রোমানিয়ায় ১৯ বাংলাদেশি আটক

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩; সময়: ১২:১৫ অপরাহ্ণ |
রোমানিয়ায় ১৯ বাংলাদেশি আটক

পদ্মাটাইমস ডেস্ক : সার্বিয়া ও হাঙ্গেরি সীমান্তে দুটি আলাদা অভিযানে ১৯ বাংলাদেশিসহ ৩৫ জন অনিয়মিত অভিবাসীকে আটক করেছে রোমানিয়া সীমান্ত পুলিশ।

মঙ্গলবার (১০ অক্টোবর) দুটি পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে অভিবাসীদের সীমান্ত থেকে আটকের বিষয়টি নিশ্চিত করেছে রোমানিয়া বর্ডার পুলিশ।

রোমানিয়া বর্ডার পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার (৪ অক্টোবর) রাত ৩টার দিকে একটি লরি হাঙ্গেরি সীমান্তে ঢোকার চেষ্টা করে। সেই লরিতে রাখা একটি কাঠের বাক্সে লুকিয়ে রাখা হয় ১৯ বাংলাদেশিকে। তাদের আটক করেছে রোমানিয়া কর্তৃপক্ষ।

অভিবাসীদের নিয়ে আসা গাড়িটি আরাদ কাউন্টির নাদলাক-২ বর্ডার ক্রসিং পয়েন্টে অধিকতর তদন্তের পর বাংলাদেশি অভিবাসীদের গাড়ির ভেতর থেকে আটক করা হয়।

গাড়িটি চালাচ্ছিলেন ৩৫ বছর বয়সি এক রোমানীয় নাগরিক। তার বিরুদ্ধে অভিবাসী পাচারের অভিযোগ এনে বিচারিক তদন্ত শুরু হয়েছে। গাড়িটি রোমানিয়ায় নিবন্ধিত।

চালক জানিয়েছিল, হাঙ্গেরিতে কাঠের বাক্স পরিবহন করেন তিনি। পুলিশ জানিয়েছে, আটক বাংলাদেশিরা ২২ থেকে ৪৬ বছর বয়সি। তারা ওয়ার্ক পারমিট নিয়ে আইনগত উপায়ে রোমানিয়ায় এসেছিলেন।

অন্য এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার তিমিস কাউন্টির বর্ডার পুলিশ নেপাল থেকে আসা ১৬ জন নাগরিককে শনাক্ত করেছে। তাদের থার্মাল ইমেজিং সম্পন্ন বিশেষ গাড়ির সাহায্যে সীমান্ত থেকে আনুমানিক ৫০ মিটার দূরে টেরেমিয়া মাইকা শহরের কাছে শনাক্ত করা হয়।

১৬ জন অভিবাসী হেঁটে সার্বিয়ার সীমান্তের দিকে যাচ্ছিলেন। আটকের পর সীমান্ত এলাকায় তাদের উপস্থিতির স্বপক্ষে কোনো যুক্তি দিতে পারেননি তারা।

অভিবাসীদের জিজ্ঞাসাবাদ শেষে পুলিশ জানায়, অভিবাসীরা ২৩ থেকে ৪৬ বছর বয়সি নেপালি নাগরিক। তাদের মধ্যে ১৩ জন পুরুষ এবং তিন জন নারী।

তারা পশ্চিম ইউরোপে যেতে অনিয়মিতভাবে রোমানিয়া থেকে সার্বিয়া সীমান্ত অতিক্রমের চেষ্টা করছিলেন। অবশ্য এসব অভিবাসী কাজের ভিসা নিয়ে রোমানিয়ায় এসেছিলেন।

দুটি অভিযানে আটক অভিবাসীদের বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে রাষ্ট্রীয় সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টার অভিযোগে তদন্ত শুরু করছে রোমানিয়া সীমান্ত পুলিশ। তদন্ত শেষে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে