এবার ভেনেজুয়েলা থেকেও তেল কিনবে ভারত

প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩; সময়: ১১:৫৯ পূর্বাহ্ণ |
এবার ভেনেজুয়েলা থেকেও তেল কিনবে ভারত

পদ্মাটাইমস ডেস্ক : সদ্য যুক্তরাষ্ট্রের নিষেধজ্ঞার বাধা পেরোনা ভেনেজুয়েলা থেকে এবার তেল কেনার ঘোষণা দিয়েছেন ভারতের কেন্দ্রীয় জ্বালানি তেলমন্ত্রী হরদীপ সিং পুরী।

বুধবার রাজধানী নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এই ঘোষণা দিয়েছেন তিনি।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত তেল আমদানির পরিকল্পনা রয়েছে আমাদের। বাজারে (তেলের) সরবরাহ যত বাড়বে, ততই আমাদের জন্য ভাল। যেখানে আমরা কম দামে তেল পাবো, সেখান থেকেই কিনব।’

প্রসঙ্গত, বিশ্বের যে কয়েকটি দেশে জ্বালানি তেলের বিশাল মজুত রয়েছে, সেগুলোর মধ্যে ভেনেজুয়েলা অন্যতম। দক্ষিণ আমেরিকা অঞ্চলের এই দেশটির খনিগুলোতে যে পরিমাণ তেল রয়েছে, তা দীর্ঘদিন বৈশ্বিক তেলের বাজারে সরবরাহ স্থিতিশীল রাখার জন্য যথেষ্ট। তেল উত্তোলন ও বিক্রয়কারী দেশগুলোর জোট ওপেক প্লাসেরও গুরুত্বপূর্ণ সদস্য ভেনেজুয়েলা

তবে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে স্বৈরতান্ত্রিক আচরণ এবং বিরোধীদলীয় নেতাকর্মী ও বেশ কয়েকজন মার্কিন নাগরিককে কারারুদ্ধ করার অভিযোগ তুলে ভেনেজুয়েলার তেল, গ্যাস, স্বর্ণ এবং রাষ্ট্রায়ত্ব তেল কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৯ সালে জারি করা হয়েছিল এই নিষেধাজ্ঞা।

বিশ্বের তেল উত্তোলন ও রপ্তানিকারী দেশগুলোর জোট ওপেকের অন্যতম সদস্য ভেনেজুয়েলার তেল ও গ্যাসের মজুত বিপুল। দেশটিতে কয়েকটি স্বর্ণের খনিও রয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে স্বাভাবিকভাবেই সংকটে পড়েছিল দেশটির অর্থনীতি।

তবে ট্রাম্পের আমলে এই সংকট মোচনের তেমন সম্ভাবনা ছিল না। ২০২১ সালে প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসার পর বাইডেন প্রশাসনের সঙ্গে এ ব্যাপারে আলোচনা শুরু করে কারাকাস। তার ফলশ্রুতিতে গত ১৯ অক্টোবর ভেনেজুয়েলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় ওয়াশিংটন।

ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারী দেশ। বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ ভারত জ্বালানি তেলের জন্য পুরোপুরি বিদেশের ওপর নির্ভরশীল।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বের দেশে দেশে জ্বালানির বাজারে অস্থিরতা দেখা দিলেও এখনও স্থিতিশীল রয়েছে ভারতের তেলের বাজার। এই স্থিতিশীলতার প্রধান কারণ হ্রাসকৃত মূল্যে রুশ তেলের সরবরাহ।

এমনকি ভারতের ব্যবসায়ীরা রাশিয়া থেকে হ্রাসকৃত মূল্যে অপরিশোধিত তেল কিনে পরিশোধন করে তা উচ্চমূল্যে বিদেশে রপ্তানিও করছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে