমান ও ড্রোন রয়েছে। মূলত ভারত মহাসাগরে নজরদারির জন্যই ব্যবহার করা হয় ঘাঁটিটি।

এই নির্বাচনে ইব্রাহিম সোলিহ’র প্রধান প্রতিদ্বন্দ্বী হওয়ার কথা ছিল মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের। কিন্তু দুর্নীতি ও অর্থপাচারের দায়ে দেশটির সর্বোচ্চ আদালত তাকে ১১ বছর কারাবাসের সাজা দেওয়ায় নির্বাচনে উত্থান ঘটেছে মোহামেদ মুইজ্জুর।

মাত্র ৩০০ বর্গকিলোমিটার আয়তনের দেশ মালদ্বীপ মূলত ১৮০টি ছোটো বড় দ্বীপ নিয়ে গঠিত। দেশটির মোট জনসংখ্যা ৫ লাখ ২০ হাজার এবং এই জনসংখ্যার প্রায় অর্ধেক ভোটার।

শনিবার সকাল থেকে স্থানীয় সময় বিকেল ৪টা পর্যন্ত ৫৭০টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এই কেন্দ্রগুলোর অর্ধেকই রাজধানী মালেতে।

এছাড়া এই দিন অনলাইনে ভোট দিচ্ছেন ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ব্রিটেন, আমিরাতসহ বিভিন্ন দেশের প্রবাসী ভোটারাও।

মালদ্বীপ নির্বাচন কমিশনের প্রেসিডেন্ট ফুয়াদ তৌফিক বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘সুষ্টু-সুশৃঙ্খল ও আনন্দময় পরিবেশে ভোট গ্রহণ হচ্ছে। সকালবেলায় ভোটারদের উপস্থিতির হার খানিকটা কম ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়তে থাকে। আমরা সন্তুষ্ট।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে