পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা, প্রতিবাদে সড়ক অবরোধ ভারতীয় চাষীদের

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩; সময়: ১১:০০ পূর্বাহ্ণ |
পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা, প্রতিবাদে সড়ক অবরোধ ভারতীয় চাষীদের

পদ্মাটাইমস ডেস্ক : পেঁয়াজ রপ্তানিতে ভারতের কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞার প্রতিবাদে দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের কৃষকরা মুম্বাই-আগ্রা মহাসড়কসহ একাধিক সড়ক অবরোধ করে কয়েক ঘণ্টা ধরে বিক্ষোভ করেছেন। পরে পুলিশের হস্তক্ষেপে অবরোধ তুলে নেন তারা।

অভ্যন্তরীণ বাজারে দাম সহনীয় রাখতে গত ৭ ডিসেম্বর বৃহস্পতিবার ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারতের কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টোরেট জেনারেল অব ফরেইন ট্রেড (ডিজিএফটি)।

বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ওই দিন থেকেই ‘ভারতের পেঁয়াজের ভাণ্ডার’ নামে পরিচিত মহারাষ্ট্র রাজ্যের নাসিক জেলার প্রধান চারটি পাইকারি বাজারে পেঁয়াজ কেনা-বেচা বন্ধ করে দেন কৃষকরা।

বাজারগুলো হলো লাসালগাঁও, নন্দগাঁও, পিম্পলগাঁও এবং উমারানে। মহারাষ্ট্র ও ভারতের বিভিন্ন রাজ্যে পেঁয়াজের সরবরাহ যায় এই পাঁচটি বাজার থেকে। প্রসঙ্গত, লাসালগাঁওয়ের বাজারটি ভারতের সবচেয়ে বড় পাইকারি বাজার।

কিন্তু বাজার বন্ধ করে দেওয়ার পরও সরকারি সিদ্ধান্তে কোনো পরিবর্তন না আসায় সোমবার ট্রাক্টরের ব্যারিকেড দিয়ে মুম্বাই-আগ্রা মহাসড়ক বন্ধ করে দেন বিক্ষুব্ধ চাষীরা। একই সময় নাসিক থেকে রাজ্যের জাইখেড়া, চান্দবাদ, উমারানে, নন্দগাঁও এবং মালেগাঁওগামী কয়েকটি সড়কও অবরোধ করেন তারা।

কয়েক ঘণ্টা অবরোধের পর পুলিশের অনুরোধে সড়ক অবরোধ প্রত্যাহার করে নেন কৃষকরা। কৃষকদের ওপর পুলিশ কোনো প্রকার বলপ্রয়োগ করেনি বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

গত অক্টোবরে ভারতের কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় প্রতি কুইন্টাল (১০০ কেজি) পেঁয়াজের গড় দাম নির্ধারণ করে দিয়েছিল ২ হাজার ২২০ রুপি। তবে কৃষকরা জানিয়েছেন রপ্তানি নিষেধজ্ঞা জারির পর থেকে প্রতি কুইন্টাল পেঁয়াজ ১ হাজার থেকে ১ হাজার ৪০০ রুপিতে বিক্রি করতে হচ্ছে তাদের।

এদিকে সড়ক অবরোধের পাশাপাশি বিক্ষুব্ধ কৃষকদের একটি দল নাসিকের স্থানীয় এমপি এবং কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী ভারতী পাওয়ারের বাসভবন ঘেরাওয়েরও উদ্যোগ নিয়েছিলেন।

কিন্তু পুলিশ তাদের মাঝপথে থামিয়ে দেওয়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। এক পর্যায়ে ভারতী পাওয়ারের ব্যক্তিগত সহকারী ঘটনাস্থলে এসে কৃষকদের আশ্বাস দেন তাদের দাবি-দাওয়া পার্লামেন্টে উত্থাপন করবেন মন্ত্রী।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সোমবারের কৃষক বিক্ষোভ শান্ত হওয়ার পর নাসিকের পাইকারি বাজারগুলোতে আবার ঢুকতে শুরু করেছে পেঁয়াজবাহী ট্রাকগুলো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে