আগামীতেও রাশিয়ার ক্ষমতায় থাকছেন পুতিন

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২৩; সময়: ১০:৪৩ পূর্বাহ্ণ |
আগামীতেও রাশিয়ার ক্ষমতায় থাকছেন পুতিন

পদ্মাটাইমস ডেস্ক : আগামী মার্চে রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। সে নির্বাচনে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বর্তমানে রাশিয়ায় পুতিনের তেমন শক্ত কোনো বিরোধী না থাকায় এই নির্বাচনে তিনিই জয়ী হবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ফলে অন্তত ২০৩০ সাল পর্যন্ত তিনিই বিশ্বের অন্যতম শক্তিধর এই দেশের ক্ষমতায় থাকছেন। সোমবার (৬ নভেম্বর) ছয়টি সূত্রের বরাতে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

১৯৯৯ সাল থেকে রাশিয়ার ক্ষমতায় আছেন ৭১ বছর বয়সী ‍পুতিন। জোসেফ স্ট্যালিনের পর যে কোনো শাসকের চেয়ে দীর্ঘদিন তিনি প্রেসিডেন্ট পদে আছেন। এরপরও তিনি মনে করছেন, রাশিয়ার এই বিপদের দিনে তারই ক্ষমতায় থাকা প্রয়োজন।

পুতিনের নির্বাচনী পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র বলেছে, সিদ্ধান্ত হয়ে গেছে। তিনিই লড়বেন। আরেকটি সূত্র বলেছে, পরবর্তী নির্বাচনে অংশগ্রহণ নিয়ে এরই মধ্যে পুতিনের উপদেষ্টারা প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

বেশ আগে থেকেই কূটনীতিক, গোয়েন্দা ও অন্যান্য কর্মকর্তা বলে আসছেন, পুতিন আজীবন রাশিয়ার ক্ষমতায় থাকবেন। তবে তিনি নির্বাচনের মাঠে পুনরায় নামবেন এতদিন এ বিষয়ে স্পষ্টভাবে কেউ কিছু বলতে পারেননি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রুশ প্রেসিডেন্ট এই বিষয়ে এখানো কোনো মন্তব্য করেননি। এখনো নির্বাচনী প্রচারণা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

কূটনীতিকরা বলছেন, পুতিনকে নির্বাচনের মাঠে চ্যালেঞ্জ জানাতে পারবে এমন কোনো হেভিওয়েট প্রতিদ্বন্দ্বী নেই। ৮০ শতাংশ মানুষ তার পক্ষে। রাষ্ট্র কাঠামো ও গণমাধ্যম তার হাতে আছে। এ ছাড়া তার অব্যাহত শাসন নিয়ে মূলধারার জনসাধারণের মাঝে কোনো বিরোধিতা নেই।

তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে কিছুটা বিপাকে আছেন পুতিন। এই যুদ্ধ নিয়ে ১৯৬২ সালের কিউবা ক্ষেপণাস্ত্র সংকটের পর পশ্চিমাদের সঙ্গে সবচেয়ে বড় সংঘাতে জড়িয়েছেন রুশ প্রেসিডেন্ট। একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়ার অর্থনীতিকে বিপদে ফেলার চেষ্টা করে চলেছে পশ্চিমারা। যদিও পশ্চিম থেকে মুখ ফিরিয়ে এশিয়া ও আফ্রিকায় মনোনিবেশ করে এই ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন ক্রেমলিনপ্রধান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে