শব্দহীন কর্মসূচিতেও বাজতে থাকে গাড়ির হর্ন

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩; সময়: ১২:২৮ অপরাহ্ণ |
শব্দহীন কর্মসূচিতেও বাজতে থাকে গাড়ির হর্ন

পদ্মাটাইমস ডেস্ক : শব্দ দূষণের বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে রোববার (১৫ অক্টোবর) সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ঢাকা শহরকে শব্দহীন রাখার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এরই অংশ হিসেবে সচিবালয়ে এ কর্মসূচি পালন করা হয়। তবে এ কর্মসূচিতেও গাড়ির হর্ন বাজতে শোনা গেছে।

সরেজমিনে দেখা গেছে, কর্মসূচিকে ঘিরে সকাল সাড়ে ৯টায় সচিবালয়ের সামনে মানববন্ধনে অংশ নেন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।

সকাল ১০টার দিকে যখন শব্দহীন কর্মসূচি শুরু হয় তখন চারপাশে গাড়ির হর্ন বাজতে থাকে। যদিও তখন গাড়ি চলাচল একেবারে কমিয়ে দেওয়া হয়েছিল।

কর্মসূচির বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, আজ শুধু ঢাকা শহরে এক মিনিট শব্দ দূষণমুক্ত কর্মসূচি পালন করলাম। কিছু দিনের মধ্যে সারা দেশব্যাপী এটা করবো।

এক ঘণ্টা, পাঁচ ঘণ্টা, ১০ ঘণ্টা করে করার পর একদিন ২৪ ঘণ্টায় নিয়ে যাব। সারা দেশকে শব্দ দূষণমুক্ত করার পরিকল্পনা বাস্তবায়ন করব। ইনশাল্লাহ বাংলাদেশের মানুষ শব্দ দূষণমুক্ত করতে এগিয়ে আসবে।

মন্ত্রী বলেন, বিনয়ের সঙ্গে সবাইকে অনুরোধ করবো, আপনারা বিষয়টি একটু নিরবে চিন্তা করে দেখেন একটা হর্নের কারণে একজন মানুষের জীবনে যে কোনো ঘটনা ঘটে যেতে পারে। হার্ট অ্যাটাক হতে পারে বা ছোট ছোট বাচ্চারা আক্রান্ত হতে পারে। এছাড়া হাইড্রোলিক হর্ন অবশ্যই বন্ধ করতে হবে।

এসময় মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ জানান, শব্দ দূষণ নিয়ন্ত্রণ করতে এ সংক্রান্ত বিধিমালা হালনাগাদ করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে বিধিমালা হালনাগাদ করা হবে। বিধিমালা হালনাগাদ করে শব্দের যে মানমাত্রা সে সব বিষয়ে নির্দেশনা দেওয়া হবে।

তিনি বলেন, যারা মোটরসাইকেল চালাচ্ছেন তাদের জন্য আলাদা মানমাত্রা থাকবে। কনসার্ট হবে, পাবলিক প্লেসে জনসমাগম হলে সেখানে কত মানমাত্রার শব্দ ব্যবহার করতে পারবেন তাও বলে দেওয়া হবে। শাস্তি, জরিমানা, জেল সবাই থাকবে।

এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধি, পুলিশ, স্থানীয় জনপ্রতিনিধি, স্কাউট সদস্যরা উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে