ইসরায়েলের ড্রোনে ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২৩; সময়: ১১:১৯ পূর্বাহ্ণ |
ইসরায়েলের ড্রোনে ক্ষেপণাস্ত্র হামলা

পদ্মাটাইমস ডেস্ক : ইসরায়েলের উত্তর ও দক্ষিণ সীমান্তে উত্তেজনা বেড়েই চলছে। এমন পরিস্থিতির মধ্যে ইসরায়েলের ড্রোনকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে লেবানন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, লেবানন থেকে ইসরায়েলের উত্তরাঞ্চলে তাদের ড্রোনকে লক্ষ্য করে হামলা করা হয়েছে।

এ ছাড়া দক্ষিণাঞ্চলে লোহিত সাগরের তীরবর্তী এলাকায় একটি বেনামি ড্রোন শণাক্ত করা হয়েছে। তবে এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্রকে প্রতিহত করেছে ইসরায়েল।

আইডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, লেবানন ইসরায়েলের ড্রোনকে লক্ষ্য করে ভূপৃষ্ঠ থেকে আঘাত হানতে সক্ষম এমন ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

তবে এটিকে তারা ভূপাতিত করেছে। ইসরায়েলের সাথে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠীদের কয়েক সপ্তাহ ধরে হামলা-পাল্টা হামলা চলছে।

ইসরায়েল জানিয়েছে, ড্রোনকে লক্ষ্য করার জবাবে তারা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনস্থলে হামলা চালিয়েছে। এছাড়া আরও কয়েকটি পৃথক স্থাপনায় হামলা চালানো হয়েছে।

এর আগে ইসরায়েল নিজেদের আকাশে বেনামি ড্রোন শনাক্ত করার দাবি জানায়। আইডিএফ জানিয়েছে, ইসরায়েলের দক্ষিণের শহর আইলাতে লোহিত সাগরের তীরবর্তী অঞ্চলে এ বেনামি ড্রোন শনাক্ত করা হয়েছে। এরপর নিজেদের জন্য হুমকি মনে করা এ ড্রোনকে ভূপাতিত করেছে তারা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের এক পোস্টে আইডিএফ জানায়, এ ড্রোন বেসামরিক লোকদের জন্য কোনো ধরনের হুমকি সৃষ্টি করেনি।

এ ছাড়া ইসরায়েলের ভূখণ্ডে কোনো ধরনের অনুপ্রবেশ চিহ্নিত করা হয়নি। এ ছাড়া ড্রোনের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি ইসরায়েলি বাহিনী।

এর আগে মঙ্গলবার ইসরায়েলের হামলার হুমকি দিয়েছে ইয়েমেন। দেশটির বিদ্রোহী গোষ্ঠী হুথি জানিয়েছে, তারা ইসরায়েলকে লক্ষ্য করে বিপুলসংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে।

মঙ্গলবার সকালেও ইসরায়েলের দক্ষিণাঞ্চলের শহর এইলাতে বিমান হামলার সাইরেন শোনা গেছে। এরপর লোহিত সাগরের উপকূলীয় এলাকা থেকে একটি ড্রোন ভূপাতিত করেছে ইসরায়েল।

হুথির সামরিক শাখার মুখপাত্র ইয়াহইয়া সারি টেলিভিশনে এক বিবৃতিতে বলেন, তারা ইসরায়েলকে লক্ষ্য করে তিনবার হামলা চালিয়েছেন। এ হামলা অব্যাহত থাকবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে